• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টানা পাঁচ বার ইজরায়েলের প্রধানমন্ত্রী হতে চলেছেন নেতানিয়াহু

টানা পাঁচ বারের জন্য ইজরায়েলের প্রধানমন্ত্রী হতে চলেছেন বেঞ্জামিন নেতানিয়াহু। বুধবার পাওয়া ভোটের ফলে, টানটান লড়াইয়ের পর ইজরায়েলের এই ডানপন্থী নেতার জয় প্রায় নিশ্চিত হয়েছে। সেই সঙ্গে টানা পাঁচ বার ইজরায়েলের প্রধানমন্ত্রী পদে বসে নতুন রেকর্ডও গড়তে চলেছেন নেতানিয়াহু।

টানা পাঁচ বার ইজরায়েলের প্রধানমন্ত্রী হতে চলেছেন নেতানিয়াহু

ইজরায়েলি আইনসভা, নেসেটের ওয়েবসাইট অনুযায়ী, ১২০ আসনবিশিষ্ট পার্লামেন্টে, নেতানিয়াহুর লিকুদ পার্টি এবং তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী বেন্নি গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি ৩৫টি করে আসন পাওয়ায়, কেউই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। এই পরিস্থিতিতে দুটি ডানপন্থী দলের সঙ্গে জোট করে, ৬৫টি আসন নিয়ে, ইজরায়েলে ফের ক্ষমতাসীন হতে চলেছেন দুর্নীতিতে অভিযুক্ত বেঞ্জামিন নেতানিয়াহু।

অন্যদিকে, নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী বেন্নি গান্টজও নিজেকে বিজয়ী বলে ঘোষণা করেছেন। তবে আরব পার্টির সঙ্গে জোট করেও গান্টজের ঝুলিতে ৫৫টির বেশি আসন থাকা সম্ভব নয় বলেই ইজরায়েলের রাজনৈতিক বিশেষজ্ঞদের অনুমান। তাই কোনো অঘটন না ঘটলে, বেঞ্জামিন নেতানিয়াহু ইজরায়েলের ৭১ বছরের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড গড়বেন বলেই মনে করা হচ্ছে।

ভোটের ৯৭ শতাংশ ফল প্রকাশের পর জয় প্রায় নিশ্চিত হতেই, নিজের রাজনৈতিক দল লিকুদের সদর দপ্তরে দাঁড়িয়ে, এই সাফল্যকে সমর্থকদের উৎসর্গ করেছেন নেতানিয়াহু। উপস্থিত জনতাও নেতানিয়াহুকে জাদুকর বলে আখ্যা দিয়েছেন।

English summary
Netanyahu on victory after tight Israeli election results
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X