• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের নতুন নিয়মের পর টিকটকের মার্কিন শাখা বিক্রি নিয়ে পুনরায় বিবেচনা করবে বাইটড্যান্স

জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মার্কিন শাখাটিকে কেনার জন্য ইতিমধ্যেই দৌড়ঝাঁপ শুরু হয়ে গিয়েছে। কিন্তু টিকটকের চিনা প্রতিষ্ঠাতা বাইটড্যান্সের কর্ণধার ঝাং ইয়িমিং জানিয়েছেন যে সংস্থা আদৌও মার্কিন শাখাটিকে বিক্রি করবে কিনা তা নিয়ে পুর্নবিবেচনা করছে। যদিও মঙ্গলবার বাইটড্যান্স টিকটকের মার্কিন শাখা বিক্রি করছে এ সংক্রান্ত খবরের রিপোর্ট এলেও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি এ বিষয়ে। এর কারণ হিসাবে উঠে আসছে, চিন ইঙ্গিত দিয়েছে যে কোনও সম্ভাব্য চুক্তিতে তাকে জড়িয়ে রাখতে হবে। চিনের এই জড়িত থাকার বিষয়টি সামনে আসার পরই ইয়িমিং পুর্নবিবচনা করার সিদ্ধান্ত নিয়েছে।

নতুন বিধি চিনের

নতুন বিধি চিনের

নতুন এই বিকাশের কারণে ইয়িমিং হয়ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে করা চুক্তির সময়সীমার বাইরে যেতে পারেন বা পুরোপুরি চুক্তি থেকে বেড়িয়ে আসতে পারেন। প্রসঙ্গত, টিকটকের নতুন নিয়ম প্রযুক্তি, অ্যালগরিদম ও ব্যক্তিগত তথ্যের সুপারিশ পরিষেবা সহ বেশ কিছু রফতানি নিয়ন্ত্রণ নতুন বিধি চালু করেছে চিন। যর প্রভাব পড়তে পারে চিকচকের চুক্তিতে। এফটির রিপোর্ট অনুযায়ী, টিকটকের পরিষেবাগুলি সীমাবদ্ধ কিন্তু নিষিদ্ধ নয় যার অর্থ এখনও একটি চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে তবে তা সরকারি বিধি-নিষেধের সঙ্গে সামঞ্জস্য হতে হবে।

টিকটকের মার্কিন শাখা কিনতে আগ্রহী যারা

টিকটকের মার্কিন শাখা কিনতে আগ্রহী যারা

অন্যদিকে, এই চুক্তির সম্ভাব্য দরদাতা মাইক্রোসফট, যে ওয়ালমার্ট ও ওরাকেলের সঙ্গে অংশীদারিত্ব করেছে, তারা চিনের নতুন নিয়ম ও কীভাবে এই নিয়মের সঙ্গে তারা এগোবে তা নিয়ে আলোচনা করছে বলে জানা গিয়েছে এনওয়াইটি সূত্রে। রিপোর্ট অনুযায়ী, টিকটকের বিক্রয় মূল্য উঠতে পারে ২০ বিলিয়ন ডলার থেকে ৩০ বিলিয়ন ডলার পর্যন্ত। ওদিকে ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকা খবর দিয়েছে যে সোশাল মিডিয়া জায়ান্ট টুইটারও টিকটক কেনার চিন্তাভাবনা করছে।

 টিকটকের ঘোর বিরোধী ট্রাম্প

টিকটকের ঘোর বিরোধী ট্রাম্প

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই টিকটক কেনার ঘোর বিরোধী। এই টিকটকের মার্কিন শাখা কেনার সঙ্গে জড়িত ব্যক্তিদের ট্রাম্প জানিয়েছেন যে ১৫ সেপ্টেম্বরের মধ্যে এই চুক্তি ভেঙে দিতে হবে এবং ফেডারেল সরকারকে ভালো ক্ষতিপূরণ দিতে হবে। নতুবা আমেরিকাতেও টিকটক পরিষেবা বন্ধ করে দেওয়া হবে। গত মাসে ট্রাম্প বাইটড্যান্স ও উইচ্যাট অ্যাপের প্রতিষ্ঠাতা টেনসেন্টের সঙ্গে ৪৫ দিনের মধ্যে সব ধরনের মার্কিন লেনদেন বন্ধ করার নির্দেশ দিয়েছিল। এই চিনা অ্যাপগুলিকে ট্রাম্প ‘‌অবিশ্বস্ত'‌ ও দেশের জন্য ‘‌হুমকি'‌ বলে অ্যাখা দেন।

টিকটকের ওপর তথ্য পাচারের অভিযোগ

টিকটকের ওপর তথ্য পাচারের অভিযোগ

মার্কিন সরকারের অভিযোগ, টিকটক তার ৮০ কোটি ব্যবহারকারীর কাছ থেকে নানা ধরনের তথ্য সংগ্রহ করেছে। আমেরিকায় টিকটকের গ্রাহক রয়েছে ১০ কোটি। আমেরিকা জানিয়েছে, চিন সরকার এসব তথ্য মন্দ উদ্দেশ্যে ব্যবহার করতে পারে। ভারতেও মোদী সরকার টিকটক নিষিদ্ধ করেছে। তারাও অভিযোগ করছে, টিকটক গোপনে চিনের কাছে তথ্য পাচার করে।

মস্তিষ্কে রক্তক্ষরণ, এসএসকেএম হাসপাতালে ভর্তি নির্মল মাজি

English summary
bytedance will reconsider selling the us arm of tiktok after chinas new rules
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X