প্রার্থী প্রত্যাহার করল ব্রিটেন, আন্তর্জাতিক আদালতে ফের নয়া কীর্তি ভারতের

  • Posted By:
Subscribe to Oneindia News

আন্তর্জাতিক আদালতে ভারতের মনোনীত বিচারপতি প্রার্থী দলবীর ভান্ডারী ফের একবার পুনর্নির্বাচিত হলেন। মোট পাঁচটি পদের মধ্যে শেষ পদটি খালি ছিল। সেখানে ভারতের সঙ্গে লড়াইয়ে ছিল ব্রিটেন। তবে ব্রিটেন শেষ মুহূর্তে মনোনয়ন তুলে নেওয়ায় ভারতের দলবীর ভান্ডারী বিনা প্রতিযোগিতায় পদ পেয়ে গেলেন।

আন্তর্জাতিক আদালতে ফের বিচারপতি দলবীরের মনোনয়ন

নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সদর কার্যালয়ে হওয়া সাধারণ সভার ভোটাভুটিতে ১৮৩-১৯৩টি ভোট পান ভান্ডারী। এর পাশাপাশি নিরাপত্তা পরিষদের ১৫টি ভোটই তিনি পেয়েছেন।

ভারতের দলবীরের সঙ্গে শেষ একটি পদের লড়াই ছিল ব্রিটেনের ক্রিস্টোফার গ্রিনউডের। যেহেতু ব্রিটেন বা ইংল্যান্ড নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য সেহেতু মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, চিন প্রত্যেকেই ব্রিটেনকে ভোট দেবে সেটাই স্বাভাবিক। তবে নাটকীয়ভাবে নির্বাচনের মাঝেই ব্রিটেন রাষ্ট্রপুঞ্জে চিঠি লিখে প্রার্থীপদ প্রত্যাহার করে নেয়।

নিজেদের নির্বাচন থেকে সরিয়ে নিয়ে দলবীর ভান্ডারীর মনোনয়নকে অভ্যর্থনা জানিয়েছে ইংল্যান্ড। পাশাপাশি রাষ্ট্রপুঞ্জ ও সর্বক্ষেত্রে ভারতের প্রতি বন্ধুত্বের হাত সবসময় বাড়িয়ে দেওয়ার কথা বলেছে।

ইংল্যান্ড আন্তর্জাতিক আদালতে বিচারপতির মনোনয়ন থেকে নিজেদের সরিয়ে নেওয়ায় এই প্রথমবার আন্তর্জাতিক আদালতে ব্রিটেনের কোনও প্রতিনিধি রইলেন না। যা আগে কখনও ঘটেনি।

English summary
India’s nominee Dalveer Bhandari re-elected to International Court of Justice (ICJ)
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.