• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২৬ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস

  • |

এবার ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা সামনে এল। বৃহস্পতিবার একটি অন্তর্বর্তী তদন্তের রিপোর্ট প্রকাশ করে ফেসবুক জানিয়েছে বর্তমানে তাদের ডাটাবেস থেকে প্রায় ২৬.৭ কোটি ব্যবহারকারীর গোপন তথ্য ফাঁস হয়েছে।

২৬ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস

বর্তমানে ওই বিপুল সংখ্যক ফেসবুক ব্যবহারকারীর নাম, ফোন নম্বর ও একাধিক আনুষঙ্গিক তথ্য অনলাইনে ফাঁস করে দেওয়া হয়েছে। কম্পারাটেক নামে একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের সূত্র অনুসারে গত সপ্তাহেই এই বিপুল সংখ্যক ইউজার ডেটা একটি হ্যাকার ফোরামে আপলোড করা হয়।

এই প্রসঙ্গে ফেসবুকের মুখপাত্র জানান, “আমরা বিশ্বাস করি মানুষের তথ্যকে আরও সুরক্ষিত করার জন্য আমরা বিগত কয়েক বছরে অনেক পরিবর্তন এনেছি। তবে এই বিষয়টি আমরা খতিয়ে দেখছি।” পাশাপাশি কম্পারাটেক জানিয়েছে যে সুরক্ষা গবেষক বব ডিয়াচেনকো প্রথম এই ডাটাবেসটির সন্ধান পান। প্রকাশ্যে উপলব্ধ ওই ডাটাবেসে ফেসবুক ব্যবহারকারীর নাম, ব্যবহারকারীর আইডি এবং ফোন নম্বর রয়েছে। যদিও চলতি সপ্তাহের বৃষ্পতিবারের পর থেকে সেটির আর খোঁজ পাওয়া যাচ্ছে না।

একই ফেসবুকের নিজস্ব তদন্তে দেখা গেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্য দেশের প্রায় সাড়ে আট কোটি ব্যবহারকারীদের তথ্য ফেসবুকের নিজস্ব শর্ত লঙ্ঘন করে ফাঁস করেছে ওই হ্যাকিং সংস্থাটি। এদিকে চলতি বছরের গোরার দিকেই ব্যবহারকারীদের ব্যক্তিগত সঠিক ভাবে সুরক্ষিত না করে রাখতে পারা জন্য ৫ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতিপূরণ দিতে হয় ফেসবুককে।

English summary
267 million Facebook users' secrets leaked
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X