• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ, বড়দিনে মহাকাশে পাড়ি দিতে চলেছে মহাবিশ্বের রহস্য সমাধানে

  • By
  • |
Google Oneindia Bengali News

বড়দিনে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা মহাকাশে পাঠাতে চলেছে সবচেয়ে শক্তিশালী জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। এই টেলিস্কোপ হাবল টেলিস্কোপের উত্তরসূরি বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞরা মনে করছেন, এখনও পর্যন্ত তৈরি টেলিস্কোপ গুলির মধ্যে এটি সবচেয়ে শক্তিমান এবং আধুনিক।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ, বড়দিনে মহাকাশে পাড়ি দিতে চলেছে মহাবিশ্বের রহস্য সমাধানে

প্রায় আড়াই দশক আগে এই টেলিস্কোপটি নির্মাণকার্য শুরু হয়। মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপের বেশ কয়েকটি দেশ একত্র ভাবে এই টেলিস্কোপটি তৈরির দায়িত্ব নেয়। এতদিনে ২০২১ এর শেষে তা মহাকাশে পাড়ি দিতে চলেছে। বড়দিনের ভোরে ফ্রেঞ্চ গিনি থেকে এটি মহাকাশে পাড়ি দেবে।

আড়াই দশক ধরে তৈরি করা এই টেলিস্কোপটি পিছনে ইতিমধ্যে খরচ হয়েছে ১০ বিলিয়ন মার্কিন ডলার। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা, ইউরোপিয়ান স্পেস এজেন্সি এবং কানাডার স্পেস এজেন্সি টেলিস্কোপকে তৈরি করেছে। যা আমাদের সৌরজগতের বিভিন্ন অজানা রহস্যের সমাধান করার চেষ্টা করবে। পাশাপাশি আমাদের সৌরজগতের বাইরে যে মহাবিশ্ব রয়েছে তা নিয়েও তথ্য জোগাড় করবে।

২২ ডিসেম্বর এই জেমস ওয়েব টেলিস্কোপটির উৎক্ষেপণের কথা ছিল। তবে সামান্য কিছু ত্রুটি থাকায় তা করা যায়নি। এছাড়া আবহাওয়া অনুকূল ছিল না। রকেট উৎক্ষেপণের সময় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা ছিল। তাই ৪৮ ঘণ্টা পিছিয়ে বড়দিনের দিন উৎক্ষেপণের সময় বেছে নেওয়া হয়েছে। নাসা জানিয়েছে, ভারতীয় সময় ৫ টা ৫০ মিনিটে এই উৎক্ষেপণটি হবে। মোট সময় লাগবে ৩২ মিনিট।

জেমস ওয়েব টেলিস্কোপটি পৃথিবী থেকে পাড়ি দেবে ১০ লক্ষ মাইল দূরত্ব। মহাকাশের নানা অজানা রহস্যের সমাধানের চেষ্টা করবে টেলিস্কোপ। আকাশগঙ্গার বাইরে যে সমস্ত গ্রহ, নক্ষত্র গুলির সম্পর্কে এখনও বিশেষ কিছু জানা যায়নি, তাদের সম্পর্কে জানাবে এই জেমস ওয়েব। এছাড়াও কৃষ্ণগহ্বর বা ব্ল্যাক হোল নিয়ে অজানা তথ্য দেবে এই টেলিস্কোপ।

English summary
James Webb Space Telescope set to launch on Christmas, Know in Detail
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X