• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Modi Biden Meet: ভারতে থাকেন পাঁচ 'বাইডেন'! মোদীর কথা শুনে হাসি চাপতে পারলেন না মিস্টার প্রেসিডেন্ট

  • |
Google Oneindia Bengali News

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতায় আসার পর পরপর দুই মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সক্ষতা নজর কেড়েছে গোটা বিশ্বের। মোদীর আমন্ত্রণে ভারতে এসেছিলেন বারাক ওবামা। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও খোদ আমেরিকার বুকে একমঞ্চে দেখা গিয়েছিল মোদীকে।

ভারতে থাকেন পাঁচ বাইডেন!

মোদীর সভায় ট্রাম্পের উপস্থিতি তাক লাগিয়ে দিয়েছিল বিশ্বনেতাদের। এরপর গত বছর মার্কিন প্রেসিডেন্ট হিসাবে ক্ষমতায় আসেন জো বাইডেন। অতিমারীর আবহে মোদীর বিদেশ সফর হয়নি তেমন। তাই নয়া প্রেসিডেন্টের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর সমীকরণ কেমন হবে তা স্পষ্ট ছিল না।

যদিও এর মাঝে বেশ কয়েকবার ফোনে কথা হয়েছিল মোদী-বাইডেনের। কিন্তু এবার মুখোমুখি দেখা হল মোদী-বাইডেনের। আর প্রথম সাক্ষাতেই খোস মেজাজে দেখা গেল দুই রাষ্ট্রনেতাকে। হোয়াইট হাউস সূত্রে খবর। একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হলেও মোদী-বাইডেনের বৈঠক নেহাত গুরু-গম্ভীর ছিল না।

আলোচনার ফাঁকেই মজাও করলেন বাইডেন। বৈঠকে স্ক্রিপটের বাইরে বেরিয়ে হালকা মেজাজে মাতলেন বাইডেন। বাইডেনের কথাতে হাসতে দেখা গেল মোদীকে। এমনকি পাল্টা মোদীর বক্তব্যে হাত চাপড়ে হাসতে দেখা যায় মিস্টার প্রেসিডেন্টকেও।

শোনা যায়, ভারতে বসবাস করেন এমন পাঁচ ব্যক্তির পদবি বাইডেন। এদিন মোদীর সামনে সেই গল্প শুরু করেন বাইডেন। আর তা শুনে হেসে ফেলেন মোদী। হালকা মেজাজে তিনিও উত্তর দিতে থাকেন। জানান, তাঁর এই বক্তব্য জানার পরেই খোঁজ নেওয়া হয়। কিন্তু পাওয়া যায়নি। আর তা শুনে আরও হাসেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এমনকি বিশ্বের সবথেকে শক্তিধর দেশগুলির মধ্যে একটি দেশের রাষ্ট্রপ্রধান তিনি। কিন্তু মোদীর বক্তব্য শোনার পর রীতিমত হাত চাপড়ে হাসতে দেখা যায় বাইডেনকে। অন্যদিকে আমেরিকার আসার সময়ে প্রেসিডেন্টের জন্যে জেনোলজি পেপার নিয়ে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠক শেষে জানান তিনি।

২০১৩ সালে মুম্বই এসেছিলেন জো বাইডেন। তখন এক সভাতে দর্শকদের উদ্দেশ্যে বলেছিলেন, মুম্বইতে তাঁর দূর সম্পর্কের আত্মীয় বাস করে। বছর দুয়েক পর ওয়াশিংটনে এক অনুষ্ঠানে বাইডেনের সেই কথার ব্যাখ্যা দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, পাঁচজন বাইডেন বাস করেন ভারতে।

উল্লেখ্য, এদিন প্রায় ১৫-২০ মিনিটের বৈঠক হয় বাইডেন এবং প্রধানমন্ত্রীর মধ্যে। এরপর সাংবাদিক যৌথ সাংবাদিক বৈঠক করেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। সেখানে বাইডেন বলেন, ভারত এবং আমেরিকার মধ্যে সম্পর্কের বীজ অনেকদিন আগেই বপন হয়েছ।

শুধুব তাই নয়, ভারত এবং আমেরিকার এই সম্পর্ক একাধিক সমস্যার সমাধান করতে পারবে বলেও দাবি মিস্টার প্রেসিডেন্টের। শুধু তাই নয়, একাধিক গ্লোবাল চ্যালেঞ্জেরও সমাধান তাঁরা করতে পারবে বলে জানিয়েছেন তিনি।

English summary
Modi Joe Biden meet: they laughed at each other's comment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X