• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আদৌ কি মিটবে ডোকলাম সমস্যা, কী বলছেন বিদেশ সচিব

ভারত ও চিন আগেও দুদেশের মধ্যে সীমান্ত সমস্য়ার মোকাবিলা করেছে। দুদেশ এবার সেই সমস্যার মোকাবিলা করতে পারবে না, এমনটা মনে করার কোনও কারণ নেই।

সিঙ্গাপুরে এক অনুষ্ঠানে গিয়ে মঙ্গলবার এমনটাই মন্তব্য করলেন বিদেশ সচিব এস জয়শঙ্কর।

আদৌ কি মিটবে ডোকলাম সমস্যা, কী বলছেন বিদেশ সচিব

দুদেশের মধ্য়ে দীর্ঘ সীমান্ত। এবং কোনও ক্ষেত্রেই জমির ওপর দাঁড়িয়ে সীমারেখা টানা হয়নি। সেই জন্যই বিভিন্ন সময়ে দুদেশের মধ্যে বিভেদ রয়েছে। এমনটাই বলেছেন বিদেশ সচিব।

আদৌ কি মিটবে ডোকলাম সমস্যা, কী বলছেন বিদেশ সচিব

সিঙ্গাপুরে "ইন্ডিয়া আসিয়ান অ্যান্ড দ্য চেঞ্জিং জিও পলিটিক্স" -এর ওপর বক্তব্য রাখছিলেন তিনি। সেখানেই ডোকলামে সীমান্ত নিয়ে ভারত এবং চিনের সেনার মধ্যে যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে, তার ওপর ওঠা প্রশ্নের উত্তর দিচ্ছিলেন বিদেশ সচিব। অনুষ্ঠানের আয়োজক লি কান ইউ স্কুল অফ পাবলিক পলিসি এবং ভারতীয় হাই কমিশন।

দুদেশের মধ্যে সীমান্ত নিয়ে মতভেদ এবারই প্রথম নয় বলে মন্তব্য করে, বিদেশ সচিব জয়শঙ্কর বলেন, আগে যে ভাবে পরিস্থিতির মোকাবিলা করা হয়েছে, এবারও সেভাবেই পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব হবে।

চিনা সেনা সীমান্তে রাস্তা তৈরি করার চেষ্টা করার পর থেকেই ভারত- ভূটান ও চিন সীমান্তের ট্রাই জংশন ডোকলাম নিয়ে তিন সপ্তাহেরও বেশি সময় ধরে দুদেশের মধ্যে একটা অচলাবস্থা তৈরি হয়েছে।

জম্মু ও কাশ্মীর থেকে অরুণাচলের মধ্যে চিনের সঙ্গে ভারতের প্রায় ৩৪৮৮ কিমি সীমান্ত রয়েছে। এর মধ্যে সিকিমের সঙ্গে রয়েছে ২২০ কিমি।

English summary
S Jaishankar hopefull about resolving present border row between india and china,he is answering the question about Dokalam.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X