• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'পদ ছাড়ুন জিনপিং', বিক্ষোভে উত্তাল চিন, বিবিসির সাংবাদিককে মারধর গ্রেফতারের অভিযোগ

'পদ ছাড়ুন জিনপিং', বিক্ষোভে উত্তাল চিন, বিবিসির সাংবাদিককে মারধর গ্রেফতারের অভিযোগ
Google Oneindia Bengali News

বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে চিন। কমিউনিস্ট চিনের একছত্র শাসক শি জিনপিংয়ের বিরুদ্ধে গর্জে উঠছেন মানুষ। তাঁর পদত্যাগের দাবিতে রাস্তায় নেমেছেন অসংখ্য মানুষ। সূত্রের খবর চিনের বিক্ষোভের খবর করতে গিয়ে আক্রান্ত হয়েছেন বিবিসির সাংবাদিক। তাঁকে মারধর করার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। মারধরের পর সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ।

 বিক্ষোভে উত্তাল চিন

বিক্ষোভে উত্তাল চিন

ফের করোনা সংক্রমণ থাবা বসিয়েছে চিনে। তার জেরে কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে চিনের একাধিক জায়গায়। প্রতিবাদে গত তিন দিন ধরে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন নাগরিকরা। তাঁদের অভিযোগ কঠোর লকডাউনের কারণেই চিনে উরমিকে অগ্নিকাণ্ডের ঘটনায় সঠিকভাবে উদ্ধারকাজ হয়নি। তার জেরে মৃত্যুর ঘটনা ঘটেছে। তারপর থেকেই রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন অসংখ্য মানুষ। বিক্ষোভের আঁচ পৌঁছে গিয়েছে রাজধানী বেজিংয়েও। গতকাল থেকে রাস্তায় বসে পড়ে অসংখ্য মানুষ বেজিংয়ে বিক্ষোভ দেখিয়ে চলেছেন।

জিনপিংয়ের অপসারণের দাবি

জিনপিংয়ের অপসারণের দাবি

এই নিয়ে তৃতীয়বার চিনের প্রশাসকের আসনে বসেছেন শি জিনপিং। কমিউনিস্ট শাসনের ইতিহাসে যা এর আগে কখনও ঘটেনি। এক জনই কয়েক দশক ধরে চিন শাসন করে চলেছেন। জিনপিংয়ের বিকল্প আর পাওয়া যাচ্ছে না বলেই ফের তাঁকেই প্রশাসকের পদে বসানো হয়েছে। হঠাৎ করে জিনপিংয়ের বিরুদ্ধে স্লোগান বেজিংয়ের রাস্তায়। তা হলে কি জিনপিংয়ের জনপ্রিয়তায় ঘাটতি দেখা দিয়েছে। নাকি পর পর তিন বার প্রশাসকের পদে বসে আগ্রাসী হয়ে উঠেছেন জিনপিং। গতকাল থেকেই জিনপিংয়ের পদত্যাগের দাবিতে স্লোগান দিচ্ছেন বিক্ষোভকারীরা।

গ্রেফতার বিবিসির সাংবাদিক

গ্রেফতার বিবিসির সাংবাদিক

এদিকে আবার চিনের বিক্ষোভের খবর করতে গিয়ে আক্রান্ত হয়েছেন বিবিসির সাংবাদিক। তাঁকে মারধর করা হয়েছে বলে অভিযোহ। সেই সাংবাদিককে গ্রেফতার করেছে চিনের পুলিশ। এড লরেন্স নামে সেই সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে বলে বিবিসির পক্ষ থেকে জানানো হয়েছে। সাংহাইয়ে খবর করতে গিয়ে গ্রেফতার হন তিনি। এই নিয়ে বিবিসির পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। সাংবাদিকের উপরে এমন হামলার ঘটনা আগে ঘটেনি।

ভোট করার দাবি

ভোট করার দাবি

এদিকে বিক্ষোভকারীরা জিনপিংয়ের অপসারণ দাবি করে গণতান্ত্রিক উপায়ে সরকার নির্বাচনের দাবি জানিয়েছেন। তাঁরা ভোট চাই দাবি করে স্লোগান দিচ্ছেন রাস্তায় এমনকী, মত প্রকাশের স্বাধীনতা, আইনের শাসন জারি হোক দেশে দাবি তুলে স্লোগান দিচ্ছেন বিক্ষোভকারীরা। লকডাউন প্রত্যাহারের দাবি জানিয়েছেন তাঁরা। এদিকে চিনে নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ আগ্রাসী আকার নিয়েছে। দিনে ৪০,০০০-র বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হতে শুরু করেছে চিনে।

English summary
Massive Protest in China against Covid Lockdown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X