• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আলোচনাতেই মিলবে সমাধানের পথ! ইউক্রেনের অংশ অধিগ্রহণ নিয়ে নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত ভারত

  • |
Google Oneindia Bengali News

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ফের রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত থাকল ভারত। ইউক্রেনের ভূখণ্ডকে রাশিয়ার অন্তর্ভুক্ত করার নিন্দা করে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাবে বিরত থাকে ভারত। পাশাপাশি ভারতের তরফে হিংসা বন্ধের আহ্বানও জানানো হয়।

আলোচনাতেই সমস্যার সমাধান

আলোচনাতেই সমস্যার সমাধান

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ হিংসা ও শত্রুতা বন্ধের জন্য আহ্বান জানিয়ে বলেছেন এব্যাপারে সংশ্লিষ্ট সব পক্ষ যেন চেষ্টা চালান। একমাত্র আলোচনাতেই মতবিরোধ এবং বিরোধীরে নিষ্পত্তি হওয়া সম্ভব বলে জানিয়েছেন তিনি। ভারতের প্রতিনিধি বলেছেন বাগাড়ম্বর কিংবা উত্তেজনা বৃদ্ধি করা নয়, শান্তির জন্য কূটনীতির সব পথ খোলা রাখতে হবে।

ভোটাভুটি থেকে বিরত ভারত

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ জানিয়ে দেন, সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে ভার রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাব থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়ে দেন তিনি। এব্যাপারে তিনি ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর আলোচনার কথাও উল্লেখ করেন। তিনি বলেন, উজবেকিস্তানেরপ সমরকন্দে এসসিও শীর্ষ সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকে মোদী আজকের যুগ যুদ্ধের যুদ্ধ নয় বলেও উল্লেখ করেছিলেন। রুচিরা কাম্বোজ জানিয়ে দেন, যুদ্ধবিরতির পাশাপাশি সমস্যার শান্তিপূর্ণ সমাধানের জন্য আলোচনা চালানোর পক্ষে ভারত।

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাব

১৫ সদস্যের রাষ্ট্রসংধের নিরাপত্তা পরিষদে মার্কিন যুক্তরাষ্ট্র এবং আলবেনিয়া শুক্রবার রাশিয়ার ইউক্রেনের সীমানার মধ্যে প্রবেশ এবং সেখানে গণভোট আয়োজনের নিন্দা করে খসরা প্রস্তাব আনে। সেখানে বলা হয় ২৩ থেকে ২৭ সেপ্টেম্বরের মধ্যে রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া আয়োজিত গণভোট অবৈধ এবং রাশিয়া যে পদক্ষেপ নিয়েছে তা বেআইনি। ইউক্রেনের এইসব অঞ্চলের অবস্থার পরিবর্তনের বিরোধিতা করা হয় সেই প্রস্তাবে। প্রসঙ্গত মস্কো এই চারটি অঞ্চল ইতিমধ্যে নিজের দেশের অংশ হিসেবে ঘোষণা করেছে।
রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ টি দেশের মধ্যে ১০ টি এই প্রস্তাবের পক্ষে ভোট দেয় এবং, ভারত ছাড়াও চিন, গ্যাবন এবং ব্রাজিল ভোটদানে বিরত থাকে।

রাশিয়ার পদক্ষেপের নিন্দায় রাষ্ট্রসংঘের মহাসচিব

রাশিয়ার পদক্ষেপের নিন্দায় রাষ্ট্রসংঘের মহাসচিব

আলোচনায় রাষ্ট্রসংঘের মহাসচিব ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার সঙ্গে সংযুক্তির বিরোধিতা করে বলেন, এই সিদ্ধান্তের কোনও আইনি মূল্য নেই। রাশিয়ার এই অবস্থান রাষ্ট্রসংঘের উদ্দেশ্য ও নীতিকে লঙ্ঘন করেছে। বিষয়টিকে মেনে নেওয়া যায় না বলেও মন্তব্য করেন তিনি। আলোচনায় সিদ্ধান্ত নেওয়া হয় যে, রাশিয়া অবিলম্বে নিঃশর্তভাবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানাকে মান্যতা দিয়ে ইউক্রেনের ভূখণ্ড থেকে সেনা প্রত্যাহার করবে।

উৎসবের উপহার: মধ্যরাত থেকে কমল রান্নার গ্যাসের দাম, কোন শহরে কী দাম, একনজরেউৎসবের উপহার: মধ্যরাত থেকে কমল রান্নার গ্যাসের দাম, কোন শহরে কী দাম, একনজরে

English summary
Solution will be found in discussion, India refrains from voting against Russia in UNSC |over acquisition of parts of Ukraine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X