• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কেন্দ্র থেকে খসড়া আসায় উঠছে কৃষক বিক্ষোভ, আগামিকাল চূড়ান্ত সিদ্ধান্ত

  • |
Google Oneindia Bengali News

এক বছরের বেশি সময় ধরে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষক আন্দোলন নিয়ে তোলপাড় চলেছে। অবশেষে তা প্রত্যাহার করতে চলেছেন আন্দোলনকারী কৃষকেরা।

কৃষক ইউনিয়ন সিংগু সীমান্তে বৈঠক করেন

কৃষক ইউনিয়ন সিংগু সীমান্তে বৈঠক করেন

কেন্দ্রীয় সরকার আন্দোলনকারী কৃষকদের হওয়া সমস্যাগুলির বিষয়ে একটি লিখিত খসড়া পাঠায়। আর এটি জানায় সম্মিলিত কিষাণ মোর্চার ৫ সদস্যের কমিটি। কেন্দ্রের খসড়া প্রস্তাব নিয়ে আলোচনার জন্য কৃষক ইউনিয়ন মঙ্গলবার সিংগু সীমান্তে শীর্ষ নেতাদের নিয়ে একটি বৈঠক ডাকেন। SKM এর একটি বড় অংশ আন্দোলনে প্রত্যাহার করার পক্ষে। পাশাপাশি এও জানানো হয় সরকারের খসড়া প্রস্তাবের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বুধবার।

পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল গঠন

পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল গঠন


৪ ডিসেম্বর SKM, বিক্ষোভের নেতৃত্বদানকারী কৃষক ইউনিয়নগুলির সংগঠন, সমস্ত প্রতিবাদী কৃষকদের পক্ষে সরকারের সঙ্গে আলোচনা করার ক্ষমতাপ্রাপ্ত বলে মনে করা হয়। সম্মিত কিষাণ মোর্চা কৃষক সংগঠনগুলি থেকে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল তৈরি হয়েছে। ৩টি বিতর্কিত খামার আইন বাতিল করার প্রধান দাবিতে কেন্দ্রীয় সরকার গৃহীত হওয়ার পরেও কৃষকদের সমস্যাগুলির বিষয়ে কেন্দ্রের সাথে আলোচনা করার জন্য এই কমিটি গঠন করা হয়েছে।

বাকি সমস্যাগুলো ঠিক কী কী

বাকি সমস্যাগুলো ঠিক কী কী

১) ন্যূনতম সমর্থন মূল্যের নিশ্চয়তা(MSP): উৎপাদনে ব্যাপক খরচের (C2+50 শতাংশ) ওপর ভিত্তি করে করা হয়। যা MSP-কে সমস্ত কৃষি পণ্যের জন্য সমস্ত কৃষকের আইনের ওপর ভিত্তি করে করা উচিত। যাতে দেশের প্রতিটি কৃষক কমপক্ষে MSP নিশ্চিত করতে পারে। তাদের পুরো ফসলের দাম তারা যেন পায়।

২) কেন্দ্রের প্রস্তাবিত "বিদ্যুৎ সংশোধনী বিল, ২০২০-২০২১" খসড়া প্রত্যাহার: এবিষয়ে SKM জানায় জানিয়েছে কেন্দ্র প্রতিশ্রুতি দিয়েছিল এটি প্রত্যাহার করা হবে, কিন্তু এটি এখনও সংসদে মুলতুবি রয়েছে।

৩) "কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট ইন ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন অ্যান্ড অ্যাডজায়িং এরিয়াস অ্যাক্ট ২০২১'': কৃষকদের ওপর শাস্তিমূলক বিধান অপসারণ করতে হবে। এসকেএম দাবি করে বলেন, সরকারকে এই আইনের ১৫ নং ধারা অপসারণ করা উচিত যা কৃষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সম্ভাবনাকে উড়িয়ে না দেয়।

৪) কৃষকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা প্রত্যাহার: রাজধানী দিল্লি, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ ও অন্যান্য কয়েকটি রাজ্যে আন্দোলনের সময় (২০২০ সালের জুন মাস থেকে এখন পর্যন্ত) হাজার হাজার কৃষককে শত শত মামলায় জড়ানো হয়েছে। তারা এখন অবিলম্বে এসব মামলা প্রত্যাহারের দাবি জানান।

৫) লখিমপুরের ঘটনার জন্য রাজ্যের মন্ত্রী অজয় মিশ্রকে তার পদ থেকে বরখাস্ত করতে হবে। ের পাশাপাশি তাকে গ্রেপ্তারও করতে হবে।

৬) কৃষকদের দাবি, গত ১৫ মাসে প্রতিবাদের সময় প্রায় ৭০০ কৃষকের মৃত্যু হয়েছে। তাদের পরিবারের ক্ষতিপূরণ দিতে হবে।



খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

Recommended Video

উত্তর দিনাজপুরঃ দু বছর কিছু চাইবেন না, প্রশাসনিক বৈঠক থেকে সাফ জানিয়ে দিলেন মমতা

English summary
The Krishak Union convened a meeting with top leaders at the Singu border on Tuesday to discuss the Centre's draft proposal.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X