• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অস্ট্রেলিয়া-জাপান চুক্তিতে হাড় কাঁপছে চিনের! 'দিল্লির বন্ধুদের' হুঁশিয়ারি বেজিংয়ের

দক্ষিণ চিন সাগর অঞ্চলে চিনের দাপাদাপি কমানোর লক্ষ্যে ঐতিহাসিক প্রতিরক্ষা চুক্তি সই করে জাপান ও অস্ট্রেলিয়া। এবার এই চুক্তি নিয়েই চিন্তার ভাঁজ বেজিংয়ের কপালে। এর জেরে এবার প্রতিআক্রমণে নামল চিন। কোয়াড ভুক্ত এই দুই দেশকে এবার সরাসরি হুঁশিয়ারি দেওয়ার পথে হাঁটল চিন।

মার্কিন উসকানি নিয়ে সরব চিন

মার্কিন উসকানি নিয়ে সরব চিন

চিনের দাবি, 'মার্কিন উসকানিতে আমাদের সব থেকে বড় বাণিজ্যিক পার্টনার দেশগুলি চিনের প্রতিরক্ষামূলক ভাবে হুমকি হয়ে দাঁড়াচ্ছে। এই বিষয়টি একদমই বরদাস্ত করা হবে না।' উল্লেখ্য, ভারত এবং আমেরিকার সঙ্গে মিলে জাপান এবং অস্ট্রেলিয়া দক্ষিণ চিন সাগর ও ভারতীয় মহাসাগরে চিনা আধিপত্য শেষ করার পথে হাঁটছে।

চিনের বিরুদ্ধে প্রতিরক্ষা চুক্তি অস্ট্রেলিয়া-জাপানের

চিনের বিরুদ্ধে প্রতিরক্ষা চুক্তি অস্ট্রেলিয়া-জাপানের

বর্তমানে জাপান সফরে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। সেই সফর চলাকালীন বুধবার জাপানের প্রধানমন্ত্রী সুগার সঙ্গে দীর্ঘ বৈঠক করেন মরিসন। বৈঠক শেষে দুই দেশের মধ্যে একটি প্রতিরক্ষা চুক্তিও হয়। চুক্তি অনুসারে জাপান ও অস্ট্রেলিয়ার সেনা একে অপরের সামরিক ঘাঁটিতে যেতে পারবে।

চিনের তোয়াক্কা না করে হাত মিলিয়েছে জাপান ও অস্ট্রেলিয়া

চিনের তোয়াক্কা না করে হাত মিলিয়েছে জাপান ও অস্ট্রেলিয়া

এদিকে চিনের তোয়াক্কা না করে জাপান ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীদের দাবি, এর ফলে সামরিক মহড়া ও কোনও বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রে সহায়তা অনেকটাই বাড়বে। মরিসন বলেছেন, এটি ঐতিহাসিক চুক্তি। আর সুগার মতে, এই চুক্তির ফলে ভারত ও প্রশান্ত মহাসাগরীয় এলাকা মুক্ত ও অবাধ রাখার কাজ আরো ভালোভাবে হবে।

চিনের নাম না নিয়ে সুগা ও মরিসনের আক্রমণ

চিনের নাম না নিয়ে সুগা ও মরিসনের আক্রমণ

এদিকে চুক্তি সইয়ের পর চিনের নাম না নিয়ে সুগা বা মরিসন দক্ষিণ ও পূর্ব চিন সাগরে বেজিংয়ের সামরিক সম্ভার নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। যেভাবে চিন এই অঞ্চলগুতে সমরসজ্জা সাজাচ্ছে, তা নিয়ে চিন্তাপ্রকাশ করেছেন দুই রাষ্ট্রপ্রধানই। উল্লেখ্য, এই অঞ্চলে চিনের সঙ্গে জাপান, তাইওয়ান, ফিলিপাইন্স ও ভিয়েতনামের বিরোধ আছে।

বড়দিনে স্যান্টা-ঝুলি থেকে বের হবে করোনা ভ্যাকসিন! টীকা নিয়ে কী জানাল ফাইজার

English summary
China warns Japan and Australia after Scott Morrison and Yoshihide Suga signs defence pact
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X