• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আমেরিকার চোখে চোখ রেখেই তৈরি হচ্ছে নয়া ইতিহাস! আফগানবাসীকে শুভেচ্ছা বার্তা তালিব প্রধানমন্ত্রীর

আমেরিকার চোখে চোখ রেখেই তৈরি হচ্ছে নয়া ইতিহাস! আফগানবাসীকে শুভেচ্ছা বার্তা তালিব প্রধানমন্ত্রীর
  • |
Google Oneindia Bengali News

দীর্ঘ টানাপোড়েন, গোষ্ঠী কোন্দলের পর অবশেষে সরকার গঠনে সমর্থ হয়েছে তালিবানিরা(Taliban government)। আগামী ৯/১১(9/১১ attack) তেই কাজ শুরু করতে চলেছে নতুন সরকার। মূলত আমেরিকাকে কড়া বার্তা দিতেই ৯/১১ জঙ্গি হামলার কালা দিনকে বেছে নিয়েছে তালিবরা, এমনটাই মত আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের। এদিকে তালিবানদের রাষ্ট্রপ্রধান নিয়ে একাধিক গুঞ্জন শোনা গেলেও মোল্লা হাসান আখুন্দকে(Mollah Akhund) প্রধানমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয়েছে। এবার মসনদে বসেই আফগানবাসীর(Afghanistan) উদ্দেশ্যে শুভেচ্ছা বার্তা দিতে দেখা গেল তাঁকে

আফগানবাসীকে শুভেচ্ছা বার্তা আখুন্দের

আফগানবাসীকে শুভেচ্ছা বার্তা আখুন্দের

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের একটি বিশেষ ইন্টারভিউয়ে এদিন মোল্লা হাসান আখুন্দকে বলতে শোনা যায়, "নতুন ইসলামিক সরকার তৈরির জন্য আফগানিস্তানের মানুষকে আমি অভিনন্দন জানাই। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০ বছরের লড়াইয়ের পর আমরা সফল হয়েছি। পূর্ববর্তী সরকারের অধীনে কর্মরত সকলকে ক্ষমা দেওয়া হয়েছে।" সেই সঙ্গেই আখুন্দ আপও বলেন, "তালিবানি সরকারের অধীনে আফগানিস্তানে শান্তি ফিরে আসবে। আমাদের উপর সাধারণ মানুষকে বিশ্বাস রাখতে হবে।"

 কোন পদে কোন নেতা

কোন পদে কোন নেতা

অন্যদিকে আখুন্দের পাশাপাশি দেশের উপ প্রধানমন্ত্রী পদ পাচ্ছেন বরাদর (Mullah Abdul Ghani Baradar)। দ্বিতীয় উপ প্রধানমন্ত্রী হচ্ছেন মৌলবী আবদুল সালাম হানাফি। স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব যাচ্ছে সিরাজুদ্দিন হক্কানির হাতে।প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্বে রয়েছেন মোল্লা ইয়াকুব। বিদেশমন্ত্রী হচ্ছেন আমির মুত্তাকি।এদিকে ইতিহাস বলছে যে জায়গা থেকে আফগানিস্তানে তালিবান গড়ে উঠেছিল সেই কান্দহরের বাসিন্দা এই মোল্লা হাসান। তালিবানের জন্ম লগ্ন থেকে তাঁর 'অবদান' কম নয়।

কে এই মোল্লা হাসান আখুন্দ ?

কে এই মোল্লা হাসান আখুন্দ ?

এমনকী তালিবানের সর্বোচ্চ নীতি নির্ধারক সংস্থা রেহবারি সুরা-র প্রধান পদে ২০ বছর কাজ করেছেন তনি। এমনকী তালিবানি শীর্ষ নেতা মোল্লা হেবাতুল্লাহর ঘনিষ্ঠ হিসাবেও পরিচিতি রয়েছে আখুন্দের। অন্যদিকে এর আগে তালিবানি জমনার সময়ে একাধিক গুরু দায়িত্ব পালন করেছিলেন এই বরিষ্ঠ তালিবানি নেতা। ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত আফগানিস্তানে তালিবান সরকারের বিদেশমন্ত্রী ও উপ প্রধানমন্ত্রী হিসেবে কাজ করেছেন মোল্লা হাসান।

বদলে যাচ্ছে আফগানিস্তানের নাম

বদলে যাচ্ছে আফগানিস্তানের নাম

এদিকে নতুন করে তালিবানি জমানার শুরুতে বদলে যেতে চলেছে আফগানিস্তানের নাম। এই নবগঠিত ইসলামিক এমিরেটস অফ আফগানিস্তানের আমির অর্থাৎ সর্বোচ্চ নেতা হিসেবে থাকছেন তালিবানি হেবাবাতুল্লাহ।তাঁর নেতৃত্বেই চলবে কেয়ারটেকার সরকার। এদিকে অন্যান্য নেতাদের পাশাপাশি শেষ পাওয়া খবর অনুযাকী তালিব মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ পাচ্ছেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রকের উপ প্রধানের দায়িত্ব। প্রধানের দায়িত্ব পাচ্ছেন তালিবান নেতা মোল্লা খাইরুল্লা খাইখোয়া।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
journey starts from the 11th, message of greetings to Afghan people Talib Prime Minister Mollah Akhund
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X