• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভয়াবহ ভূমিকম্পের রেশ কাটার আগেই ফের কেঁপে উঠল আফগানিস্তান, মৃত পাঁচ

Google Oneindia Bengali News

বুধবার ভোররাতে ভয়াবহ ভূমিকম্পের পর ফের কেঁপে উঠল পূর্ব আফগানিস্তান। আফটার শকে আফগানিস্তানে পাঁচ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে কেঁপে ওঠে আফগানিস্তানের পাকটিকার প্রদেশের গায়ান জেলা। এই ভূমিকম্পে কমপক্ষে ১১ জন আহত হয়েছেন বলে তালিবান প্রশাসনের তরফে জানানো হয়েছে।

ভয়াবহ ভূমিকম্পের রেশ কাটার আগেই ফের কেঁপে উঠল আফগানিস্তান, মৃত পাঁচ

বুধবার ভোররাতে ৬.১ রিখটার স্কেলে কেঁপে ওঠে আফগানিস্তানের পূর্ব অঞ্চল। ঠিক একই জায়গায় ফের ভূকম্পন অনুভূত হয় শুক্রবার সকালে। মার্কিন ভূতাত্ত্বিক সমীক্ষা সংস্থা জানিয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.৩। আফগানিস্তানের দুর্যোগ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ নাসিম হাক্কানি আন্তর্জাতিক সংস্থাকে জানিয়েছে, বুধবার ভোররাতের ভূমিকম্পে কমপক্ষে এক হাজার মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন দুই হাজার। প্রায় ১০ হাজার বাড়ি আংশিক বা সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে। আফটার শকের কয়েক ঘণ্টা আগে তালিব সরকার এক বিবৃতিতে উদ্ধার অভিযান শেষের ঘোষণা করে। আফগানিস্তান একটি বড় প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে দিয়ে যাচ্ছে বলে হাক্কানি মন্তব্য করেছেন। তিনি জানিয়েছেন, ভূমিকম্পের জেরে বহু মানুষ গুরুতর আহত হয়েছেন। এই বিপুল সংখ্যক মানুষকে এক সঙ্গে চিকিৎসা পরিষেবা দেওয়ার মতো পরিকাঠামো আফগানিস্তানের নেই। পর্যাপ্ত ওষুধ মজুদ নেই। তিনি আন্তর্জাতিক সাহায্যের আবেদন করেছেন। ভূমিকম্পের জেরে বেশিরভাগ রাস্তা নষ্ট হয়ে গিয়েছে। যার জেরে ত্রাণ পরিষেবা ব্যাহত হচ্ছে বলেও জানা গিয়েছে।

আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তালিবানের জন্য এটা বড় পরীক্ষা। তালিবান গত বছর অগাস্টে কাবুল দখল করে। এরপরেই আন্তর্জাতিক জগত থেকে আফগানিস্তান বিচ্ছিন্ন হয়ে পড়ে। বহু আন্তর্জাতিক সংস্থা তাদের বিভিন্ন প্রকল্প আফগানিস্তান থেকে সরিয়ে নেয়। এতদিন আফগানিস্তান সেভাবে কোনও বিদেশি সাহায্য পায়নি। তালিবান দখল করার পর থেকেই আফগানিস্তানের অর্থনীতির অবনতি দেখা যায়। খাবারের আকাল ছিল চোখে পড়ার মতো। ভয়াবহ ভূমিকম্পে আফগানিস্তানের অর্থনীতি আরও ভেঙে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

৫০০০ গুণ বড়ো দৈত্যাকার ব্যাকটেরিয়াম আবিষ্কার, সন্ধান মিলেছে ম্যানগ্রোভ অরণ্যে ৫০০০ গুণ বড়ো দৈত্যাকার ব্যাকটেরিয়াম আবিষ্কার, সন্ধান মিলেছে ম্যানগ্রোভ অরণ্যে

বৃহস্পতিবার জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান ও সংযুক্ত আরব আমিরশাহী আফগানিস্তানে ত্রাণ পাঠানোর পরিকল্পনা করছে। পকিস্তানের ত্রাণ ইতিমধ্যে সীমান্ত অতিক্রম করে আফগানিস্তানে পৌঁচেছে। ভারতের সঙ্গে তালিবানের টানাপোড়েন চলছে। তারমধ্যেই ভারত দুইটি বিমানে ২৭ টন ত্রাণ আফগানিস্তানে পাঠিয়েছে। রাষ্ট্রসংঘের শরণার্থী বিভাগ জানিয়েছে, ইতিমধ্যে ত্রাণ, ওষুধ, চিকিৎসার সামগ্রী ও বিশেষজ্ঞদের একটি দল আফগানিস্তানে পাঠানো হয়েছে। অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আফগানিস্তানে কলেরা প্রকোপ বেড়ে গিয়েছে। তারমধ্যে এই প্রাকৃতিক বিপর্যয় পরিস্থিতি আরও ভয়ানক করে তুলবে। মে মাসে আফগানিস্তানে প্রায় পাঁচ লক্ষ মানুষ কলেরায় আক্রান্ত হয়েছেন বলে হু জানিয়েছে।

English summary
Second earthquake hits devastated Afghanistan in two days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X