• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টলমল বরিস জনসনের গদি, ব্রিটেনে আজই হবে আস্থা ভোট?

Google Oneindia Bengali News

টলমল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের গদি। এবার তার প্রধানমন্ত্রী পদ যাবার সম্ভাবনা রয়েছে, কারণ তাঁর সরকারের বিরুদ্ধে হবে আস্থা ভোট। সৌজন্যে ডাউনিং স্ট্রিটে পার্টিগেট কেলেঙ্কারি। আজ সোমবারেই তিনি মুখোমুখি হবেন আস্থা ভোটের। এমনটাই খবর সূত্রের।

 কী জানা গিয়েছে ?

কী জানা গিয়েছে ?

ডাউনিং স্ট্রিটে পার্টিগেট কেলেঙ্কারির ঘটনা আরও বিশদে প্রকাশ্যে এসেছে সম্প্রতি। আর সেটাই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের গদি নাড়িয়ে দিয়েছে। স্বাভাবিকভাবেই বিপর্যস্ত প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার কনজারভেটিভ পার্টির নেতৃত্বে আস্থা ভোটের মুখোমুখি হবেন তিনি। পার্টির ব্যাকবেঞ্চ কমিটির চেয়ারম্যান এমনটাই ঘোষণা করেছেন।

কী বলেছেন গ্রাহাম ব্র্যাডি ?

কী বলেছেন গ্রাহাম ব্র্যাডি ?

স্যার গ্রাহাম ব্র্যাডি, যিনি ১৯২২ সালের কমিটির প্রাপ্ত অনাস্থার চিঠিগুলি সংগ্রহের দায়িত্বে রয়েছেন, বলেছেন যে টোরি সংসদীয় দলের ১৫ শতাংশ বা ৫৪ জন এমপি বরিসের বিপরীতে চলে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আস্থা ভোট হবে সোমবার সন্ধ্যায়। হাউস অফ কমন্সে এটি অনুষ্ঠিত হয়। এই ভোট পরিস্থিতি ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির মধ্যে কয়েক সপ্তাহের অস্থিরতার পরে তৈরি হয়েছে।

সংসদের বেশ কয়েকজন সদস্য এবং প্রাক্তন মন্ত্রীরা করোনার জেরে লকডাউনের সময় ডাউনিং স্ট্রিটে অবৈধ জমায়েতের পার্টিগেট কেলেঙ্কারি নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। তারা মনে করেন যে এটা পার্টির বিশ্বাসযোগ্যতা ক্ষতিগ্রস্ত হয়েছে ভোটারদের চোখে।

গ্রাহাম ব্র্যাডি এক বিবৃতিতে বলেছেন, "কনজারভেটিভ পার্টি নেতার প্রতি আস্থার ভোট চাওয়ার জন্য সংসদীয় দলের ১৫ শতাংশের সীমা অতিক্রম করা হয়েছে। নিয়ম অনুসারে, ৬ টার মধ্যে একটি ব্যালটে এই ভোট হবে। এরপরই ভোট গণনা করা হবে। পরামর্শ দেওয়ার সময় একটি ঘোষণা করা হবে।"

কী বলছেন বিশ্লেষকরা ?

কী বলছেন বিশ্লেষকরা ?

বিশ্লেষকদের মতে, জনসন, এই জাতীয় ভোটে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে তবে এটি তার নেতৃত্বের জন্য একটি বড় ধাক্কা হতে চলেছে। বিদ্রোহী সাংসদদের দলীয় নেতা ও প্রধানমন্ত্রীর পদ থেকে তাকে ক্ষমতাচ্যুত করতে ১৮০ ভোট সংগ্রহ করতে হবে। বর্তমান কনজারভেটিভ পার্টির নিয়ম অনুসারে, জনসন যদি জয়ী হন, তবে কমপক্ষে ১২ মাসের জন্য তিনি এই পদে থাকবেন। এর আগে আর অনাস্থা ভোট করা যাবে না।

ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত চ্যান্সেলর ঋষি সুনাক টুইটারে জনসনের জন্য তার সমর্থন ঘোষণা করতে গিয়ে বলেছেন, "প্রধানমন্ত্রী ব্রিটেনের জন্য প্রয়োজনীয় শক্তিশালী নেতৃত্ব দিয়েছেন। ভ্যাকসিন থেকে শুরু করে রাশিয়ান আগ্রাসনের প্রতি আমাদের প্রতিক্রিয়া, প্রধানমন্ত্রী আমাদের দেশের যে শক্তিশালী নেতৃত্ব প্রয়োজন তা দেখিয়েছেন। আমি আজ তাকে সমর্থন করছি এবং আমরা তাকে সমর্থন করতে থাকব কারণ আমরা অর্থনীতির বৃদ্ধি, জীবনযাত্রার ব্যয় মোকাবিলা এবং কোভিড সমস্যা শক্ত হাতে সামলেছেন।"

কারা রয়েছেন নেতৃত্বের দৌড়ে ?

কারা রয়েছেন নেতৃত্বের দৌড়ে ?

নেতৃত্বের দৌড়ে আছেন প্রাক্তন স্বাস্থ্য সচিব জেরেমি হান্ট, কমন্স ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ার টম টুগেনধাত এবং যুক্তরাজ্যের শিক্ষা সচিব নাদিম জাহাউই। ২০১৮ সালের ডিসেম্বরে, প্রাক্তন প্রধানমন্ত্রী থেরেসা মে ব্রেক্সিট অভ্যুত্থানের মধ্যে তাকে সমর্থন করে ৬৩ শতাংশ দলের এমপিদের সাথে আস্থার ভোট জিতেছিলেন। এর অর্থ হল এই জাতীয় আরেকটি ভোট অন্তত আরও এক বছরের জন্য বাতিল করা হয়েছিল, কিন্তু ফলাফলটি তার নেতৃত্বের অস্থিরতাকে কমাতে পারেনি এবং মে ২০১৯ এর মধ্যে তাকে ঘোষণা করতে বাধ্য করা হয়েছিল যে তিনি পরের মাসে টোরি নেতা হিসাবে পদত্যাগ করবেন। এটি তার স্থলাভিষিক্ত হওয়ার জন্য একটি প্রতিযোগিতার পথ প্রশস্ত করে এবং জনসন "ব্রেক্সিট সম্পন্ন করার" প্রতিশ্রুতিতে জুলাই ২০১৯ সালে নির্বাচিত হন।

English summary
today evening boris johnson the english prime minister will face confidence vote
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X