• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতে আত্মঘাতী হামলার পরিকল্পনা, রাশিয়া থেকে গ্রেফতার আইএস জঙ্গি

Google Oneindia Bengali News

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস আইএস জঙ্গিগোষ্ঠীর এক আত্মঘাতী হামলাকারী জঙ্গিকে আটক করেছে। ওই জঙ্গি ভারতে আত্মঘাতী হামলার পরিকল্পনা করেছিল। ভারতের ক্ষমতাসীন সরকারের এক নেতার ওপর আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা নিয়েছিল বলে রাশিয়ার নিরাপত্তা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিসের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে।

ভারতের রাজনৈতিক নেতাকে খুনের পরিকল্পনা

ভারতের রাজনৈতিক নেতাকে খুনের পরিকল্পনা

রাশিয়ার সংবাদ সংস্থার তরফে একটি প্রতিবেদনে জানানো হয়েছে, এফএসবি আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের এক সদস্যকে নিজেদের হেফাজতে নিয়েছে। ওই জঙ্গি মধ্য এশিয়ার একটি দেশের নাগরিক। আত্মঘাতী বিস্ফোরণের মাধ্যমে ওই আইএস জঙ্গি ভারতের পরিচিত এক জনপ্রতিনিধিকে হত্যার পরিকল্পনা করেছিল। জানা গিয়েছে, ওই ব্যক্তিকে আইএস আত্মঘাতী হামলাকারী হিসেবে নিয়োগ করেছিল। চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ওই ব্যক্তি তুরস্কে ছিল। জুনের পরেই ইসলামিক স্টেটের সদস্য হয়। আইএসের প্রতি আনুগত্যের শপথ নেয়। রাশিয়ার নিরাপত্তা দফতর সূত্রের খবর, আইএসে যোগ দেওয়ার পরেই তাকে ভারতের পরিচিত এক জনপ্রতিনিধিকে হত্যার নির্দেশ দেওয়া হয়। এরপরেই ওই জঙ্গি প্রয়োজনীয় নথি পূরণের জন্য রাশিয়া উড়ে আসে। সেখান ভারতে যাওয়ার কথা ছিল। তার আগেই রাশিয়ার নিরাপত্তরক্ষীরা তাকে আটক করে। তবে ওই জঙ্গি কোন দেশের নাগরিক তা রাশিয়ার তরফে প্রকাশ করা হয়নি।

সক্রিয়তা কমেছে আইএসের

সক্রিয়তা কমেছে আইএসের

আইএসআইএস জঙ্গি ইসলামিক স্টেট অফ সিরিয়া অ্যান্ড ইরাক হিসেবে পরিচিত। এক সময় সিরিয়া ও ইরাকের একাধিক অঞ্চল দখল করে সেখানে শাসন করতে শুরু করেছিল আইএসআইএসের জঙ্গি নেতারা। ২০১৫ সালে আইএস প্রচণ্ড ক্ষমতাশালী হয়ে সিরিয়া ও ইরাকের একের পর এক অঞ্চল দখল করে। তবে এখন শক্তি অনেকটাই কম। বর্তমানে বিচ্ছিন্নভাবে হামলা করে আইএস সাধারণ মানুষের মনে আতঙ্ক তৈরি করতে চাইছে। মূলত সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আইএস জঙ্গিগোষ্ঠী তাদের সম্প্রসারণের কাজ করছে। একাধিক দেশে বিচ্ছিন্নভাবে আইএস জঙ্গিগোষ্ঠী সম্প্রসারণের কাজ করছে।

ভারতে বাড়ছে আইএসের সক্রিয়তা

ভারতে বাড়ছে আইএসের সক্রিয়তা

ভারতে আইএসের কোনও শাখা সেভাব সক্রিয় নয়। তবে একাধিক তরুণ আইএসে যোগ দেওয়ার জন্য ভারত ছেড়েছে। শুধু তাই নয়, ভারতে একাধিক তরুণকে আইএসের সঙ্গে যুক্ত থাকার সন্দেহে আটক করা হয়েছে। শুক্রবার চেন্নাইয়ের একটি বিশেষ আদালতে চার যুবকের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে। ওই চার যুবকের সঙ্গে আইএসের যোগাযোগ রয়েছে বলে এনআইএ সূত্রের দাবি। চলতি বছরের ২১ ফেব্রুয়ারি গাড়ি চেকিংয়ের সময় এক পুলিশ কর্মীকে হত্যার চেষ্টার অভিযোগ রয়েছে। এনআইএ-এর তরফে জানানো হয়েছে, অভিযুক্তরা আইএসের সক্রিয় সদস্য ছিল। শুধু তাই নয়, শ্রীলঙ্কার তৌহিদ জামাতের সঙ্গে ওই চার যুবকের যোগাযোগ ছিল।

English summary
Russia security agency detained IS terrorist who plot to suicide attack in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X