• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জানেন কবে তৈরি হয়েছিল প্রথম ইমোজি? বিশ্ব ইমোজি দিবসে জেনে নিন কিছু অজানা তথ্য

১৭ জুলাই বিশ্ব ইমোজি দিবস। অনেকেই হয়তো জানেন না। অথচ দিনভর সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে এই ইমোজিই। রকমারি অনুভুতির মুখ। এক কথায় সোশ্যাল মিডিয়ার ইমোশনাল মেসেজ বলা যায় ইমোজিদের। কখনও কাঁদছে, কখনও হাসছে, কখনও রেগে যাচ্ছে আবার কখনও ভালোবাসা ঝরে পড়ছে।

কবে তৈরি হয়?

কবে তৈরি হয়?

জানেন কী কবে তৈরি হয়েছিল এই ইমোজি?‌ ‌১৯৯৯ সালে প্রথম তৈরি হয়েছিল ইমোজি। এই নিয়ে অবশ্য দ্বিমত আছে। অনেকেই দাবি করেন ১৯৯৭ সালে তৈরি হয়েছিল প্রথম ইমোজি। এক জাপানি শিল্পী সিগেতাকা কুরিতাকেই ইমোজির স্রস্টা বলে মনে করা হয়।

কী এর মানে

কী এর মানে

জাপানি শব্দ ছবি এবং অনুভুতি (‌মোজি)‌ এই দুটি শব্দ মিলিয়েই তৈরি হয়েছে ইমোজি। মোবাইলের দৌলতে সেই ইমোজি দ্রুত ছড়িয়ে পড়ে ২০০০ সালে।

এখন বেশ জনপ্রিয়

এখন বেশ জনপ্রিয়

বাবল এআই নামে এক তথ্য প্রযুক্তি সংস্থার দৌলতে ভারতে ছড়িয়ে পড়ে ইমোজি। প্রথমে খুব কম সংখ্যক ইমোজিই পাওয়া যেত। পরে তা আরও তৈরি হয়। সবচেয়ে বেশি জনপ্রিয় ইমোজি এখনও স্মাইলি।

এখন সহজেই ইমোজি

এখন সহজেই ইমোজি

প্রথমের দিকে একাধিক ইমোজি বাজারে ছড়িয়ে পড়লেও সবগুলির অর্থ স্পষ্ট ছিল না। এগন গুগলে সার্চ দিলেই সব ইমোজির অর্থ সহজেই জানা যায়। এতটাই জনপ্রিয় এই অনুভূতির ছোট্ট চিহ্নটি। ১৭ জুলাইকে বিশ্ব ইমোজি দিবস হিসেবেই পালন করা হয়।

English summary
July 17 is celebrated as World Emoji Day across the globe
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X