• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ল্যান্ডমাইন হামলার আশঙ্কা! ভারত সীমান্ত রাজ্য সফরে সতর্ক করল কানাডার প্রশাসন

Google Oneindia Bengali News

কানাডা প্রশাসন তাদের নাগরিকদের ভারত সফরের ওপর সতর্কতা জারি করেছে। কানাডা প্রশাসানের তরফে জানানো হয়েছে, ভারতের যে সমস্ত রাজ্যে পাকিস্তানের সঙ্গে সীমান্ত ভাগ করা রয়েছে, সেখানে ল্যান্ডমাইনের হুমকি থাকতে পারে। সেখানে নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা দিতে পারে। অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে সেই রাজ্যগুলোতে ভ্রমণ এড়ানোর পরামর্শ কানাডার প্রশাসন জানিয়েছে।

কানাডার জারি করা বিজ্ঞপ্তি

কানাডার জারি করা বিজ্ঞপ্তি

কানাডা প্রশাসনের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ল্যান্ডমাইন ও অন্যান্য সামরিক উত্তেজনা এড়াতে পাকিস্তানের সীমান্তের ১০ কিলোমিটার মধ্যের এলাকা এড়িয়ে চলুন। এক্ষেত্রে গুজরাত, পঞ্জাব ও রাজস্থান এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। কানাডা সরকার তাদের ওয়েবসাইডে সর্বশেষ ২৭ সেপ্টেম্বর আপডেট করা হয়েছিল। সেখানে ভারতে জঙ্গি হামলার সম্ভাবনা রয়েছে। কানাডার নাগরিকদের ভারত ভ্রমণের ওপর সতর্কতা জারি করা হয়েছে। তবে এই সতর্কতায় লাদাখকে বাদ দেওয়া হয়েছে।

অরুণাচলপ্রদেশ ও অসমে সতর্কতা

অরুণাচলপ্রদেশ ও অসমে সতর্কতা

কানাডা প্রশাসনের সতর্কতায় জানানো হয়েছে, অরুণাচনপ্রদেশে অপ্রয়োজনীয় সফর এড়িয়ে চলাই ভালো। সন্ত্রাসবাদ ও বিদ্রোহের কারণে কানাডার নাগরিকরা যেন অসম না যান। এর আগে ২৩ সেপ্টেম্বর কানাডার ভারতীয় নাগরিত ও ছাত্রদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছিল। জানানো হয়েছিল, কানাডায় ক্রমেই ভারত বিরোধী কার্যকলাপ বেড়ে চলেছে।

ভারতীয় বিদেশ মন্ত্রকের সাবধানবানী

ভারতীয় বিদেশ মন্ত্রকের সাবধানবানী

বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছিল, কানাডায়ৃ অপরাধ, সাম্প্রদায়িক হিংসা এবং ভারত বিরোধী কার্যকলাপের ঘটনাগুলি তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে। বিদেশ মন্ত্রক এবং কানাডায় আমাদের হাই কমিশন/কনস্যুলেট জেনারেল এই ঘটনাগুলি কানাডার প্রশাসনের কাছে তুলে ধরেছে এবং তাদের ঘটনাগুলোর তদন্ত করতে এবং উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন করেছে। পাশাপাশি জানানো হয়েছে, কানাডায় এই অপরাধের জন্য কাউকে বিচারের মুখোমুখি করা হয়নি।

সতর্কতার নির্দেশ

সতর্কতার নির্দেশ

পাশাপাশি বিদেশ মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়, কানাডায় ভারতীয়দের বিরুদ্ধে হিংসা বেড়ে গিয়েছে। যাঁরা কাজের বা পড়াশোনার জন্য কানাডায় যাচ্ছেন, তাঁদের সতর্কতা অবলম্বন করার কথা বলা হয়েছে। পাশাপাশি ভারতের কনস্যুলেট জেনারেলের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। হাই কমিশন এবং কনস্যুলেট জেনারেলকে কোনো প্রয়োজন বা জরুরী পরিস্থিতিতে কানাডায় ভারতীয় নাগরিকদের সঙ্গে যোগাযোগ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কানাডায় ভারতের বিচ্ছিন্নগোষ্ঠী খালিস্তানের গণভোট নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে। যার ফলে কানাডায় সঙ্গে ভারতের কূটনীতিক সম্পর্কের অবনতি হয়েছে। এই পরিস্থিতিতে কানাডা সরকারের এই মন্তব্য যথেষ্ঠ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

 ডলারের নিরিখে কমছে পাউন্ডের দাম, দীর্ঘ মেয়াদি অর্থনৈতিক সঙ্কটে ডুবছে ব্রিটেন ডলারের নিরিখে কমছে পাউন্ডের দাম, দীর্ঘ মেয়াদি অর্থনৈতিক সঙ্কটে ডুবছে ব্রিটেন

English summary
Canada said that don’t travel to India’s state border Pakistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X