• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরাটাকার ধূমকেতু সৌরজগতে ঢুকে পড়েছে, অবস্থান নিয়ে জ্যোতির্বিজ্ঞানীদের পর্যবেক্ষণ

Google Oneindia Bengali News

সৌরজগতের মধ্যে ধূমকেতুর প্রবেশ নিয়ে বিশ্বজুড়ে বিজ্ঞানীরা বরাবরই কৌতূহলী। কারণ তারা মহাবিশ্বের কোথায় কী লুকিয়ে চলছে, তার গঠনের বিষয়ে ধারণা করতে ভালোবাসেন জ্যোতির্বিজ্ঞানীরা। তাঁরা এখন মনে করছেন সৌরজগতের উপকণ্ঠে ধূমকেতুর থেকেও বড় একটি জিনিস আবিষ্কার করেছেন।

মহাকাশে উদয় ‘জ্যোতিষ্কে’র, কিছু তথ্য

মহাকাশে উদয় ‘জ্যোতিষ্কে’র, কিছু তথ্য

জ্যোতির্বিজ্ঞানীরা মনে করছেন, ২০১৪ইউএন২৭১ নামক বস্তুটি সূর্যের কাছাকাছি যেতে পারে। এটি ২০৩১ সালে শনির কক্ষপথে ঢুকতে পারে। ২০১৪ এবং ২০১৮-র এর মধ্যে ডার্ক এনার্জি সার্ভে থেকে পাওয়া এই বিষয়ক তথ্য থেকেই তা অনুমেয়। মহাকাশেরও ওই জ্যোতিষ্কটি প্রস্থে ১০০ থেকে ৩৭০ কিলোমিটার। সাধারণত ধূমকেতুর থেকে বড় এটি এবং তা বামন গ্রহ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সূর্য থেকে প্রায় 22 এইউ দূরে ধূমকেতুটি

সূর্য থেকে প্রায় 22 এইউ দূরে ধূমকেতুটি

২০১৪ সালে যখন মেগা ধূমকেতুটি প্রথম পর্যবেক্ষণ করা হয়েছিল, তখন সূর্য থেকে প্রায় ২৯ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট বা এইউ দূরে ছিল। এর মধ্যে ২০১৪ইউএন২৭১ প্রায় ৭ এইউ পথ এগিয়ে এসেছে। এখন সূর্য থেকে প্রায় 22 এইউ দূরে রয়েছে ধূমকেতুটি। ফলে তা নেপচুনের আরও কাছাকাছি পৌঁছে গিয়েছে।

৬ লক্ষ বছরের কক্ষপথে ধূমকেতু

৬ লক্ষ বছরের কক্ষপথে ধূমকেতু

আমাদের সৌরজগতে গ্রহগুলি সূর্যের থেকে ১০.৯ এউ দূরে পর্যন্ত সঞ্চারিত হয়। এই ধূমকেতু এখন সৌরজগতের দিকে ধেয়ে এসে শনির কক্ষপথে পৌঁছবে। এই মেগা ধূমকেতুর বিশাল কক্ষপথ। যা সৌরজগৎ এবং ওর্ট ক্লাউডের মধ্যে প্রায় ৬,১২,১৯০ বছর ব্যাপী অন্তর্নিবেশকারী স্পেসের সীমানা বিস্তৃত।

বস্তুটিতে একটি ধূমকেতুর বৈশিষ্ট্য বর্তমান

বস্তুটিতে একটি ধূমকেতুর বৈশিষ্ট্য বর্তমান

জ্যোতির্বিজ্ঞানীরা আশা করেন যে, এটি শনির কক্ষপথে পৌঁছানোর আগে এবং সূর্যের কাছাকাছি যাওয়ার সাথে সাথে বস্তুটিতে একটি ধূমকেতুর বৈশিষ্ট্য বিকাশ করবে, যার মধ্যে একটি লেজ থাকবে এবং পৃষ্ঠের উপাদান হিসাবে গঠিত কোমা তাপ বিকিরণ করে বাষ্প হয়ে যাবে।

সোলার সিস্টেমে প্রথমবার প্রবেশ নয়

সোলার সিস্টেমে প্রথমবার প্রবেশ নয়

‘২০১৪ ইউএন ২৭১' সৌরজগতেই যে প্রথমবার প্রবেশ করল, তা নয়। এটি আমাদের সিস্টেমে প্রবেশের আগে ঘণ্টায় ৯২ হাজার কিলোমিটার বেগে ভ্রমণ করা ধূমকেতুটি ২০১৭ সালে অন্তর্বর্তী স্থান হিলিওস্ফিয়ারের ওপারের অঞ্চলে প্রবেশ করেছিল। যেখানে সূর্যের প্রভাব হ্রাস পায় এবং সৌর বায়ু ধীর হয়ে যায়।

প্রতীকী ছবি

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
A mega comet enters in Solar System that is closer than Neptune
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X