• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২৬ বার মাউন্ট এভারেস্টে জয় করে রেকর্ড গড়লেন পঞ্চাশোর্ধ শেরপা

Google Oneindia Bengali News

তাঁর বাবা সেই ১৯৫০ সালে যখন বিদেশিদের এভারেস্ট ুঅভিজানের জন্য খুলে যায় তিনি ছিলেন অন্যতম প্রথম শেরপা যারা অভিযাত্রীদের নিয়ে যেতেন সর্বোচ্চ শৃঙ্গ জয় করতে। আর ছেলে সবথেকে বেশিবার এভারেস্ট শীর্ষে চড়ার রেকর্ড গড়ে ফেললেন।

২৬ বার মাউন্ট এভারেস্টে জয় করে রেকর্ড গড়লেন পঞ্চাশোর্ধ শেরপা

ভেবেছিলেন ৪৮ এ সর্বোচ্চ ২৫ বার এভারেস্ট চড়ার রেকর্ড করেই থামবেন কিন্তু মন যে মানে না। এভারেস্ট তাঁকে বারবার হাতছানি দিয়ে ডাকে। সেই ডাকে তিনি যে সারা না দিয়ে পারেন না। তিনি কামি রিটা। ২৬ বার এভারেস্ট চূড়ায় চড়ে গড়লেন নয়া রেকর্ড। ভাংলেন অবশ্য নিজেরই রেকর্ড। এখন তাঁর আগে পিছে কেউ নেই।

৫২-বছর-বয়সী এই নেপালি শেরপা ২৬ তম বারের মতো মাউন্ট এভারেস্টে আরোহণ করেছেন, বিশ্বের সর্বোচ্চ চূড়াটি অতিক্রম করার জন্য তার নিজের রেকর্ডটি আরও একবার ভাংলেন তিনি, অভিযান পরিকল্পনাকারীরা রবিবার জানিয়েছেন এই খবর।

সেভেন সামিট ট্রেকস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপক দাওয়া শেরপা বলেন, রিটা এবং তার ১১ জন শেরপা গাইডের দল সন্ধ্যা ৬.৫৫ মিনিটে (স্থানীয় সময়)৮৮৪৮.৮৬ মিটার চূড়ায় আরোহণ করেন।

শেরপারা পর্বতারোহণের পথে দড়ি ঠিক করার জন্য, মে থেকে শুরু হওয়া শিখর আরোহণের মরসুমের আগে পর্বতারোহীদের সাহায্য করার জন্য এই অভিযান করেছিল৷ এই বছর পর্যটন বিভাগ, নেপাল ৩১৬ জনকে শিখর আরোহণের অনুমতি দিয়েছে৷ রিটা মাউন্ট এভারেস্টে ১৩ মে, ১৯৯৪ -এ প্রথমবার চড়েন। তার পর থেকে মোট ২৬ বার হয়ে গেল এভারেস্ট জয় করা। ওই পথ তাঁর এখন জল ভাত। মাউন্ট এভারেস্ট ছাড়াও, রিটা মাউন্ট গডউইন-অস্টেন (K2), মাউন্ট লোটসে, মাউন্ট মানাসলু এবং মাউন্ট চো ওয়ুও চড়েছেন। সবচেয়ে বেশি ৮০০০ মিটারের বেশি শৃঙ্গ আরোহণের রেকর্ডও তাঁরই দখলে।

কামি রিটার জন্ম ১৭ জানুয়ারী ১৯৭০ সালে,নেপালের সোলুখুম্বুতে। তিনি সেই শেরপা যিনি, ২০১৮ থেকে, মাউন্ট এভারেস্টের চূড়ায় সর্বাধিক আরোহণের রেকর্ডটি ধরে রেখেছেন। অতি সম্প্রতি, তিনি ৭ মে ২০২২-এ ২৬ তম বারের জন্য এই পর্বতে চড়েন।

৭ মে ২০২১-এ তার নিজের রেকর্ডটিই ভেঙে দেন। ১৯৫০ সালে এভারেস্ট বিদেশী পর্বতারোহীদের জন্য উন্মুক্ত করার পর তার বাবা প্রথম পেশাদার শেরপা গাইডদের মধ্যে একজন ছিলেন। তার ভাইও একজন গাইড। তিনি ১৭ বার এভারেস্ট চড়েছেন।

২০১৭ সালে, কামি রিটাছিলেন তৃতীয় ব্যক্তি যিনি ২১ বার এভারেস্টের চূড়ায় আরোহণ করেছিলেন, এই রেকর্ডটি আপা শেরপা এবং ফুরবা তাশি শেরপার সাথে ভাগ করে নেন। পরবর্তী দুজন পরবর্তীকালে অবসর গ্রহণ করেন।

১৬ মে ২০১৮-এ, ৪৮ বছর বয়সে, কামি রিটা 22 তম বার এভারেস্ট আরোহণকারী বিশ্বের প্রথম ব্যক্তি হয়ে ওঠেন, গড়েন রেকর্ড। তিনি সংবাদ মাধ্যমকে বলেছিলেন যে অবসর নেওয়ার আগে তাঁর ২৫ বার এভারেস্ট চূড়া জয়ের পরিকল্পনা রয়েছে। তিনি বলেন "শুধু নিজের জন্য নয়, আমার পরিবারের জন্য, শেরপাদের জন্য এবং আমার দেশ নেপালের জন্য এই কাজ করব।"; তিনি তার ২৫ তম এভারেস্টের চূড়ায় আরোহণ শেষ করেছিলেন ৭ মে ২০২১ তারিখে। ঠিক এক বছর পর ভাংলেন সেই রেকর্ড। কামি রিটা বর্তমানে সর্বাধিক ৮০০০ মিটার বিভিন পর্বত চূড়ার উঠেছেন মোট ৩৮ বার, সেটিও একটি রেকর্ড।

English summary
kami rita the Nepali Sherpa has climbed Mount Everest for the 26th time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X