• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বড় ভূমিকম্পের পরে একের পর এক ছোট ভূমিকম্প জাপানে! ফেরাল ২০১১-র স্মৃতি, এখনও পর্যন্ত মৃত ৪

  • |
Google Oneindia Bengali News

জাপানে (Japan) বুধবার রাতে ভয়াবহ ভূমিকম্পের (earthquake) পরে, এখনও পরপর ছোট ছোট ভূমিকম্প (after shocks) হচ্ছে। ওই ভূমিকম্পে এখনও পর্যন্ত চার জনের মৃত্যু (death) এবং কয়েক ডজন আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। জাপানের পূর্বাঞ্চলে হওয়া এই ভূমিকম্পে সেখানকার প্রশাসন ক্ষতিক্ষতি (loss) মূল্যয়নের চেষ্টা করছে।

জাপানের ভূমিকম্পে এখনও পর্যন্ত মৃত ও আহত

জাপানের ভূমিকম্পে এখনও পর্যন্ত মৃত ও আহত

জাপানে বুধবার গভীর রাতে ৭.৩ মাত্রার ভূমিকম্প। টোকিও থেকে প্রায় ২৭৫ কিমি দূরে ভূপৃষ্ঠের ৬০ কিমি গভীরে হওয়া এই ভূমিকম্পে এখনও পর্যন্ত ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছেন ৯৪ জন। সরকারি তরফে উদ্ধারকাজে সহায়তা করার পাশাপাশি ক্ষয়ক্ষতি নিরুপনের চেষ্টা করা হচ্ছে। বুধবার গভীর রাতের পর থেকে সেখানে ছোট ছোট ভূমিকম্প অব্যাহত রয়েছে।

ফিরল ২০১১ সালের স্মৃতি

ফিরল ২০১১ সালের স্মৃতি

বুধবার মধ্যরাতের ভূমিকম্প ফিরিয়ে এনেছে ২০১১ সালের স্মৃতি। কেননা বড় ভূমিকম্পের পরে রাজধানী-সহ কয়েকলক্ষ বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়ে। রাজধানীর প্রায় ৭ লক্ষ বাড়ি-সহ সব মিলিয়ে প্রায় ২০ লক্ষ বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়ে। যদিও বৃহস্পতিবার ভোরে বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধার করা হয়েছে। উত্তর-পূর্ব জাপানের সঙ্গে রেল ও সড়ক পথের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। শিনকানসেনে বুলেট ট্রেন পরিষেবা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। বুধবার রাতে প্রায় ১০০ যাত্রী নিয়ে বুলেট ট্রেনটি লাইনচ্যুত হয়। যদিও এই ঘটনায় আহত হওয়ার কোনও খবর পাওয়া যায়নি। হাইওয়েতে ফাটল দেখা দেওয়ায় তা পরীক্ষার জন্য আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। বিভিন্ন জায়গায় যেমন বাড়ি ঘর ধসে পড়েছে, ঠিক তেমনই সুপার মার্কেটে থাকা জিনিসপত্রও মাটিতে পড়ে গড়াগড়ি খাচ্ছে। ভূমিকম্পের জেরে ট্রেনের কম্পনের ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

জাপান জুড়েই সতর্কতা জারি

জাপান জুড়েই সতর্কতা জারি

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, আগামী দু থেকে তিন দিনের মধ্যে আরও শক্তিশালী ভূমিকম্পের সম্ভাবনায় সতর্কতা জারি করা হয়েছে। তবে আপাতত সুনামি সতর্কতা প্রত্যাহার করে নেওয়া হয়েছে সেখানে। প্রশান্ত মহাসাগরীয় অগ্ন্যুৎপাত বলয়ে অবস্থানের কারণে জাপানে হওয়া ভূমিকম্প স্বাভাবিক ঘটনা।

২০১১ সালে ব্যাপক ক্ষয়ক্ষতি

২০১১ সালে ব্যাপক ক্ষয়ক্ষতি

২০১১ সালে জাপানের ফুকুশিমায় যে ভূমিকম্প হয়েছিল, তা এখনও পর্যন্ত শক্তিশালী ভূমিকম্পগুলির মধ্যএ একটি। সেই ভূমিকম্পে জাপানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি কার্যত ধ্বংস হয়ে গিয়েছিল সেই ভূমিকম্পে। সেই ভূমিকম্পে ১৮৫০০ জনের মৃত্যু হয়েছিল কিংবা নিখোঁজ হয়ে গিয়েছিলেন।

বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে কংগ্রেসকে যেতে হবে সম মনোভাবাপন্ন দলগুলির কাছে! সনিয়ার সঙ্গে 'মধ্য পন্থা'য় গুলাম নবিবিজেপির বিরুদ্ধে লড়াইয়ে কংগ্রেসকে যেতে হবে সম মনোভাবাপন্ন দলগুলির কাছে! সনিয়ার সঙ্গে 'মধ্য পন্থা'য় গুলাম নবি

English summary
After Magnitude 7.3 earthquake theare are small qaukes, 4 died and injures many
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X