• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধূমপান ছাড়লেই মিলবে সরকারি চাকরি! ঝাড়খণ্ড সরকারের নির্দেশিকায় তুমুল শোরগোল

  • |

ধূমপান সহ সকল প্রকাশ তামাকজাত দ্রব্যের ব্যবহার রুখতে এর আগেও একাধিকবার একাধিক পদক্ষেপ কেন্দ্র-রাজ্য উভয়ই। এমনকী গুটকাও নিষিদ্ধ হয়েছে একাধিক রাজ্যে। কিন্তু হাজারো সতর্কতা সত্ত্বেও বদলায়নি সামগ্রিক চিত্র। উল্টে তরুণ সমাজের মধ্যে আরও বেড়েছে তামাক সেবনের আসক্তি। এমতাবস্থায় দাঁড়িয়ে তামাক সেবন ঠেকাতে এবার সরকারি চাকরিকেই ঢাল করতে চলেছে ঝাড়খণ্ড প্রশাসন।

চাকরিতে যোগদানের আগে জমা দিতে হবে হলফনামা

চাকরিতে যোগদানের আগে জমা দিতে হবে হলফনামা

এই প্রসঙ্গে ঝাড়খণ্ড সরকারের তরফে সম্প্রতি একটি নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে বলে জানা যাচ্ছে। যেখানে স্পষ্টতই বলা হচ্ছে সরকারি চাকরিতে যোগদানের আগে তামাক সেবন ছাড়ার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে চাকরি প্রার্থীদের। এমনকী এই বিষয়ে সরকারের কাছে তাদের একটি হলফনামাও জমা দিতে হবে। সরকারি চাকরির ফর্ম ফিলাপের সময়েও তাদের বিষয়ে তাদের সরকার প্রদত্ত শর্তাবলী মানতে হতে পারে বলে জানা যাচ্ছে।

স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ

স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ

২০২১ সালের ১ এপ্রিল থেকেই এই নয়া নিয়ম কার্যকর হয়ে যাবে বলে জানা যাচ্ছে। হলফনামায় প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার পরও যদি কেউ ধূমপান বা কোনও প্রকার তামাকজাত দ্রব্য গ্রহণের অভ্যাস না ছাড়েন তবে পরবর্তীতে তার চাকরি পর্যন্ত যেতে পারে বলে জানানো হচ্ছে। সম্প্রতি এই বিষয়ে সিদ্ধান্ত নিতে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসে ঝাড়খণ্ডের তামাক নিয়ন্ত্রণ সমন্বয় কমিটি। তারপরেই সরকারের নতুন সিদ্ধান্তের কথা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ।

তামাকজাত দ্রব্য বিক্রিতেও বড়সড় নিষেধাজ্ঞা

তামাকজাত দ্রব্য বিক্রিতেও বড়সড় নিষেধাজ্ঞা

এদিকে মঙ্গলবারের এই তামাক নিয়ন্ত্রণ সমন্বয় কমিটির বৈঠকের নেতৃত্ব দেন মুখ্য সচিব সুখদেও সিংহ। এমনকী এবার সরকারি চাকরি প্রার্থীদের তামাক সেবনের পাশাপাশি রাজ্যজুড়ে সিগারেট ও তামাকজাত সমস্ত দ্রব্য বিক্রির ক্ষেত্রেও বড়সড় নিষেধাজ্ঞা চাপাতে চলেছে সরকার। ওই বৈঠকেই ঠিক হয় যে সমস্ত দোকনে তামাকজাত সামগ্রী বিক্রি করা হয় তারা এখন থেকে আর চা-বিস্কুট সহ অন্যান্য খাদ্য সামগ্রী বিক্রি করতে পারবেন না।

৬ টি জেলাকে ‘তামাক মুক্ত’ হিসাবে ঘোষণা ঝাড়খণ্ড সরকারের

৬ টি জেলাকে ‘তামাক মুক্ত’ হিসাবে ঘোষণা ঝাড়খণ্ড সরকারের

পাশাপাশি ওই বৈঠক থেকেই রাঁচি, ধনবাদ, বোকারো, খুন্তি, সরাইকেলা-খারাসাওয়ান এবং হাজারীবাগকে ‘তামাক-মুক্ত' জেলা হিসাবে ঘোষণা করে ঝাড়খন্ড সরকার। পাশাপাশি রাজ্যে সমস্ত বিদ্যালয় থেকে ১০০ মিটারের মধ্যেও তামাকজাত দ্রব্য ব্যবহারে কড়া নিষেধাজ্ঞার কথা আবারও শোনান মুখ্য সচিব সুখদেও সিংহ। অন্যথায় কড়া ব্যবস্থা নেওয়ারক হুঁশিয়ারিও দেন তিনি। যদিও তাৎপর্যপূর্ণ ভাবে ঝাড়খণ্ডে ইতিমধ্যে তামাক নিয়ন্ত্রণ আইন কার্যকর থাকলেও এখনও পর্যন্ত কেবলমাত্র দেড় শতাধিক ব্যবসায়ী লাইসেন্স পেয়েছেন।

বিজেপির তত্ত্বেই সিলমোহর? অমিত শাহর সঙ্গে আলোচনার পর কী বললেন অমরিন্দর সিং

English summary
you have to quit smoking to get a government job direction of the jharkhand government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X