• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জাপানে Nancy Pelosi পা রাখতেই আছড়ে পড়ল চিনের মিসাইল! বাড়ছে টেনশন

  • |
Google Oneindia Bengali News

জাপান সফর পৌঁছলেন মার্কিন হাউস স্পিকার Nancy Pelosi। তাইওয়ান সফর শেষ করেই আজ বৃহস্পতিবার জাপানে পা রেখেছেন তিনি। এশিয়া সফরে এটাই হাউস স্পিকার Nancy Pelosi-এর শেষ গন্তব্য। টোকিও'র অন্যতম Yokota এয়ার বেসে হাউস স্পিকারের বিমান নামতে দেখা গিয়েছে বলে জানাচ্ছে সংবাদমাধ্যম।

 Nancy Pelosi পা রাখতেই আছড়ে পড়ল চিনের মিসাইল

শুধু তাই নয়, সেখানে মার্কিন মার্কিন দূত এবং অন্যান্য আধিকারিকরা স্বাগত জানিয়েছে বলে প্রকাশিত খবরে জানা যাচ্ছে।

একদিকে যখন হাউস স্পিকার Nancy Pelosi জাপান সফর করছেন সেই সময় সে দেশের ভুখন্ডে আছড়ে পড়ছে চিনা মিসাইল। মূলত Nancy -এর তাইওয়ান সফর ঘিরে চরমে উত্তেজনা। ইতিমধ্যে তাইওয়ানের চার পাশ ধীরে ব্যাপক সামরিক মহড়া শুরু করেছে কমিনিউস্ট এই দেশটি। এমনকি রাজধানী তাইপের দিক করে একাধিক মিসাইল ছুঁড়েছে বেজিং।

যা জাপানের ভুখন্ডে এসে পড়েছে। আর তা নিয়ে নতুন করে একটা টেনশন তৈরি হয়েছে। ইতিমধ্যে কূটনৈতিক স্তরে জাপান তীব্র প্রতিবাদ জানিয়েছে টোকিও।

তবে গত ২৫ বছরে এই প্রথম কোন ও মার্কিন প্রশাসন তাইপেতে পা আখার সাহস দেখিয়েছে। ফলে এর প্রভাব যে পড়বে তা কার্যত আশা করা গিয়েছিল। কিন্তু ৮২ বছরের Nancy Pelosi সেই হুমকি উপরে করেই তাইওয়ানের রাষ্টড়পতির সঙ্গে বৈঠক সেরেছেন। শুধু তাই নয়, স্পষ্ট জানিয়ে দিয়েছেন আমেরিকা তাইপের পাশে রয়েছে। এবং গণতন্ত্রকে সমর্থন করার কথাও জানিয়েছেন ন্যান্সি।

অন্যদিকে ২০১৫ সালের পর হাউস স্পিকার Nancy Pelosi-এর জাপান সফর এই প্রথম। দক্ষিণ কোরিয়া হয়ে এই সফরে তিনি। জানা যাচ্ছে, শুক্রবার জাপানের প্রধানমন্ত্রী Fumio Kishida-এর সঙ্গে সাক্ষাৎ হবে হাউস স্পিকার Nancy Pelosi-এর। ব্রেকফাস্টে দুজনের সাক্ষাৎ এবং বৈঠক হবে বলেই প্রকাশিত খবরে জানানো হয়েছে। যেখানে একাধিক বিষউ উঠে আসতে পারে বলে মনে করা হচ্ছে। জাপান আমেরিকা অন্যম সহযোগী। ফলে দুদেশের সম্পর্ক আরও মজবুত কীভাবে করা যায় তা নিয়ে চর্চা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। এমনকি চিন ইস্যুতেও আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে জাপানের প্রতিনিধি পরিষদের স্পিকার হিরোয়ুকি হোসোদার সঙ্গে আন্তর্জাতিক বিষয় নিয়েও আলোচনা করার কথা রয়েছে হাউস স্পিকার Nancy Pelosi। ফলে সবদিক থেকেই হাউস স্পিকারের জাপান সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তবে Nancy -এর জাপান সফর কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। একদিকে চিনের হুমকি অন্যদিকে গত কয়েকদিন আগে ঘটে যাওয়া Shinzo Abe-এর মর্মান্তিক মৃত্যুর কথা মাথায় রেখে নিরাপত্তা সাজানো হয়েছে।

English summary
China missile hits Japan after Nancy Pelosi reached Japan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X