• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১০০ বছর বয়সে প্রয়াত ইরাক-ইরান যুদ্ধে শান্তি স্থাপনকারী রাষ্ট্রসংঘের প্রাক্তন প্রধান

প্রয়াত রাষ্ট্রসংঘের প্রাক্তন প্রধান হাভিয়ের পেরেজ ডে কুয়েইয়ার। বুধবার নিজের দেশ, পেরুতেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। ১৯৮১ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত রাষ্ট্রসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেছিলেন পেরুর এই কূটনীতিক। গত ১৯ জানুয়ারি নিজের শততম জন্মদিন পালন করেছিলেন হাভিয়ের পেরেজ। তাঁর জন্মদিন উপলক্ষে বিশেষ বার্তা প্রকাশ করেছিলেন রাষ্ট্রসংঘের বর্তমান প্রধান অ্যান্তনিও গুয়েতেরেস।

১০০ বছর বয়সে প্রয়াত রাষ্ট্রসংঘের প্রাক্তন প্রধান

জানা গিয়েছে বেশ কয়েকদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন হাভিয়ের। গত একসপ্তাহ তাঁকে বিশেষ পর্যবেক্ষণেও রাখা হয়েছিল। তবে বুধবার পেরুর স্থানীয় সময় রাত ৮টা ৯ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। শুক্রবার হাভিয়েরের শেষকৃত্ব সম্পন্ন হবে। তার আগে তাঁর সরদেহ রাখআ হবে পেরুর বিদেশ মন্ত্রকের দফতরে।

প্রসঙ্গত, ইরাক-ইরান যুদ্ধ ও এল সালভাদোরের গৃহযুদ্ধের সময় তিনি রাষ্ট্রসংঘের প্রধান পদে ছিলেন। সেই সময় এই দুই যুদ্ধ রুখে শান্তি স্থাপন করার বিষয়ে বিশেষ ভূমিকা পালন করেছিলেন তিনি। এছাড়া আফগানিস্তান থেকে সোভিয়েত সেনা প্রত্যাহারে ভূমিকা পালন করেছিলেন তিনি। নামিবিয়া, কম্বোডিয়া, নিকারাগুয়া, মোজাম্বিক ও অ্যাঙ্গোলাতেও শান্তি ফিরিয়ে আনার বিষয়ে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। দক্ষিণ আফ্রিকাতেও শান্তি ফেরার পিছনে তাঁর ভূমিকা ছিল অনেক।

English summary
Former UN chief Javier Perez de Cuellar dies at age 100
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X