• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদীর সাহায্য চাইতে হাউস্টনে জমায়েত বালোচ, সিন্ধি, পাস্তোদের

পাকিস্তানিরাই সাহায্য চাইতে মোদীর দ্বারস্থ। ভারতের প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে হাউস্টনে এনআরজি স্টেডিয়ামের বাইরে বিক্ষোভ দেখালেন প্রবাসী বালোচ, সিন্ধি এবং পাস্তোরা। কয়েকদিন আগে পাকিস্তানে বসবাসকারী সিন্ধি সংগঠন মোদীকে তাঁদের হয়ে রাষ্ট্রপুঞ্জে সওয়াল করার দাবি জানিয়েছিলেন। পাকিস্তান থেকে আলাদা হওয়া জন্য দীর্ঘদিন ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন তাঁরা।

মোদীর সাহায্য প্রার্থনা পাকিস্তানিদের

মোদীর সাহায্য প্রার্থনা পাকিস্তানিদের

এই প্রথম আমেরিকায় এই ধরনের ঘটনা ঘটল। এর আগে কখনও ভারতের কোনও প্রধানমন্ত্রীর কাছে সাহায্য প্রার্থনা করেনি পাকিস্তানিরা। কিন্তু ভারতের কাশ্মীর সিদ্ধান্তের পর বালোচ, সিন্ধ এবং পাস্তো সম্প্রদায়ের পাকিস্তানিরা ভারতের সাহায্য প্রার্থনা চাইছেন। হাউস্টনে প্রবাসী বালোচ, সিন্ধ এবং পাস্তো সম্প্রদায়ের বাসিন্দারা মোদীর দৃষ্টি আকর্ষণ করতে বিক্ষোভ দেখাতে থাকেন। পাকিস্তান থেকে স্বাধীন হওয়ার লড়াইয়ে ভারতের সাহায্য চান তাঁরা। তাঁদের অভিযোগ পাক সরকার বালোচ, সিন্ধ প্রদেশে মানবাধিকার লঙ্ঘন করে চলেছে।

বালোচ আন্দোলনকারীদের দাবি

বালোচ আন্দোলনকারীদের দাবি

প্রবাসে বালোচের বাসিন্দাদের এই আন্দোলন নতুন কোনও ঘটনা নয়। এর আগেও আমেরিকায় বহুবার বিক্ষোভ দেখিয়েছেন বালোচের আন্দোলনকারীরা। ইমরান খানের সফরের সময়ও বিক্ষোভ দেখিয়েছেন তাঁরা। আন্দোলনকারীদের অভিযোগ বালোচে পাক সরকার মানবাধিকার লঙ্ঘন করে চলেছে। এর থেকে মুক্তি চান তাঁরা। যেভাবে স্বাধীন বাংলাদেশ তৈরি হয়েছিল। ঠিক সেইভাবে স্বাধীন বালোচ চান তাঁরা। ভারত যেভাবে বাংলাদেশকে স্বাধীন হতে সাহায্য করেছিল তাঁদেরও স্বাধীনতার আন্দোলনে সহযোগিতা করুক। এমনই দাবি জানিয়েছেন, আমেরিকায় বালোচ আন্দোলনকারী সংগঠনের নেতা নবি বক্সা বালোচ।

সিন্ধিদের দাবি

সিন্ধিদের দাবি

এদিন প্রায় ১০০ সিন্ধি সমেবত হয়ে বিক্ষোভ দেখান মোদীর সভাস্থলের বাইরে। তাঁদের মূল উদ্দেশ্যই ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টি আকর্ষণ করা। পোস্টার ব্যানার নিয়ে সমবেত বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। পাকিস্তান থেকে স্বাধীন হতে চেয়েই এই আন্দোলন বলে জানিয়েছেন সিন্ধিরা। পৃথক সিন্ধি দেশের দাবিতেই এই আন্দোলন। কারণ পাক সরকার প্রতিমূহুর্তে তাঁদের উপর নানা ভাবে ‌উৎপীড়ন চালাচ্ছে বলে অভিযোগ।

হাউডি মোদী সভা ঘিরে এমনিতেই আমেরিকায় পারদ চড়তে শুরু করেছে। তার উপরে আবার মার্কিন প্রেসিডেন্টের এই সভায় উপস্থিত থাকার কথা। আন্তর্জাতিক মহলের দৃষ্টি রয়েছে এই সভার দিকে।

[ মার্কিন মুলুকে পা রেখেই ঝড় তুললেন মোদী! বিমানবন্দর থেকেই খবরে ভারতীয় প্রধানমন্ত্রী]

[মোদীকে চুম্বন আমেরিকার মাটিতে, কাশ্মীরি পণ্ডিতদের অভ্যর্থনার ভিডিও ভাইরাল]

English summary
Sindhi, Baloch and Pashto groups have gathered in Houston to hold a demonstration
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X