• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

যুদ্ধবিরতি ও কূটনীতির উপায় খুঁজে বের করুন! G20 সম্মেলনে ইউক্রেন নিয়ে পরামর্শ মোদীর

  • |
Google Oneindia Bengali News

ইউক্রেন নিয়ে যুদ্ধবিরতি এবং কূটনীতির পথ খুঁজে বের করার আহ্বান করলেন প্রধানমন্ত্রী মোদী। এদিন তিনি ইন্দোনেশিয়ার বালিতে জি ২০ শীর্ষ সম্মেলনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতাকে স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, ভারতের এনার্জি সিকিউরিটি বিশ্বব্যাপী বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।

ইউক্রেন নিয়ে আগের অবস্থানেই ভারত

প্রধানমন্ত্রী এদিন বালির জি ২০ সম্মেলনে ইউক্রেন নিয়ে শুরু থেকেই যে অবস্থানে রয়েছে, সেই অবস্থানে থাকার কথাই জানিয়েছেন। তিনি বলেছেন, ইউক্রেনে যুদ্ধবন্ধ আলোচনা ও কূটনীতির পথেই করতে হবে। এব্যাপারে তিনি গত শতাব্দীর দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, সেই সময় নেতারা শান্তির পথ খুঁজতে চেষ্টা চালিয়েছেন। আমাদেরও তাই করতে হবে।
প্রধানমন্ত্রী বলেছেন, কোভিডের পরবর্তী সময়ে নতুন বিশ্বব্যবস্থা তৈরি করে দায়িত্ব আমাদের কাঁধে রয়েছে। শান্তি-সম্প্রীতি-নিরাপত্তা নিশ্চিত করতে দৃঢ় ও সম্মিলিত সংকল্পের প্রয়োজন। তিনি বলেছেন, বুদ্ধ ও গান্ধীর পবিত্র ভূমিতে জি ২০ সম্মেলনে ভারত বিশ্বকে শান্তির জন্য শক্তিশালী বার্তা দিতে সমর্থ হবে। প্রসঙ্গত পরবর্তী জি ২০ সম্মেলন হবে ভারতে। যেখানে সভাপতিত্ব করবে ভারতই।

খাদ্য সংকট সমাধানে চুক্তির আহ্বান

জি ২০ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, আজ যদি সারের সংকট হয়, তাহলে আগামীকাল খাদ্য সংকট হবে। যার সমাধান আমাদের হাতে থাকবে না। সেই কারণে সার ও খাদ্যশসত্যের সরবরাহ বজায় রাখতে পারস্পরিক চুক্তির জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।
প্রধানমন্ত্রী বলেছেন, খাদ্য নিরাপত্তার জন্য ভারত প্রাকৃতিক চাষের ওপরে জোর দিয়েছে। এছাড়াও পুষ্টিকর ও ঐতিহ্যবাহী খাদ্যশস্যকেই জনপ্রিয করা হয়েছে। তিনি বলেন, বাজরা বিশ্বে অপুষ্টি এবং ক্ষুধার সমাধান করতে পারে। তিনি বলেছেন, আমাদের সবাইকেই পরের বছরে উৎসাহ-উদ্দীপনার সঙ্গে আন্তর্জাতিক মিলটের বছর পালন করতে হবে।

এনার্জি সিকিউরিটি নিয়ে প্রধানমন্ত্রী

এনার্জি সিকিউরিটি নিয়ে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী মোদী এদিন জ্বালানির বাজারে স্থিতিশীলতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ভারতের অর্থনীতি দ্রুত বর্ধনশীল। বিশ্বব্যাপী বৃদ্ধির জন্য ভারতের এনার্জি সিকিউরিটি গুরুত্বপূর্ণ। মোদী বলেছেন, ভারত জ্বালানি সরবরাহের ওপর কোনও সীমাবদ্ধতার প্রচার করবে না। ভারত শক্তির পাশাপাশি পরিবেশের জন্যও প্রতিশ্রুতি বদ্ধ বলে জানিয়েছেন তিনি। মোদী বলেছেন, ২০৩০-এর মধ্যে ভারতের অর্ধেক বিদ্যুৎ পুনর্নবীকরণযোগ্য উৎস থেকে তৈরি করা হবে।

বিশ্বের শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাৎ

প্রধানমন্ত্রী এদিন শীর্ষ সম্মেলনের ফাঁকে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করেন। জি ২০ হল এমন একটি ব্লক যা বিশ্বের জিডিপির ৮৫ শতাংশ এবং বিশ্বের বাণিজ্যেকর ৭৫ শতাংশের প্রতিনিধিত্ব করছে।

বাড়ছে লোকসানের বোঝা! হাজার হাজার কর্মী ছাঁটাই করে খরচ কমানোর পরিকল্পনা আমাজনেরবাড়ছে লোকসানের বোঝা! হাজার হাজার কর্মী ছাঁটাই করে খরচ কমানোর পরিকল্পনা আমাজনের

English summary
Find way to return to path of ceasefire and diplomacy in Ukraine, PM Modi says in G20 summit in Bali in Indonesia.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X