মোদীকে রাজকীয় সম্মাননা প্যালেস্তাইনে, নতুন ইতিহাসের পথ চলা শুরু

  • Written By:
Subscribe to Oneindia News

প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে প্যালেস্তাইন সফরে গিয়ে রাজকীয় সংবর্ধনা পেলেন নরেন্দ্র মোদী। ভারত-প্যালেস্তাইনের সম্পর্কে উন্নতির জন্য সেদেশের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাস গ্র্যান্ড কলারে সম্মাননা জানালেন ভারতের প্রধানমন্ত্রীকে। কোনও বিদেশিকে দেওয়া সেদেশের সর্বোচ্চ সম্মান এটাই।

মোদীকে রাজকীয় সম্মাননা প্যালেস্তাইনে

মোদীকে দেওয়া মানপত্রে লেখা ছিল, 'বুদ্ধিমত্তার সঙ্গে দেওয়া নেতৃত্ব ও দেশে-বিদেশে তাঁর ভাবমূর্তি সঙ্গে ভারত-প্যালেস্তাইনের সুসম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং ফিলিস্তিনের মানুষের স্বাধীনতা ও অধিকারকে মান্যতা দেওয়ার জন্য এই সম্মাননা তুলে দেওয়া হচ্ছে।'

তার আগে এদিন মোদী রামাল্লায় পৌঁছনোর পর তাঁকে স্বাগত জানান প্য়ালেস্তাইনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাস। প্রেসিডেন্সিয়াল হেড কোয়ার্টারে দ্বিপাক্ষিক আলোচনা হয়। সেখানেই বেশ কিছু দ্বিপাক্ষিক চুক্তি হয়েছে।

প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও মোদী ও ভারতের প্রশংসা করে বলেছেন, আপনাকে সম্মান জানাতে পেরে আমরা সম্মানিত। সঙ্গে ভারতকেও ধন্যবাদ। ভারত সবসময় প্যালেস্তাইনের শান্তির পক্ষে পাশে দাঁড়িয়েছে। আমরা সবসময় আলোচনার জন্য তৈরি রয়েছি। এক্ষেত্রে ভারতের উপরে সবসময় ভরসা রেখেছি।

পাল্টা নরেন্দ্র মোদীও প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ধন্যবাদ জানান। বিদেশ নীতিতে প্যালেস্তাইন সবসময় গুরুত্ব পেয়ে এসেছে বলেও জানিয়েছেন মোদী। কঠিন পরিস্থিতিতেও ফিলিস্তিনিরা সাহস ও ধৈর্য্য রেখে এগিয়েছেন। সেই পদক্ষেপকে ভারত সম্মান জানায় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।

আলোচনার মাধ্যমেই প্যালেস্তাইন ও ইজরায়েলের মতানৈক্য ঘুঁচতে পারে। পাশাপাশি সমস্ত দ্বন্দ্বকে পিছনে সরিয়ে ফিলিস্তিন খুব তাড়াতাড়ি একটি মুক্ত রাষ্ট্র হিসাবে নিজেদের মেলে ধরবে বলে আশা প্রকাশ করেছেন মোদী। এদিন স্বাস্থ্য ও শিক্ষার মতো ক্ষেত্রে ভারত-প্যালেস্তাইনের মধ্যে বেশ কয়েকটি চুক্তি সই হয়েছে।

English summary
PM Modi and Palestine President Mahmoud Abbas witness exchange of agreements between India and Palestine

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.