• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের আবেদনের পরেও কাশ্মীর ইস্যুতে আলাদা বৈঠকে অরাজি নিরাপত্তা পরিষদ

  • |

৫ই আগস্ট বিজেপি শাসিত কেন্দ্র সরকার দ্বারা জম্মু-কাশ্মীরের পুনর্গঠনের পরে রাষ্ট্রপুঞ্জের কাছে এই বিষয়ে আলোচনার দাবি করেছিল চিন। কিন্তু কাশ্মীর নিয়ে প্রকাশ্য আলোচনায় নারাজ হয় রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ বা ইউএনএসসি। পরিবর্তে ইউএনএসসি কাশ্মীরের বিষয়ে একটি একটি আলাদা বৈঠকের কথা বলে যাতে ভোটাভুটির কোনও প্রয়োজন হবে না।

চিনের আবেদনের পরেও কাশ্মীর ইস্যুতে আলাদা বৈঠকে অরাজি নিরাপত্তা পরিষদ


বিদেশমন্ত্রক সূত্রে খবর, বেইজিং ভারতকে ব্যস্ত রাখতে ইউএনএসসিতে এই বিষয়ে আরেকটি আলোচনার চেষ্টা চালাচ্ছে। চলতি সপ্তাহেই ভারত সফরে আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তার সঙ্গে ভারতের জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে সীমান্ত সংক্রান্ত বিষয়ে একটি বৈঠকও হবে বলে জানা গেছে। ঘটনাচক্রে, নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে ভারত জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এই আইনের মাধ্যমে প্রতিবেশী ইসলামী দেশগুলিতে নির্যাতিত ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্ব প্রদানের কথা বলা হয়েছে।

সূত্রের খবর, কিছুদিন আগেই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশী ইউএনএসসির কাছে ভারত সম্পর্কে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। নয়াদিল্লী পাকিস্তানের বিরুদ্ধে আক্রমণাত্মক পদক্ষেপ নিচ্ছে বলে অভিযোগ করে ইসলামাবাদ। এরপরই পাকিস্তানের বন্ধু রাষ্ট্র চিনকেও কাশ্মীর ইস্যুতে ভারত সম্পর্কে সরব হতে দেখা যায়।

অন্যদিকে সূত্রের খবর, ইউএনএসসির স্থায়ী সদস্যদের মধ্যে ফ্রান্স ও ব্রিটেন এবং অস্থায়ী সদস্যদের মধ্যে জার্মানি ও পোল্যান্ড কাশ্মীর নিয়ে আর একটি আলোচনায় আগ্রহী হয়নি বলে জানা গেছে।

গৃহস্থলীর পণ্যের চাহিদা কমে যাওয়াতেই কমছে দেশের জিডিপি গৃহস্থলীর পণ্যের চাহিদা কমে যাওয়াতেই কমছে দেশের জিডিপি

English summary
UN Security Council disagrees with China over Kashmir issue despite plea
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X