• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন্দ্রীয় বাজেট ২০১৯ : কে জয়ী আর কে-ই বা পরাজিত

ইন্দিরা গান্ধীর পর দেশের দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রী হিসেবে শুক্রবার সংসদে সাধারণ বাজেট পেশ করলেন নির্মলা সীতারমণ। সেই বাজেট নিয়ে নানা মুণির নানা মত। এক নজরে দেখে যাক নির্মলা সীতারমণের বাজেটে কার্যত জয়ী হল কোন কোন ক্ষেত্র। কিংবা কোন কোন ক্ষেত্রে থেকে গেল অপূর্ণতা।

রাষ্ট্রয়ত্ব ব্যাঙ্ক (বিজয়ী নম্বর এক)

রাষ্ট্রয়ত্ব ব্যাঙ্ক (বিজয়ী নম্বর এক)

রাষ্ট্রয়ত্ব ব্যাঙ্কগুলিকে ৭০ হাজার কোটি টাকার ইকুইটি দেওয়ার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তবে সেই টাকা কর্তৃপক্ষকে ব্যাঙ্কের প্রযুক্তিগত উন্নয়ন ও গ্রাহকদে ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করতে হবে বলে কেন্দ্রীয় বাজেটে বলা হয়েছে।

গ্রামীণ ভারত (বিজয়ী নম্বর দুই)

গ্রামীণ ভারত (বিজয়ী নম্বর দুই)

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার ফেজ থ্রি রূপায়নের জন্য ৮০২৫০ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে। তার মধ্যে ১.২৫ লক্ষ কিমি গ্রাম সড়ক তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে কেন্দ্রীয় বাজেটে জানানো হয়েছে। একই সঙ্গে প্রধানমন্ত্রী আবাস যোজনায় দেশে ১.৯৫ কোটি নতুন বাড়ি তৈরি করা হবে বলে ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। পাশাপাশি ২০২৪-র মধ্যে দেশের প্রতিটি বাড়িতে বিদ্যুৎ, এলপিজি পাইপ লাইন পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে কেন্দ্রীয় বাজেটে।

উড়ান (বিজয়ী নম্বর তিন)

উড়ান (বিজয়ী নম্বর তিন)

বিমান পরিবহণ ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের উদ্যোগ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র পরিচালিত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া বিক্রি করার কথা ভাবছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার।

জল (বিজয়ী নম্বর চার)

জল (বিজয়ী নম্বর চার)

২০২৪-র মধ্যে দেশের প্রতিটি বাড়িতে পাইপ লাইনে পানীয় জল পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এতে পাম্প ও পাইপ লাইন সংস্থাগুলি লাভবান হবে বলে ধরা নেওয়া হচ্ছে।

রিয়েল এস্টেট ও কনস্ট্রাকশান (বিজয়ী নম্বর পাঁচ)

রিয়েল এস্টেট ও কনস্ট্রাকশান (বিজয়ী নম্বর পাঁচ)

২০২২-র মধ্যে গ্রামীণ ভারতে ১ কোটি ৯৫ লক্ষ নতুন বাড়ি তৈরির প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি দেশের হাইওয়ে প্রকল্পে ৮৩০১৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এখন দিনে ১৩০-১৩৫ কিমি হাইওয়ে তৈরি করা হচ্ছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেই কাজের গতি বাড়ানোর কথা বাজেটে উল্লেখ করা হয়েছে।

সোনা (হেরো নম্বর এক)

সোনা (হেরো নম্বর এক)

উৎসবের মরশুম শুরুর মুখে সাধারণ গৃহস্থের কাছে দুঃসংবাদ। সোনা সহ অন্যান্য মূল্যবান ধাতুর ক্ষেত্রে আমদানি শুল্ক আড়াই শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর আগে পর্যন্ত সোনার উপর ১০ শতাংশ আমদানি শুক্ল ধার্য করা হত। নতুন নিয়মে তা বাড়িয়ে ১২.৫ শতাংশ করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

 প্রতিরক্ষা (হেরো নম্বর দুই)

প্রতিরক্ষা (হেরো নম্বর দুই)

দেশের প্রতিরক্ষা খাতে ৩.০৫ ট্রিলিয়ন অর্থ বরাদ্দ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। লোকসভা ভোটের আগে গত ফেব্রুয়ারিতে অন্তর্বর্তীকালীন বাজেটের তুলনায় এবার বরাদ্দ বাড়ানো হয়নি বলেই জানানো হয়েছে।

 উচ্চবিত্ত (হেরো নম্বর তিন)

উচ্চবিত্ত (হেরো নম্বর তিন)

বার্ষিক ২ থেকে ৭ কোটি টাকা যাঁদের আয়, তাঁদের ৭ শতাংশ সারচার্জ দিতে হবে বলে ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। একই সঙ্গে আর্থিক লেনদেনে স্বচ্ছতা বজায় রাখতে ব্যাঙ্ক থেকে বছরে ১ কোটি টাকা নগদ তোলার ক্ষেত্রে ২ শতাংশ টিডিএস কাটা হবে বলে কেন্দ্রীয় বাজেটে জানানো হয়েছে।

অটো পার্টস (হেরো নম্বর চার)

অটো পার্টস (হেরো নম্বর চার)

পরিবেশ দূষণ রুখতে দেশে বৈদ্যুতিন গাড়ি চালানোর উপর জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, বৈদ্যুতিন গাড়ি কেনার উপর দেড় লক্ষ টাকা পর্যন্ত ঋণে কর ছাড়ল দোওয়া হবে। বৈদ্যুতিন গাড়ির উপর জিএসটি ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হবে বলেও জানানো হয়েছে। এতে গাড়ির অটো পার্টস নির্মাণকারক সংস্থাগুলি সমস্যার মুখে পড়বে বলে অর্থনীতিবিদদেরস ধারণা।

English summary
Who got how much in Union Budget 2019, who are the winners and losers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X