• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেউলিয়া থমাস কুক, ১.৫ লাখ ব্রিটিশ পর্যটক আটকে বিদেশে

১৭৮ বছরের পুরাতন ব্রিটিশ পর্যটন সংস্থা থমাস কুক দেউলিয়া ঘোষণা করল নিজেকে। বাতিল করা হল প্রায় ৬০ লক্ষ পর্যটকের বুকিং। সংস্থার মাধ্যমে বেড়াতে যাওয়া দেড়লাখ ব্রিটিশ পর্যটক আটকে পড়েছেন বিদেশে।

দেউলিয়া থমাস কুক, ১.৫ লাখ ব্রিটিশ পর্যটক আটকে বিদেশে

এমনই সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছে। তাঁদের ফেরানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। ব্রিটিশ সরকার জানিয়েছেন থমাস কুক পর্যটন সংস্থার মাধ্যমে বিদেশে বেড়াতে যাওয়া দেড় লাখ পর্যটককেই ফেরানো এখন বড় চ্যালেঞ্জ। সোমবার থেকেই কাজ শুরু হয়ে গিয়েছে। তবে এটা সম্পূর্ণ করতে সময় লাগবে বলে জানিয়েছেন আধিকারিকরা।

১৭৮ বছরের পুরনো পর্যটন সংস্থা থমাস কুক। বিদেশে ভ্রমণের জন্য এই থমাস কুকের উপরেই ভরসা রাখতেন ব্রিটেনের বাসিন্দারা। কিন্তু গত কয়েক বছর ধরে অবস্থা ভাল ছিল না সংস্থার। পরিষেবাতেও অনেক ত্রুটি ধরা পড়ছিল। অভিযোগ জানাচ্ছিলেন পর্যটকরা। তারপরেও পুরনো সংস্থা হিসেবে অনেকেই থমাক কুককেই বেছে নিয়েছেন। সংস্থার এই দুরবস্থা কাটাতে ২৫০ মার্কিন ডলার বিনিয়োগের জন্য এক সংস্থার দ্বারস্থ হয়েছিল থমাস কুক কর্তৃপক্ষ। কিন্তু শেষ মুহূর্তে সেই বিনিয়োগ বাতিল হয়ে যায়। তারপরেই ধসে পড়ে সংস্থাটি। গতকালই নিজেকে দেউলিয়া ঘোষণা করে সংস্থাটি।

থমাস কুক নিজেকে দেউলিয়া ঘোষণা করে সব দায়িত্ব থেকে মুক্তি পেলেও চরম সংকটে পড়েছেন এই সংস্থার মাধ্যমে বিদেশে বেড়াতে যাওয়া প্রায় দেড় লাখ ব্রিটিশ পর্যটক। তাঁরে পৃথিবীর নানা দেশে ভ্রমণে গিয়েছিলেন এই সংস্থার মাধ্যমে। তাঁদের ফেরানোই এখন বড় চ্যালেঞ্জ ব্রিটিশ সরকারে। ইতিমধ্যেই তাঁদের ফেরানোর প্রক্রিয়া শুরু হলেও তাতে একটু সময় লাগবে বলে জানিয়েছেন আদিকারিকরা। এদিকে বাতিল করা হয়েছে প্রায় ৬ লাখ পর্যটকের বুকিং। তাঁদের টাকা ফেরতের প্রক্রিয়া কী হবে তা এখনও স্পষ্ট নয়।

[উৎসবের মরশুমে পেঁয়াজের দামে আগুন! চার বছরে রেকর্ড বৃদ্ধি মূল্যে ]

থমাস কুক নিজেকে দেউলিয়া ঘোষণা করায় কাজ হারালেন সংস্থার প্রায় ২২,০০০ কর্মী। তারমধ্যে ব্রিটেনেই রয়েছেন ৯০০০ কর্মী। বেশ কয়েকটি বিমানও ছিল থমাস কুকের। সেগুলিও বন্ধ করে দেওয়া হয়েছে। সংস্থার পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে ব্রেক্সিটের পর থেকেই মন্দা যাচ্ছিল তাঁদের ব্যবসায়। সংস্থার চিফ এগজিকিউটিভ পিটার ফেঙ্কুসার জানিয়েছেন, এই পরিস্থিতির জন্য আমি আমার কর্মী এবং অসংখ্য পর্যটকদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।

১৯৪১ সালে সংস্থাটি তৈরি হয়েছিল ব্রিটেনে। প্রথমে ব্রিটেনের বিভিন্ন শহরের মধ্যেই পর্যটকদের ট্রেন পথে ভ্রমণের সুযোগ করে দিত থমাস কুক। ১৮৫৫ সাল থেকে ব্রিটিশ পর্যটকদের ইওরোপ ভ্রমণের সুযোগ করে দিতে শুরু করে তারা। এর পর ১৮৬৬ সাল থেকে আমেরিকা সহ গোটা বিশ্বের বিভিন্ন দেশে পর্যটনের সুযোগ তৈরি করে সংস্থাটি।

[ ফের নিম্নচাপের ভ্রুকুটি! বৃষ্টি ভাসাতে পারে পুজোর বাজার]

English summary
British travel group Thomas Cook declared bankrupt
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X