• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে কতটা প্রাসঙ্গিক ট্রাম্প-মোদী ফ্যাক্টর? প্রবাসী ভারতীয়দের সমর্থন বাইডেনেই?

  • |

দিন যত গড়াচ্ছে ততই চড়ছে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের পারদ। এদিকে এর আগে মার্কিন মুলুকে বসবাসকারী প্রবাসী ভারতীয়দের মনে ঠিক যেমন জায়গা করে নিয়েছিলেন ডেমোক্র্যাট শিবিরের রাষ্ট্রপতি বারাক ওবামা বর্তমানে জো বাইডেনের প্রতিও সেই সমর্থন দেখা গেছে ভারতীয়দের।

৭২ শতাংশ মানুষের সমর্থন বাইডেনের দিকে

৭২ শতাংশ মানুষের সমর্থন বাইডেনের দিকে

এদিকে আসন্ন প্রেসিডেন্সিয়াল নির্বাচনে জো বাইডেনের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ডেমোক্র্যাট শিবির থেকে উপ-রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চলছেন ভারতীয় বংশোদ্ভূত তথা অ্যাফ্রো আমেরিকান কমালা হ্যারিস। অন্যদিকে বর্তমান সমীক্ষায় দেখা যাচ্ছে আমেরিকার প্রবাসী ভারতীয় তথা রেজিস্টার্ড ভোটারদের মধ্যে ৭২ শতাংশেরই সমর্থন রয়েছে বাইডেনের তরফে। অন্যদিকে ট্রাম্পের দিকে সমর্থন রয়েছে ২২ শতাংশ ভারতীয়র।

আসন্ন মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে কতটা ভূমিকা রাখবে ট্রাম্প-মোদী ফ্যাক্টর ?

আসন্ন মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে কতটা ভূমিকা রাখবে ট্রাম্প-মোদী ফ্যাক্টর ?

এদিকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের সুসম্পর্ক সর্বজনবিদিত। কিন্তু তা উপেক্ষা করেও আমেরিকার বর্তমান স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি ও অর্থনীতির ইস্যুতে বাইডেনই ভরসা রাখতে চাইছেন প্রবাসী ভারতীয়রা। এদিকে ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে ট্রাম্পের ভূমিকা কতটা সহায়ক হয়েছে সেই প্রশ্নে আড়াআড়ি বিভাজন দেখা যায় আমেরিকায় থাকা প্রবাসী ভারতীয়দের মধ্যে।

ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতিতে ট্রাম্পকে সাধুবাদ জানান ৩৩ শতাংশ প্রবাসী ভারতীয়

ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতিতে ট্রাম্পকে সাধুবাদ জানান ৩৩ শতাংশ প্রবাসী ভারতীয়

ভারতের সঙ্গে সামাগ্রিক সম্পর্কের উন্নতিতে ট্রাম্পের ভূমিকাকে সাধুবাদ জানান ৩৩ শতাংশ প্রবাসী ভারতীয়। সেখানে এই ক্ষেত্রে ট্রাম্প বিশেষ ছাপ ফেলতে পারেনি বলে মনে করছেন ৩৭ শতাংশ প্রবাসী ভারতীয়। যদিও ২৯ শতাংশ ভারতীয় আবার এই প্রসঙ্গে সরাসরি কোনও মুখ খুলতেই রাজি হননি। এই চিত্র দেখেই ওয়াকিবহাল মহলের ধারণা আসন্ন নির্বাচনে কোনও ভাবেই উপেক্ষা করা যাবে ট্রাম্প-মোদী ফ্যাক্টর।

ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্কের মজবুতিতে পাল্লা ভারী কোন দলের ?

ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্কের মজবুতিতে পাল্লা ভারী কোন দলের ?

অন্যদিকে সমীক্ষায় অংশ নেওয়া প্রবাসী ভারতীয়দের মধ্যে আবার ৩৯ শতাংশ মানুষ মনে করছেন মার্কিন রাজনীতির পুরনো ইতিহাস ও বর্তমান প্রেক্ষাপটে ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে ডেমোক্র্যাট সর্বদা বড় ভূমিকা নিয়েছেন। যদিও এই ক্ষেত্রে ভিন্ন মত পোষণ করতে দেখা যায় ২৬ শতাংশ মানুষকে। একইসাথে ১৬ শতাংশ মানুষ এই ইস্যুতে কোনও উচ্চবাচ্য করতেই রাজ হননি।

সমীক্ষার ফলাফলে বিশেষ আমল দিতে রাজি নয় রিপাবলিকান শিবির

সমীক্ষার ফলাফলে বিশেষ আমল দিতে রাজি নয় রিপাবলিকান শিবির

জন হপকিন্স স্কুল অফ অ্যাডভান্সড ইন্টারন্যাশনাল স্টাডিজ, কার্নেগি এন্ডোমেন্ট এবং পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃক গত মাসেই এই সমীক্ষা চালানো হয় বলে খবর। যাতে অংশ নেন আমেরিকায় বসবাসকারী প্রায় ৯৩৬ জন প্রবাসী ভারতীয়। যদিও সমীক্ষার ফলাফলকে বিশেষ আমল দিতে রাজি নয় রিপাবলিকান শিবির। তাদের দাবি ট্রাম্পের ভারত ‘বন্ধু' ভাবমূর্তিতেই বাজিমাত হবে আসন্ন নির্বাচনে। যার জেরে প্রবাসী ভারতীয়দের প্রায় ৫০ শতাংশ ভোট যাবে ট্রাম্পের খাতায়।

Puja Special : কলকাতাঃ আহিরীটোলা সর্বজনীন দুর্গোৎসব সমিতি-র পুজোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

চড়ছে বিহার ভোটের পারদ! ৩৫ টি আসনে অন্তিম পর্যায়ের প্রার্থী তালিকা সামনে আনল বিজেপি

English summary
How useful will the Trump-Modi factor be in the upcoming presidential election? Is the support of expatriate Indians in the Democrat camp?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X