• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেখা হতেই 'বন্ধু' মোদীকে বুকে টেনে নিলেন ম্যাকরঁ, ফ্রান্সের সঙ্গে সম্পর্কে নয়া মোড়?

Google Oneindia Bengali News

মোদীর তিন দেশের সফরের শেষ গন্তব্য ফ্রান্স। ইতিমধ্যেই ডেনমার্ক সফর সেরে ফরসি রাজধানী প্যারিসে পৌঁছেছেন তিনি। বুধবার সেখানে পৌঁছেই ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাকরঁর মুখোমুখি হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিপাক্ষিক ইস্যুতে নরেন্দ্র মোদীর সঙ্গে কথাও হয়েছে ম্যাকরঁর।

ফ্রান্সের সঙ্গে সম্পর্কে নয়া মোড়?

সূত্রের খবর আয্চলিক বিষয়ের পাশাপাশি আন্তর্জাতিক বিষয়ও গুরুত্ব পেয়েছে তাঁদের আলোচনায়। বিশেষত রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা হয়েছে বলে সূত্রের খবর।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাকরঁ একে অপরকে আলিঙ্গন করে আছেন এমন একটি ছবি প্রকাশ করা হয়েছে প্রধানমন্ত্রীর জদফতরের তরফে। টুইট করা হয়েছে সেই ছবি। আর সেখানে উল্লেখ করা হয়েছে এই বৈঠক ভারত-ফ্রান্স বন্ধুত্বকে নতুন গতি দেবে বলে উল্লেখ করা হয়েছে সেই পোস্টে।

এমানুয়েল ম্যাকরঁর সরকারি বাসভবন এলিসি প্যালেসে এ দিন ছিল দুই দেশের প্রতিনিধিদের মুখোমুখি বৈঠক। তার আগে মোদী ও ম্যাকরঁর মধ্যে কথোপকথন হয়। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী একটি টুইটে জানিয়েছেন, এই বৈঠক ছিল দুই বন্ধুর মধ্যে বৈঠক। এই বৈঠকে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক নতুন গতি পাবে বলে মনে করেন তিনি।

প্রধানমন্ত্রীর এই সফরে ফ্রান্সের সঙ্গে ভারতের সম্পর্ক আরও মজবুত হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। গত এপ্রিল মাসেই ফের ফ্রান্সের রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন ম্যাকরঁ। আর তারপরই এই বৈঠক। আগেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাঁকে শুভেচ্ছাও জানিয়েছিলেন মোদী। সব দিক থেকেই এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ নিয়ে ইউরোপের প্রায় সব দে রাশিয়ার বিরুদ্ধে একজোট হয়েছে। তাই ফ্রান্সের সঙ্গে ভারতের বৈঠকে সেই আলোচনা থাকবে বলে অনুমান করা হয়। পাশাপাশি ওই যুদ্ধ বিশ্বের অর্থনীতিতে কীভাবে প্রভাব ফেলবে ও তা থেকে কীভাবে ঘুরে দাঁড়ানো সম্ভব, তা নিয়েও হতে পারে আলোচনা।

English summary
Emmanuel Macron hugs Modi, meeting in Paris
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X