• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'চারটি অঞ্চল নতুন করে যুক্ত হয়েছে,' ইউক্রেনের অঞ্চলকে রাশিয়ার বলে দাবি পুতিনের

Google Oneindia Bengali News

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে বলেন, রাশিয়ার সঙ্গে নতুন করে চারটি অঞ্চল যুক্ত হয়েছে। ইউক্রনে সাত মাসের সামরিক অভিযানে চারটি অঞ্চল রুশ সেনাবাহিনী সাময়িকভাবে নিজেদের দখলে নিয়েছিল। কয়েকদিন আগে সেখানে গণভোটের আয়োজন করেছিল রুশ প্রশাসন। শুক্রবার রুশ প্রশাসন ইউক্রেনের সেই চারটি অঞ্চলকেই নিজেদের বলে দাবি করল।

কী বললেন রুশ প্রেসিডেন্ট

কী বললেন রুশ প্রেসিডেন্ট

ক্রেমনিলের সেন্ট জর্জেস হলে কয়েকশো লোকের সামনে বক্তব্য রাখেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, লক্ষ লক্ষ মানুষের ইচ্ছায় রাশিয়ার সঙ্গে নতুন করে চারটি অঞ্চল সংযুক্ত হয়েছে। সম্প্রতি ইউক্রেনের যে চারটি অঞ্চল রুশ সেনাদের দখলে ছিল, সেখানে গণভোট হয়। গণভোটের তিন দিনের মধ্যেই রুশ প্রেসিডেন্ট এই মন্তব্য করেন। রুশ প্রেসিডেন্টের মন্তব্যের পরেই করতালিতে ফেটে পড়ে সভাগৃহটি। রুশ প্রেসিডেন্টের এই মন্তব্যের পরেই ইউক্রেনের সঙ্গে আলোচনার সমস্ত পথ বন্ধ হয়ে গেল বলে মনে করা হচ্ছে।

গণভোটের তিনদিন পরেই ঘোষণা

গণভোটের তিনদিন পরেই ঘোষণা

তিন দিন আগেই রুশ সেনাদের দখলে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে মস্কো গণভোটের আয়োজন করে। স্থানীয় বাসিন্দাদের গণভোটের মাধ্যমে জানতে চাওয়া হয় তাঁরা রাশিয়ার সঙ্গে থাকতে ইচ্ছুক কি না। আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যম দাবি করেছেন, প্রবল নিরাপত্তা ও সামরিক বাহিনীর উপস্থিতিতে এই ভোট হয়। স্থানীয় বাসিন্দাদের বাড়ি বাড়ি ঘিরে ভোট গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে। শুক্রবার পুতিন জানিয়েছেন, ওই গণভোটে ৯৯ শতাংশ মানুষ রাশিয়ার সঙ্গে থাকতে চেয়েছে।

পশ্চিমি দেশগুলোর নিন্দা

পশ্চিমি দেশগুলোর নিন্দা

ইউক্রেনের তিনটি অঞ্চলে রাশিয়ার গণভোটের তীব্র নিন্দা করেছে পশ্চিমি দেশগুলো। তারা এই গণভোটকে অবৈধ বলে উল্লেখ করেছে। যদিও রুশ প্রেসিডেন্ট পশ্চিমি দেশগুলোর প্রতিক্রিয়ায় বিশেষ গুরুত্ব দেয়নি। পশ্চিমি দেশগুলো অভিযোগ জানিয়েছে, আন্তর্জাতিক আইন অমান্য করে, মানবাধিকার লঙ্ঘন করে রাশিয়া এই গণভোটের আয়োজন করেছে। রাশিয়া ভয় দেখিয়ে স্থানীয় বাসিন্দাদের গণভোটে অংশ নিতে বাধ্য করিয়েছেন।

ইউক্রেনের প্রতিক্রিয়া

ইউক্রেনের প্রতিক্রিয়া

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার জানিয়েছেন, জাপোরিঝিয়ায় হামলায় কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। ৫০ জন আহত হয়েছেন। তিনি রাশিয়াকে সন্ত্রাসবাদের রাষ্ট্র, রক্তপিপাসু দেশ বলেও উল্লেখ করেছেন। তিনি বলেন, যেভাবে জাপোরিঝিয়ায় রাশিয়া হামলা করছে, তাতে একমাত্র জঙ্গিরাই এই ধরনের হামলা করতে পারে। তিনি রুশ প্রেসিডেন্টকে উল্লেখ করে বলেন, ইউক্রেনের প্রতিটি মৃত্যুর জবাব দিতে হবে। জাপোরিঝিয়া এবং খেরসনের পাশাপাশি রাশিয়া ক্রেমলাইন ডোনেটস্ক এবং লুগানস্ককে রাশিয়ার সঙ্গে যুক্ত করার ঘোষণা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পূর্ব লাদাখ সীমান্তের পরিস্থিতি স্থিতিশীল, দাবি চিনা রাষ্ট্রদূতেরপূর্ব লাদাখ সীমান্তের পরিস্থিতি স্থিতিশীল, দাবি চিনা রাষ্ট্রদূতের

English summary
Putin declares four new region of Russia to formally annex part of Ukraine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X