• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতের মাঝে চিনের সেনা জওয়ানের রহস্যজনক কবর উদ্ধার! গালওয়ান ঘিরে কোন প্রমাণ মিলল

  • |

লাদাখ সংঘাত নিয়ে চিমের মতো করে বহু সংজ্ঞা বিশ্বকে দিয়ে এসেছে। ১৪ থেকে ১৫ জুনের রাতে লাদাখের গালওয়ানে যে রক্তক্ষয়ী মল্লযুদ্ধ চিন ও ভারতের মধ্যে হয়েছিল ,তাতে কতজন ভারতীয় সেনা শহিদ হয়েছেন, তার তথ্য নয়া দিল্লি পেশ করেছে। তবে চিনের সেনার তরফে সেদেশের সেনা জওয়ানদের মৃত্যু নিয়ে একটি বর্ণও বলা হয়নি। এবার চিনের সেনার পর্যুদস্ত হওয়ার খবর প্রকাশ্যে আসতে শুরু করেছে।

 রহস্যজনক কবর ও চিন সেনা

রহস্যজনক কবর ও চিন সেনা

চিনে এক ১৯ বছরের সেনা জওয়ানের কবর উদ্ধারের ঘটনা চিনের সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। মনে করা হচ্ছে এই কবরটিই ভারতের কাছে প্রমাণ যে গালওয়ানে সেই রাতে কী ঘটেছিল। পাশপাশি, কতজন চিনের সেনার জওয়ান সেই রাতে মারা যান, তার তথ্যও এই কবর ঘিরে উঠে আসতে পারে বলে মনে করছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র।

কেন ওই কবর তথ্য় প্রমাণ?

কেন ওই কবর তথ্য় প্রমাণ?

চিনের মান্দারিনে ওই কবরের গায়ে খোদাই করা বক্তব্যেই প্রমাণিত হতে শুরু করেছে যে লালফৌজের ওই সেনা জওয়ান গালওয়ান যুদ্ধে মারা গিয়েছে। কারণ কবরের গায়ে লেখা রয়েছে 'শহিদ চেন শিয়াগ্রং ৬৯৩১৬ ইউনিটের দক্ষিণ জিনজিংয়াং মিলিটারি ডিসট্রিক্টে চিনের পিপল আর্মি র ১৩ তম রেজিমেন্টের সদস্য। '২০০১ সালের ডিসেম্বরে জন্মানো চেনের কবরে এও লেখা রয়েছে যে ২০২০ সালে ভারত সীমান্তে নিজের দেশের প্রতিরক্ষায় তাঁর মৃত্যু হয়েছে।

 ভারতীয় সেনা কী জানাচ্ছে?

ভারতীয় সেনা কী জানাচ্ছে?

এদিকে, সেনা সূত্রের দাবি, ভারতের সেনা কখনওই শত্রু পক্ষের মৃতের সংখ্যা ঘোষণা করে না। তবে গালওয়ানে সেই রাতে কতজন চিনা সেনার মৃত্যু হয়েছে, তার সম্পূর্ণ খতিয়ান ভারতের হাতে রয়েছে। এই তথ্য সেনা সূত্রে জানা গিয়েছে।

 কী ঘটেছিল জুন মাসের সংঘর্ষে?

কী ঘটেছিল জুন মাসের সংঘর্ষে?

গালওয়ান নদীর পাশ ধরে লাদাখের স্বপ্নসুন্দর গালওয়ান উপত্যকা রক্তস্নাত হয়ে গিয়েছিল ১৫ জুন। সেই সময় দুই দেশের মল্লযুদ্ধের পর ভারত জানিয়েছিল দেশের ২০ জন বীর জওয়ান সংঘর্ষে শহিদ হয়েছেন। এদিকে, চিনের তরফে এমন কিছুই জানানো হয়নি। এরপরই চিনের সেনা জওয়ানের ওই কবর ঘিরে প্রবল উত্তেজনা শুরু হয়েছে।

চিন রহস্যজনক কবর নিয়ে কী অবস্থানে?

চিন রহস্যজনক কবর নিয়ে কী অবস্থানে?

চিনের তরফে এখনও পর্যন্ত ওই রহস্যজনক কবর নিয়ে কিছুই জানানো হয়নি। এদিকে, চিনের মাইক্রোব্লগিং সাইটে এই কবর ঘিরে তুঙ্গে রয়েছে আলোচনা। প্রশ্ন উঠছে, জিনপিং সরকার কেন চিনের সেনা নিয়ে কোনও মুখ খুলছে না।

করোনা রোগীরা বাড়ির ঠিকানা গোপন করায় কনটেনমেন্ট জোন নিয়ে বাড়ছে বিভ্রান্তি

English summary
Amid Ladakh tension PLA soldire's grave are showing what China lost in Galwan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X