• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রেলের ইতিহাসে সব থেকে বেশি বরাদ্দ বাংলায়! প্রকল্পের দেরিতে দায়ী রাজ্য, বিস্ফোরক রেলমন্ত্রী

  • |

ভারতীয় রেলের (indian railways) ইতিহাসে কোনও রাজ্যের জন্য এবার সব থেকে বেশি বরাদ্দ করা হয়েছে পশ্চিমবঙ্গের (west bengal) জন্য। ৬,৬৩৫ কোটি টাকা। কিন্তু রাজ্য সরকারের জন্য প্রকল্পগুলিতে দেরি হচ্ছে। এদিন এমনই বিস্ফোরক অভিযোগ করলেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল (piyush goyal)।

রাজ্যে করোনায় দৈনিক মৃত্যু নামল ৪-এ ! কলকাতা-সহ জেলাগুলির অবস্থা একনজরেরাজ্যে করোনায় দৈনিক মৃত্যু নামল ৪-এ ! কলকাতা-সহ জেলাগুলির অবস্থা একনজরে

পশ্চিমবঙ্গে চলছে ৫৩ টি প্রকল্পের কাজ

পশ্চিমবঙ্গে চলছে ৫৩ টি প্রকল্পের কাজ

বর্তমানে পশ্চিমবঙ্গে রেলের ৫৩ টি প্রকল্পের কাজ চলছে। যার মধ্যে রয়েছে নতুন লাইন পাতা, গেজ পরিবর্তন, ডাবল লাইন তৈরির কাজ। ৪,৪৬৩ কিমির জন্য খরচ করা হচ্ছে ৪৮, ২৭৫ কোটি টাকা। ভারতীয় রেলের ইতিহাসে পশ্চিমবঙ্গের জন্য য়ে টাকা বরাদ্দ করা হয়েছে, তা এখনও পর্যন্ত কোনও রাজ্যের জন্য সর্বোচ্চ বলে দাবি করেছেন তিনি। এটি ২০০৯ থেকে ২০১৪ সালের বাজেটে যে টাকা বরাদ্দ করা হয়েছিল তার থেকে ২.৫ গুণ বেশি এবং গত বছরের থেকে ২৬ শতাংশ বেশি বলে দাবি করেছেন তিনি।

রাজ্যের জন্য অসম্পূর্ণ কিংবা দেরি

রাজ্যের জন্য অসম্পূর্ণ কিংবা দেরি

এদিন রেলমন্ত্রী বলেছেন, রাজ্যে যসব প্রকল্পগুলি অসম্পূর্ণ কিংবা দেরি হচ্ছে, তার জন্য রাজ্য সরকারই দায়ী। প্রথমে তার জন্য দায়ী ছিল বাম সরকার এবং পরবর্তী পর্যায়ে তৃণমূল সরকার। কেননা রাজ্য সরকার প্রকল্পের জন্য জমি দিতে পারেনি। এদিন তিনি বলেন, ৪৫ বছরের একটি প্রকল্প বাকি পড়ে রয়েছে। তিনি আরও বলেন, মমতা দিদির কাছে এই প্রকল্পের জন্য দ্রুত জমি দিতে আবেদন করেছেন।

৩৪ টি প্রকল্পে কম বরাদ্দ

৩৪ টি প্রকল্পে কম বরাদ্দ

রেলমন্ত্রী আরও বলেছেন, জমি না পাওয়ার কারণে রাজ্যের ৩৪ টি প্রকল্পে ২০২১-২২-এর বাজেটে নাম মাত্র বরাদ্দ করা হয়েছে। সামনেই রয়েছে রাজ্যের বিধানসভা নির্বাচন। রেলমন্ত্রী বলেছেন, পশ্চিমবঙ্গের জন্য অর্থের কোনও অভাব হবে না। এদিন তিনি রাজ্যবাসীকে আশ্বস্ত করে বলেছেন, রাজ্যে চালু প্রকল্পগুলির জন্য টাকার কোনও অভাব হবে না। শুধুমাত্র সেখানে যেন জমির অভাব না হয়, সেটা দেখতে হবে। এছাড়াও স্থানীয় সমস্যা যদি মিটিয়ে দেওয়া যায়, তাহলে সময়েই প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছেন তিনি।

আলাদা রেলবাজেটকে নিশানা

আলাদা রেলবাজেটকে নিশানা

রেলমন্ত্রী এদিন বর্তমান বিজেপি সরকারের আগে আলাদা রেলবাজেট তৈরিকে নিশানা করেন। তিনি বলেন, সেই সময় রাজনৈতিক লাভের জন্য রেলবাজেটে ঘোষণার প্রবণতা ছিল। সেখানে মানুষের চাহিদার কথা চিন্তা করা হয়নি। কোনও একজন মন্ত্রী হলেই, তিনি অর্থের কথা চিন্তা না করেই প্রকল্পের কথা ঘোষণা করে দিতেন। এছাড়াও জমি কিংবা প্রকল্পটি আদৌ লাভজনক হবে সেব্যাপারে কোনও চিন্তা করা হত না। এইরকম অনেক প্রকল্পে পরে খরচ বেড়েছে। রেলের ক্ষতি হয়েছে। মন্তব্য করেছেন তিনি।

English summary
Rail Budget gives highest fund for Bengal but delay due to State Govt
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X