• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতকে আম পাঠিয়েছিল বাংলাদেশ, এবার হাসিনাকে অমৃত ফল ভেট দিয়ে কী বার্তা দিলেন ইমরান

Google Oneindia Bengali News

ভারতকে আম উপহার পাঠিয়ে রাজনৈতিক সৌজন্য দেখিয়েছিল বাংলাদেশ। এবার পাল্টা বাংলাদেশকে আম পািঠয়ে রাজনৈতিক সৌজন্য দেখাল পাকিস্তান। খুব একটা সুসম্পর্ক পাকিস্তানের সঙ্গে নেই বাংলাদেশের। কিন্তু ইমরান খান সেই সম্পর্ক ভাল করতে আগ্রহী। কয়েকদিন আগে পাকিস্তানকে বাংলাদেশের বিখ্যাত হাড়িভাঙা আম পাঠিয়েছিলেন শেখ হাসিনা। তার পাল্টা সৌজন্য দেখালেন ইমরান। এতে কতটা সম্পর্কের উন্নতি হবে সেটা একটা বড় প্রশ্ন।

বাংলাদেশকে আম উপহার

বাংলাদেশকে আম উপহার

করোনা আবহের মধ্যেই প্রতিবেশি রাষ্ট্রগুলির মধ্যে সৌজন্য বিনিময় বজায় রয়েছে। বাংলাদেশকে আম পাঠিয়ে সেই সৌজন্য বজায় রাখলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বাংলাদেশে নিযুক্ত পাক হাইকমিশনার জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাষ্ট্রপতি আবদুল হামিদকে আম পৌঁছে দেওয়া হয়েছে পাকিস্তানের পক্ষ থেকে। বিএনপি নেত্রী খালেদা জিয়াকেও আপ উপহার পাঠিয়েছেন ইমরান খান। তাতে কতটা সুসম্পর্ক গড়ে উঠবে দুই দেশের মধ্যে সেটা একটা বড় প্রশ্ন। তবে আম পাঠিয়ে যে সৌজন্য বাংলাদেশ পাকিস্তানকে দেখিয়েছিল পাল্টা সেই সৌজন্য দেখিয়েছে পাকিস্তান। যদিও বাংলাদেশের জন্ম ইতিহাস বলে দেয় পাকিস্তানের সঙ্গে শত্রুতার গল্প। পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ হতে ভারতই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল। তাই বরবরই ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কটা একটু বেশি আত্মিক।

পাকিস্তানকে আম উপহার

পাকিস্তানকে আম উপহার

বাংলাদেশ অবশ্য আগেই পাকিস্তানকে আম উপহার পাঠিয়েছিল। প্রতিবছরই এই সৌজন্য দেখিয়ে থাকে বাংলাদেশ। ভারতের পাশাপাশি পাকিস্তানকেও আম উপহার পাঠিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের বিখ্যাত হাড়িভাঙা আম উপহার দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপির পক্ষ থেকেও খালেদা জিয়া আলাদা করে পাকিস্তানকে আম পাঠিয়েছিলেন। সেকারণেই হাসিনার পাশাপাশি শেখ হাসিনাকেও আম পাঠিয়েছিলেন তিনি। জুলাই মাসে ইদ উপলক্ষ্যে আম উপহার পাঠিয়েছিলেন হাসিনা। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি বিশেষ ফ্লাইটে লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই উপহারটি পাঠানো হয়েছিল।

ভারতকে আম উপহার

ভারতকে আম উপহার

ভারতকেও আম উপহার পাঠিয়েছিলেন শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়তে ২৬০০ কোজি হাড়িভাঙা আম উপহার পাঠিয়েছিলেন। শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়কে না ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবকেও ৩০০ কেজি হাড়িভাঙা আম হাড়িভাঙা আম পাঠিয়েছিলেন শেখ হাসিনা। বনগাঁ এবং শিলচর সীমান্ত দিয়ে ভারতে আম পাঠানো হয়েছিল। সেই আম পাওয়ার পর আবার ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব বাংলাদেশের মুখ্যমন্ত্রীকে আনারস উপহার পাঠিয়েছিলেন। ত্রিপুরার বিশেষ আনারস পাঠিয়েছিলেন তিনি। শিলচর সীমান্ত দিয়ে আনারস পাঠানো হয়েছিল বাংলাদেশে।

ভুটানকে আম উপহার

ভুটানকে আম উপহার

ভুটানেও আপ উপহার পাঠিয়েছিল বাংলাদেশ। ভুটানের রাজা লোটে শেরিংকে আম উপহার দিয়েছিলেন তিনি। প্রতিবারই দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে আম কূটনীতি দেখতে পাওয়া যায়। করোনা আবহের মধ্যও এবার সেই সৌজন্য বজায় ছিল। করোনার কারণে বেশ কিছুদিন বন্ধ ছিল সৌজন্যের রাজনীতি। কিন্তু তারপর এই নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে।

English summary
Pakistan PM Imran Khan send Mango to Bangladesh PM Seikh Hasina
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X