• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

তল্লাশি অভিযানে ট্রাম্পের বাড়ি থেকে উদ্ধার ‘অতি স্পর্শকাতর’ ও ‘গোপন তথ্য’

Google Oneindia Bengali News

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই-এর আধিকারিকরা চলতি সপ্তাহে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালান। এই নিয়ে ইতিমধ্যে আমেরিকায় চাপান-উতোর শুরু হয়ে গিয়েছে। একাধিক সমালোচনার মুখে পড়েছে বাইডেন সরকার। এই পরিস্থিতি এফবিআইয়ের তরফে জানানো হয়েছে, মার্কিন প্রেসিডেন্টের বাড়ি থেকে 'অতি গোপন' তথ্য পাওয়া গিয়েছে।

ট্রাম্পের বাড়ি থেকে উদ্ধার গোপন নথি

ট্রাম্পের বাড়ি থেকে উদ্ধার গোপন নথি

আন্তর্জাতিক সংবাদ সংস্থা তাদের প্রতিবেদনে জানিয়েছে, ট্রাম্পের বাড়ি থেকে ১০ বাক্স নথি উদ্ধার করা হয়েছে। চারটি ফাইলের পাশাপাশি একাধিক 'গোপন নথি'তে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। অত্যন্ত স্পর্শকাতর বিষয়ে সেখানে অনেক তথ্য রয়েছে। তল্লাশির সময় আধিকারিকরা বেশ কিছু গোপন ছবি ও হাতে লেখা নোট উদ্ধার করেছে বলে জানা গিয়েছে। এফবিআইয়ের তরফে জানানো হয়েছে, বিচারকের আদেশের পর সোমবার ফ্লোরিডায় ট্রাম্পের বিরুদ্ধে তল্লাশি চালানো হয়েছে। এই তল্লাশির জন্য অনুমোদন ইতিমধ্যে এফবিআই প্রকাশ্যে এনেছে। পাশাপাশি জানানো হয়েছে, গুপ্তচরবৃত্তি আইনের লঙ্ঘন, বিচার প্র্রক্রিয়ায় বাধা, সরকারি রেকর্ডকে ভুল পথে চালিত করার তদন্তে এফবিআই ট্রাম্পের বাড়িতে তল্লাশি অভিযান চালানো হয়েছে।

রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ

রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ

ট্রাম্প ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। বৃহস্পতিবার তিনি বাজেয়াপ্ত নথি ফেরত দেওয়ার দাবি করেছেন। পাশাপাশি তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ করেছেন। একদিন আগেই হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছিল, ট্রাম্পের বাড়ি থেকে বাজেয়াপ্ত নথি প্রকাশ্যে আনা হবে। সেই প্রসঙ্গে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'আমিও চাই সেই নথিগুলো প্রকাশ্যে আনা হোক। এই প্রক্রিয়া যত দ্রুত সম্ভব করা প্রয়োজন।' বেশ কয়েকজন রিপাবলিক নেতা ট্রাম্পের বাড়িতে তল্লাশি অভিযানের বিরোধিতা করেছেন। তাঁরা জানিয়েছেন, ২০২৪ সালে ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারে। তার আগে এই ধরনের তল্লাশি অভিযান উস্কানিমূলক। প্রসঙ্গত, এর আগে কোনও প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে এই ধরনের তল্লাশি অভিযান চলেনি।

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ

২০২১ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প হেরে যান। এরপরেই তাঁকে হোয়াইট হাউস ছাড়তে হয়। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, সেই সময় তিনি অন্তত ১৫টি বাক্স নথি নিয়ে হোয়াইট হাউস ছেড়েছিলেন। যার সঙ্গে দেশের নিরাপত্তা জড়িত। সেই নথির সন্ধানে এফবিআই তল্লাশি চালিয়েছে বলে জানা গিয়েছে। ফ্লোরিডা যেখানে ট্রাম্পের ব্যক্তিগত অফিস ও আবাসন রয়েছে, সেখানেই এফবিআই তল্লাশি চালিয়েছে। জানা গিয়েছে, তল্লাশির সময় ট্রাম্প ফ্লোরিডাতে ছিলেন না। পরমাণু অস্ত্র সম্পর্কিত নথি ট্রাম্পের বাড়িতে থাকতে পারে বলে এফবিআইয়ের আধিকারিকরা মনে করেছিলেন। সেই বিষয়ে কোনও তথ্য প্রকাশ্যে আনা হয়নি।

English summary
FBI seized top secret document from raid of Donald Trump House
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X