• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়ছে মাঙ্কিপক্স , ভারতকে সতর্ক করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Google Oneindia Bengali News

করোনার পর এবার সমস্যা তৈরি করছে মাঙ্কিপক্স। ইতিমধ্যেই এটি ১২টি দেশে ছড়িয়ে পড়েছে। ওইসব দেশগুলি থেকে বহু মানুষ ভারতে আসে। তাই ভারতকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ সংস্থা। ডব্লিউএইচও এতে চিন্তিত এবং বিভ্রান্ত যে দুই বছরেরও বেশি সময় ধরে কোভিড-১৯-এর কবলে থাকার পর, আরেকটি রোগ বিপদের ঘণ্টা বাজাচ্ছে, আর সেটি মাঙ্কিপক্স। এমনকি ভারতও সংক্রমণের সম্ভাব্য ক্ষেত্রে সজাগ রয়েছে, এখন ইউরোপে বেড়েই চলেছে মাঙ্কি পক্সের কেস।

বাড়ছে মাঙ্কিপক্স , ভারতকে সতর্ক করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

১২ টি দেশে দশ দিনের ব্যবধানে মাঙ্কিপক্সের কেস ৯০ এর ঘর পেরিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে "এন্ডেমিক অঞ্চলের সাথে ভ্রমণের লিঙ্ক নেই" রোগীদের খুঁজে পাওয়া অত্যন্ত অস্বাভাবিক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটি বলেছে। এন্ডেমিক এলাকায় তার নজরদারি প্রসারিত করেছে এবং যোগ করেছে যে যৌন স্বাস্থ্য ক্লিনিক থেকে "পুরুষদের সাথে যৌন সম্পর্ক স্থাপনকারী পুরুষদের" মধ্যে সংক্রমণেরও রিপোর্ট করা হচ্ছে। আগামী দিনে রোগীর সংখ্যা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে, এমনটা আগেই বলেছিল হু।

কেন্দ্রীয় সরকার ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চকে (আইসিএমআর) নির্দেশ দেওয়ার একদিন পরে, কিছু দেশ থেকে মাঙ্কিপক্সের ঘটনাগুলির উপর কড়া নজর রাখতে, কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ জেলা কর্তৃপক্ষকে নির্দেশ দেন। মন্ত্রী বলেন সবাইকে সতর্ক থাকতে হবে এবং রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করতে হবে।

মন্ত্রী এও বলেন, স্বাস্থ্য বিভাগ একটি বিশেষ সভা ডেকে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। "কর্তৃপক্ষকে সতর্ক থাকতে বলা হয়েছে কারণ মাঙ্কিপক্স, যা আগে শুধু আফ্রিকায় ধরা পড়েছিল, এখন বিশ্বের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে শুরু করেছে। প্রত্যেকেরই রোগ এবং প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে সচেতনতা থাকা উচিত," ।

মহারাষ্ট্রের স্বাস্থ্য বিভাগও "পরীক্ষণ রাখার জন্য একটি নির্দেশনা তৈরি করেছে"। "আমরা সমস্ত জেলা স্বাস্থ্য কর্তৃপক্ষকে সতর্ক থাকতে বলেছি," রাজ্যের নজরদারি কর্মকর্তা ডাঃ প্রদীপ আওয়াতে শনিবার জানিয়েছেন।

নিউইয়র্ক সিটির জনস্বাস্থ্য কর্মকর্তারা বলেছিলেন যে তারা আগে মাঙ্কিপক্সের দুটি সম্ভাব্য কেস তদন্ত করছে, একটি ভাইরাস যা আফ্রিকার বাইরে খুব কমই দেখা যায় যা ফ্লুর মতো লক্ষণ সৃষ্টি করতে পারে।
বিজ্ঞানীরা যারা আফ্রিকায় মাঙ্কিপক্সের অসংখ্য প্রাদুর্ভাব পর্যবেক্ষণ করেছেন তারা বলেছেন যে তারা ইউরোপ এবং উত্তর আমেরিকায় এই রোগের সাম্প্রতিক বিস্তার দেখে বিস্মিত।

গুটিবসন্ত-সম্পর্কিত রোগের ঘটনাগুলি আগে শুধুমাত্র মধ্য ও পশ্চিম আফ্রিকার সাথে যুক্ত ব্যক্তিদের মধ্যে দেখা যেত। কিন্তু গত সপ্তাহে, ব্রিটেন, স্পেন, পর্তুগাল, ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন এবং কানাডায় সংক্রমণের খবর পাওয়া গিয়েছে, বেশিরভাগ তরুণদের মধ্যে যারা আগে আফ্রিকা ভ্রমণ করেননি।

ইসরায়েল শনিবার মাঙ্কিপক্সের প্রথম কেস নিশ্চিত করেছে, আফ্রিকার কিছু অংশে এই রোগটি স্থানীয়ভাবে সনাক্ত করতে ইউরোপ এবং উত্তর আমেরিকার কয়েকটি দেশে যোগ দিয়েছে। তেল আবিবের ইচিলভ হাসপাতালের একজন মুখপাত্র বলেছেন যে ৩০ বছর বয়সী এক ব্যক্তি, যিনি সম্প্রতি পশ্চিম ইউরোপ থেকে মাঙ্কিপক্সের লক্ষণ নিয়ে ফিরে এসেছিলেন, তাঁর পরীক্ষার ফলাফল পজেটিভ আসে।

শুক্রবার, স্বাস্থ্য মন্ত্রক বলেছে যে লোকটি বিদেশে মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছিল, একটি ক্লিনিকাল নমুনা পরীক্ষার জন্য নেওয়া হয়েছিল, কারণ তিনি হালকা অবস্থায় ইচিলভ-এ বিচ্ছিন্ন ছিলেন।
শনিবার সুইস স্বাস্থ্য আধিকারিকরা বার্নের ক্যান্টনে বসবাসকারী একজন ব্যক্তির মধ্যে দেশের মাঙ্কিপক্সের প্রথম মামলার কথা জানিয়েছেন ।

বার্নের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে যে রোগীকে ওয়াক-ইন কেস হিসাবে চিকিত্সা করা হয়েছিল এবং এখন তাকে বাড়িতে বিচ্ছিন্ন করা হয়েছে। তার সংস্পর্শে আসা প্রত্যেককে জানানো হয়েছে। "আমরা যতদূর জানি, সংশ্লিষ্ট ব্যক্তি বিদেশে ভাইরাসের সংস্পর্শে এসেছিলেন," বিবৃতিতে যোগ করা হয়েছে।

কিছু দেশ থেকে মাঙ্কিপক্সের ঘটনা জানার মধ্যে, ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া শুক্রবার এনসিডিসি এবং আইসিএমআরকে পরিস্থিতির উপর কড়া নজর রাখার নির্দেশ দিয়েছিলেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বিমানবন্দর ও বন্দরের স্বাস্থ্য আধিকারিকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে।

English summary
WHO alerts india and world for monkeypox
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X