কর্ণাটকে কোন দল কত আসন পাবে, কাদের ভোট শেয়ার কেমন হবে, কী বলছে সমীক্ষা

Subscribe to Oneindia News

কর্ণাটক বিধানসভা নিয়ে জনমত সমীক্ষা ফলাফল প্রকাশ করেছে ইন্ডিয়া টুডে ও কারভি। আগামী মাসে কর্ণাটকে বিধানসভা ভোট হবে এক দফায়। এই ভোটের দিকে সারা দেশের মানুষ তাকিয়ে রয়েছেন। কংগ্রেসের হাতে সবচেয়ে বড় এই একটাই রাজ্য রয়েছে। সেটি হাতছাড়া হলে হাতে থাকবে শুধুমাত্র পাঞ্জাব। আর যদি কংগ্রেস ধরে রাখতে পারে কর্ণাটকের ক্ষমতা তাহলে আগামী বছরের লোকসভা ভোটের আগে বড় ধাক্কা খাবে বিজেপি। এই অবস্থায় ইন্ডিয়া টুডের জনমত সমীক্ষায় কোন দল কত আসন পাবে ও ভোট শেয়ার কেমন হবে তা জেনে নেওয়া যাক একনজরে।

কর্ণাটকে কোন দল কত আসন পাবে, কাদের ভোট শেয়ার কেমন হবে

কোন দলের কত ভোট শেয়ার

ইন্ডিয়া টুডে - কারভি জনমত সমীক্ষা অনুযায়ী আসন্ন বিধানসভা ভোটে কংগ্রেস ৩৭ শতাংশ ভোট পাবে। বিজেপি পেতে পারে মোট ভোট শেয়ারের ৩৫ শতাংশ। অন্যদিকে জেডিএস পেতে পারে ১৯ শতাংশ ভোট। এছাড়া অন্যান্যরা ৯ শতাংশ ভোট পাবে।

কোন দল কত আসন পাবে

ইন্ডিয়া টুডে - কারভি জনমত সমীক্ষা বলছে আসন্ন বিধানসভা ভোটে কোনও দলই সংখ্যাগরিষ্ঠ আসন পাবে না। তবে কংগ্রেস সবচেয়ে বেশি আসনে জয়ী হবে। কংগ্রেস পেতে পারে ৯০-১০১টি আসন। বিজেপি পেতে পারে ৭৮-৮৬টি আসন।

অন্যদিকে তৃতীয় বৃহত্তম দল জেডিএস আসন্ন বিধানসভা নির্বাচনে পেতে পারে ৩৪-৪৩টি আসন। অন্যান্যরা পেতে পারে ৪-৭টি আসন। এমনটাই উঠে আসছে জনমত সমীক্ষায়।

কর্ণাটকের এবারের ভোটে বিজেপির ভোট শেয়ার ও আসন বাড়বে। তবে তা কংগ্রেসকে টপকে সরকার গড়ার মতো নয়। অন্যদিকে কংগ্রেসের আসন ও ভোট শেয়ার কমবে। তবে কংগ্রেস সবচেয়ে বেশি আসনে জয়ী হবে। এক্ষেত্রে ভোট পরবর্তী রাজনীতি ও আসম সমঝোতা সহযোগে জোট বড় ভূমিকা নিতে পারে। সেক্ষেত্রে কোন দল কার সঙ্গে জোট বাঁধে তা বেশ লক্ষ্যণীয় বিষয়।

English summary
Vote share and seat share prediction in Karnataka Assembly Election opinion poll 2018

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.