• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Himachal Pradesh Exit Poll: হিমাচলের ক্ষমতায় ফের বিজেপি? Republic PMarq-এর সমীক্ষা এক নজরে

হিমাচলের ক্ষমতায় ফের বিজেপি? Republic PMarq-এর সমীক্ষা এক নজরে
  • |
Google Oneindia Bengali News

Himachal Pradesh Exit Poll 2022: গুজরাতের পাশাপাশি এবার ভোটে অন্যতম রাজ্য হিমাচল প্রদেশেও! অন্যতম শক্ত ঘাঁটি বিজেপির। মাত্র ৬৮ টি (Himachal Pradesh) বিধানসভা আসন এই রাজ্যে। গত ১২ নভেম্বর একটা দফাতেই ভোট হয় এই রাজ্যে। গুজরাত সহ অন্যান্য রাজ্যের মতোই আগামী ৮ ডিসেম্বর এই রাজ্যেরও ফলাফল ঘোষণা করা হবে। কিন্তু এবারও কি বিজেপি হিমাচল ধরে রাখতে পারবে? যেভাবে পাঁচ বছর অন্তর এই রাজ্যে সরকার বদল হয় তেমনটাই ঘটবে? কি বলছে Republic PMarq -এর এক্সিট (Exit Poll 2022) পোল?

মাটি কামড়ে পড়েছিল বিজেপি!

মাটি কামড়ে পড়েছিল বিজেপি!

হিমাচল প্রদেশে (Himachal Pradesh Exit Poll) ফের ক্ষমতায় আসতে একেবারে মাটি কামড়ে পড়েছিল বিজেপি! প্রচারের কোথাও কোনও খামতি রাখেনি। তবে এই রাজ্যেও বিজেপিরত মাথা ব্যাথার কারণ কেজরিওয়ালের আপ। যদিও নির্বাচনের সময়ে আপের তেমন কোনও প্রভাব দেখা যায়নি বলেই মনে করছেন পর্যবেক্ষকরা। ফলে খুব একটা বড় ফ্যাক্টার নাও হতে পারে বলে দাবি। কিন্ত্উ বিজেপির চাপের কারণ হতে পারে কংগ্রেস। ভোটে একেবারে প্রথম থেকে প্রচার করেছে এই রাজ্যে। ফলে বিজেপি-কংগ্রেসের মধ্যে লড়াই হাড্ডহাড্ডি হবে বলেই মনে করা হচ্ছে। এমনটাই পূর্বাভাস সামনে আসছে Republic PMarq-এর সমীক্ষাতে।

কি বলছে সমীক্ষা ?

কি বলছে সমীক্ষা ?

Republic PMarq Exit Poll-এর সমীক্ষা বলছে, এবার হিমাচল প্রদেশে কংগ্রেস এবং বিজেপির মধ্যে রীতিমত হাড্ডাহাড্ডি লড়াই হবে। সমীক্ষা অনুযায়ী ৬৮ টি বিধানসভা আসনের মধ্যে ৩৪ থেকে ৩৯ টি আসন বিজেপির কাছে যেতে পারে। অন্যদিকে ২৮ থেকে ৩৩ টি আসন কংগ্রেস পেতে পারে বলেও বুথ ফেরত সমীক্ষাতে উঠে এসেছে। তবে আপ বড় কোন ফ্যাক্টার হচ্ছে বলেই জানাচ্ছে বুথ ফেরত সমীক্ষা। তবুও Republic PMarq Exit Poll-অনুযায়ী, ০ থেকে ১ টি এই রাজ্যে জিততে পারে আপ। তবে এক্ষেত্রে সংখ্যা গরিষ্ঠ আসন ৩৫। ফলে লড়াই যে ভালোই হবে তা কার্যত স্পষ্ট।

ভোট শেয়ারিং কি বলছে?

ভোট শেয়ারিং কি বলছে?

অন্যদিকে, এক্সিট পোলে ভোট ভাগের নিরিখে কংগ্রেসের চেয়ে এগিয়ে দেখা যাচ্ছে বিজেপি। বিজেপি 44.8 শতাংশ, কংগ্রেসের 42.9 শতাংশ, AAP-এর ভোট শেয়ারিং মাত্র 2.8 শতাংশ। অন্যদিকে নির্দলএরা সে রাজ্যে 9.5 শতাংশ ভোট পেতে পারে বলে মনে করা হচ্ছে।

গতবারের ছবি এক নজরে-

গতবারের ছবি এক নজরে-

2017 সালের বিধানসভা নির্বাচনে, বিজেপি 68টি আসনের মধ্যে 44টি আসন জিতেছিল। মাত্র ২১ টি আসন পেয়েই খুশি থাকতে হয়েছিল কংগ্রেসকে। বিপুল ভোটে জয় পেয়ে বিজেপি তাঁদের প্রার্থী জয়রাম ঠাকুরকে মুখ্যমন্ত্রী পদে বসায়।

বিজেপি না কংগ্রেস? হিমাচলে কি মিথ ভাঙবে এবার, কী পূর্বাভাস জন কি বাতের সমীক্ষায়বিজেপি না কংগ্রেস? হিমাচলে কি মিথ ভাঙবে এবার, কী পূর্বাভাস জন কি বাতের সমীক্ষায়

English summary
Will BJP conquer Himachal Pradesh again, Republic PMarq exit poll on Himachal Pradesh assembly election 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X