• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জানেন E-Census আসলে কি? ১৮ বছর হলেই বা কীভাবে উঠবে ভোটার কার্ডে নাম

Google Oneindia Bengali News

E-Census নিয়ে ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে মোদী সরকার। ইতিমধ্যে এই বিষয়ে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি জানিয়েছেন, আগামিদিনে জনগণনা E-Census হবে। এতে ১০০ শতাংশ জনগণনা সঠিক হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। সম্প্রতি এক অনুষ্ঠানে যোগ দিয়ে এই বিষয়ে আরও বিস্তারিত জানিয়েছেন।

শাহ বলছেন, এই E-Census-এর মাধ্যমেই আগামী ২৫ বছরের জন্যে একটি নীতি তৈরি করা হবে। শুধু তাই নয়, ২০২৪ এর মধ্যে জন্ম এবং মৃত্যু'র আপডেট জনগণনা রেজিস্টারে থাকবে। ফলে নিজে থেকে জনগণনা আপডেট হয়ে যাবে বলেও কার্যত জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

E-Census আসলে কি?

E-Census আসলে কি?

বলে রাখা প্রয়োজন, ই-জনগননা আসলে electronic জনগণনা। এতে বাচ্চা জন্মানো থেকে শুরু করে তাঁর মৃত্যু পর্যন্ত সমস্ত তথ্য ডেটা'র মতো করে রাখা থাকবে। সমস্ত ডেটা অর্থাৎ অনলাইনের মাধ্যমে যুক্ত থাকবে। কেন্দ্রীয় সরকার পুরো বিষয়টির জন্যে একটি বিষেষ সফটওয়্যার তৈরি করেছে বলে দাবি করেছে বেশ কয়েকটি সংবাদমাধ্যম। আর সেই সফটওয়্যারের মাধ্যমে জনগণনা আপডেট হতে থাকবে বলে জানা যাচ্ছে। জনগণনাতে হাইটেক, Multipurpose Census App-এর মাধ্যমে জন্ম, মৃত্যু, পরিবারের আর্থিক পরিস্থিতি সহ একাধিক ব্যক্তিগত তথ্য আপডেট করা যাবে।

E-Census-এর মাধ্যমে কি সুবিধা পাওয়া যাবে-

E-Census-এর মাধ্যমে কি সুবিধা পাওয়া যাবে-

E-Census-এর মাধ্যমে বেশ কয়েকটি সুবিধা পাওয়া যাবে। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞমহল। শুধু তাই নয়, E-Census সবথেকে সঠিক এবং বৈজ্ঞানিক জনগণনা হবে বলেও দাবি তাঁদের। আর তা বলতে গিয়েও বিশেষজ্ঞরা বলছেন, বাচ্চার বয়স যখনি ১৮ বছর হয়ে যাবে তখনই ভোটার লিস্টে নাম উঠে যাবে। আবার মৃত্যুর হয়ে গেলে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তির নাম বাদ পড়ে যাবে ওই তালিকা থেকে। নতুন ব্যবস্থার মাধ্যমে নাম কিংবা ঠিকানা বদলানো অনেক বেশি সহজ হবে বলেও মনে করা হচ্ছে। E-Census- এ ভুল অনেক কম থাকবে। এবং মাল্টিপারপস হবে বলেও জানানো হচ্ছে। ব্যক্তিগত তথ্য খুব সহজেই আপডেট করা যাবে। এমনকি এই সিস্টেম আসার ফলে সরকারি দফতরে চক্কর লাগানোর কোনও প্রয়োজন নেই বলেও জানাচ্ছে প্রকাশিত সংবাদমাধ্যম।

দিলীপকে ব্ল্যাক আউট করলেন শুভেন্দু-অমিতাভ?
আরও কি বলছেন শাহ?

আরও কি বলছেন শাহ?

এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার আদমশুমারিকে যথাযথ গুরুত্ব দিয়েছে। শুধু তাই নয়, বৈজ্ঞানিক ভাবে এবং সঠিক গণনা এবং আদমশুমারির ফলাফলগুলির সঠিক বিশ্লেষণের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করার সিদ্ধান্ত স্বরাষ্ট্রমন্ত্রক নিয়েছে বলেও জানিয়েছেন শাহ। পাশাপাশি তিনি যোগ করেছেন, "যদিও কোভিড -19 এটিকে ধীর করে দিয়েছে, আমি নিশ্চিত যে ভারতের রেজিস্ট্রার জেনারেলের আধুনিকীকরণ ২০২৪ সালের মধ্যে সম্পন্ন হবে," ।

English summary
What is E-Census? know how your name will be enlisted for voter card?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X