• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের আন্তর্জাতিক মঞ্চে ধাক্কা, FATF এর কালো তালিকাভুক্ত হল পাকিস্তান

আন্তর্জাতিক মঞ্চে ফের একবার মুখ পুড়ল পাকিস্তানের। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের আন্তর্জাতিক আর্থিক দুর্নীতি বিষয়ক কমিটি 'ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স' (FATF) এদিন কালো তালিকাভুক্ত দেশের তালিকায় পাকিস্তানকে একেবারে নিচে নামিয়ে দিল। সংস্থার গাইডলাইন মেনে দুর্নীতির বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেওয়ার কারণেই পাকিস্তানের এই অধঃগমন বলে জানানো হয়েছে।

ফের আন্তর্জাতিক মঞ্চে ধাক্কা, FATF এর কালো তালিকাভুক্ত হল পাকিস্তান

মোট ৪০টি শর্তের মধ্যে ৩২টিই পাকিস্তান পূরণ করতে পারেনি। যার ফলে এই আন্তর্জাতিক সংস্থার সদস্যদের মন জয় করতে পারেনি পাকিস্তান। এর আগে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত দেশের আওতায় আনার কথা হয়েছিল। এফএটিএফ এই বছরের জুনে সন্ত্রাসবাদের লাগাম পরাতে না পারায় পাকিস্তানকে কড়া সর্তকতা দেয়।

বলা হয়েছিল, সংস্থার দাবি মতো কাজ করতে না পারলে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করা হবে। এফএটিএফ-এর সদস্য ভারত সহ অন্য দেশগুলি পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিল।

অভিযোগ ছিল, আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হাফিজ সঈদ, মৌলানা মাসুদ আজহারের মতো ব্যক্তিদের বিরুদ্ধে পাকিস্তান কোনও ব্যবস্থা নিচ্ছে না। যার ফলে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করা হোক। এরপর এই সিদ্ধান্তের কথা এফএটিএফ জানিয়ে দিয়েছে।

প্রসঙ্গত এই বছরের অক্টোবরের মধ্যে এই নিয়ে পাকিস্তানকে সিদ্ধান্ত নিতে বলা হয়েছিল। তবে তার আগেই কালো তালিকাভুক্ত করে দেওয়া হল পাকিস্তানকে।

English summary
Pakistan put in an 'enhanced blacklist by FATF for failing curb terror
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X