• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিউইয়র্কে করোনায় মৃত্যু মিছিল সামলাতে হিমসিম খাচ্ছে অন্ত্যেষ্টিক্রিয়ার মালিকরা

প্রায় প্রতিদিন নিউইয়র্কে করোনায় মৃত্যু মিছিল বেড়ে চলেছে। নিউইয়র্ক সহ বিশ্বের বহু অন্ত্যেষ্টিক্রিয়ার স্থানগুলিই এখন সঙ্কটে রয়েছে। কারণ জায়গা না থাকার কারণে দেহগুলিকে হাসপাতালেই রেখে দিতে হচ্ছে।

সঙ্কটে অন্ত্যেষ্টিক্রিয়ার জায়গাগুলি

সঙ্কটে অন্ত্যেষ্টিক্রিয়ার জায়গাগুলি

ব্রুকলিন অন্ত্যেষ্টিক্রিয়ার মালিক প্যাট মার্মো ২০টির বেশি দেহের ওপর দিয়ে হেঁটে চলেছেন। তাঁর সুরক্ষা মাস্কটি মুখ থেকে পরে যায়, তাই তাঁর আবেদনটি শোনা গিয়েছিল। তিনি বলেন, ‘‌এখানে যে সব ব্যক্তিরা রয়েছেন, তারা শুধু মৃতদেহ নয়।'‌ প্যাট বলেন, ‘‌এখানে কারোর বাবা, কারোর মা, কারোর ঠাকুমা রয়েছেন। তারা শুধুই দেহ নয়। তারা মানু্ষ।'‌ করোনা ভাইরাস মহামারির কারণে শুধু নিউইয়র্কেই মারা গিয়েছেন ২,২০০ জন। প্যাটের দু'‌টি সেলফোনই ক্রমাগত অফিসে বেজে চলেছে। তিনি প্রত্যেক পরিবারের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছেন এবং কথোপকথনের পর প্যাট সকলকেই বলছেন যে তাঁরা তাঁদের প্রিয়জনকে যতদিন পারে হাসপাতালে রেখে দিক, কারণ এখন কবর দেওয়ার মতো জায়গা নেই।

এসি চালিয়ে বেসমেন্টে রাখা হয়েছে দেহ

এসি চালিয়ে বেসমেন্টে রাখা হয়েছে দেহ

প্যাট জানান, তাঁর সংস্থায় যে ব্যবস্থা রয়েছে তাতে ৪০ থেকে ৬০টি দেহ সমাধিস্থ করা কোনও সমস্যার নয়। বৃহস্পতিবারও ১৮৫ জনের দেহ সমাধিস্থ হয়েছে। প্যাট বলেন, ‘‌এটা দেশের জরুরি অবস্থা।'‌ অন্ত্যেষ্টিক্রিয়া ও সমাধিস্থানের পরিচালকরা বলেন, ‘‌আমাদের সাহায্য দরকার'‌। তাঁরা জানিয়েছেন যে একদিকে হাসপাতালগুলি মৃতদেহ না রাখার ব্যবস্থা করছে ও অন্যদিকে কবরস্থান এবং অন্ত্যেষ্টির স্থান অন্তত এক সপ্তাহের জন্য বুক করা হয়, কখনও কখনও দু'‌বার। প্যাট মার্মো জানিয়েছেন আসল পরিস্থিতি কি। তিনি প্রায় ২০টি দেহ চাকাওয়ালা স্ট্রেচারগুলিতে রেখেছেন এবং সেগুলি বেসমেন্টে রয়েছে এবং আরও এক ডজন দেহ রয়েছে তাঁর দ্বিতীয় চ্যাপেল রুমে। দু'‌টি ঘরেই চলছে এসি। তাঁর পরিসংখ্যান অনুযায়ী নতুন করোনা ভাইরাসে ৬০ শতাংশ মারা গিয়েছে।

হাসপাতালে দেহ রাখা হয়েছে

হাসপাতালে দেহ রাখা হয়েছে

অনেক হাসপাতালেই রেফ্রিজারেটর ব্যবহার করা হচ্ছে দেহ রাখার জন্য। এছাড়াও বড় বড় বাক্সে রাখা হয়েছে মৃতদেহদের। দেহ সমাধিস্থ বা পোড়ানোর ক্ষেত্রে কোনও পরিবারের সদস্য থাকছে না। পুলিশ ও প্রশাসনই এই বন্দোবস্ত করছে। কিন্তু কতদিনে যে এই দেহগুলির শেষকৃত্য সম্পন্ন হবে তা বলা খুবই কঠিন।

English summary
owners of funerals in newyork are not proper handling the death march in corona
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X