• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Russia-Ukraine War: ইউরোপীয় পার্লামেন্টে তুলোধোনা! রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণা

  • |
Google Oneindia Bengali News

নবম মাসে রাশিয়া ইউক্রেনের যুদ্ধ। সেই যুদ্ধের কারণে বুধবার ইউরোপীয় পার্লামেন্ট রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র বলে ঘোষণা করেছে। ইউরোপী পাল্টামেন্টে প্রস্তাবের পক্ষে ৪৯৪ টি এবং বিপক্ষে ৫৮ টি ভোট পড়ে। ভোটদানে অনুপস্থিত ৪৪।

ফের একবার ইউক্রেনের ওপরে হামলার নিন্দা

ফের একবার ইউক্রেনের ওপরে হামলার নিন্দা

ইউরোপীয় পার্লামেন্টে ফের একবার ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার তীব্র নিন্দা করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এই বছরের শুরুতে ইউক্রেন আক্রমণের পর থেকে রাশিয়া নিষ্ঠুর এবং অমানবিকভাবে সন্ত্রাসবাদের উপায় ব্যবহার করেছে।

প্রস্তাবে যুদ্ধাপরাধী রাশিয়া

ইউরোপীয় পার্লামেন্টের প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে। বলা হয়েছে, ইউক্রেনের অসামরিক জনসাধারণইের বিরুদ্ধে রাশিয়ান ফেডারেশন ইচ্ছাকৃত আক্রমণ চালিয়েছে। রাশিয়ার আক্রমণে যেমন নৃশংসতার ছবি উঠে এসেছে, ঠিক তেমনই অসামরিক পরিকাঠামো ধ্বংস, মানবাধিকার লঙ্ঘনের ঘটনাও ঘটেছে। ইউক্রেনের জনগণের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যকলাপের মাধ্যমে আন্তর্জাতিক মানবাধিকার আইনের গুরুতর লঙ্ঘনের অভিযোগও করা হয়েছে সেই প্রস্তাবে। ইউক্রেনের প্রেসিডেন্ট রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণায় ইউরোপীয় ইউনিয়নের প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন।

সন্ত্রাসে পৃষ্ঠপোষক রাষ্ট্র

সন্ত্রাসে পৃষ্ঠপোষক রাষ্ট্র

ওপরের অভিযোগের ওপরে ভিত্তি করে ইউরোপীয় পার্লামেন্ট রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র বলে ঘোষণা করেছে। অন্যদিকে ইউক্রেনের ৩৫০ টির বেশি গির্জায় তল্লাশি চালিয়ে সেখান থেকে রুশপন্থী সাহিত্য বাজেয়াপ্ত করার জাবি করা হয়েছে। ইউক্রেনের অভিযোগ, ক্রেমলিন থেকেই এইসব কাণ্ড করা হচ্ছে।

কিভে বিস্ফোরণের শব্দ

হামলার সাইরেন বাজানোর পরে বুধবার ইউক্রেনের রাজধানী কিভে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। ইউক্রেনের পারমানবিক শক্তি সংস্থা এনারগোয়াটম বলেছে, ইউক্রেন জুড়ে রাশিয়ার বিমান হামলার সময় দক্ষিণ ইউক্রেনের পিভডেনইউক্রেনস্ক পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বেশ কয়েকটি ইউনিট বন্ধ করে দেওয়া হয়েছিল।
শহরের মেয়র ভিটালি ক্লিটসকো সোশ্যাল মিডিয়ায় বলেছেন, রাজধানীর পরিকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি জনগণকে আশ্রয় কেন্দ্রে থাকার আহ্বান জানিয়েছএন।

নির্বাচন কমিশনার হিসাবে অরুণ গোয়েলের নিয়োগ সংক্রান্ত সমস্ত নথি তলব করল সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনার হিসাবে অরুণ গোয়েলের নিয়োগ সংক্রান্ত সমস্ত নথি তলব করল সুপ্রিম কোর্ট

English summary
Russia-Ukraine War: European Parliament declares Russia a state sponsor of terrorism
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X