গুজরাতের নির্বাচনী যুদ্ধ যেন টুইটারেই, পোস্টের সংখ্যা জানলে চমকে যাবেন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

গুজরাতের নির্বাচনী যুদ্ধ যেন টুইটারেই। এমনটাই রিপোর্ট দেওয়া হয়েছে টুইটারের পক্ষ থেকে। আড়াই সপ্তাহে হ্যাগট্যাগ গুজরাত ইলেকশন দিয়ে উল্লিখিত পোস্টের সংখ্যা ১৯ লক্ষ।

গুজরাতের নির্বাচনী যুদ্ধ যেন টুইটারেই

সময়টা ছিল ১ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর। এর মধ্যে ৯ ও ১৪ ডিসেম্বর ভোট ছিল গুজরাতে। আর নির্বাচনী ফল ঘোষণা হয় ১৮ ডিসেম্বর। এই সময়ের মধ্যেই প্রায় ১৯ লক্ষ মানুষ হ্যাগট্যাগ গুজরাত ইলেকশন দিয়ে তাদের মতামত প্রকাশ করেছেন।

ভারতের রাজনীতিতে কী ঘটছে তা জানানোর জন্য এবং সেই সম্পর্কে মত প্রকাশের জন্য বিশেষ মাধ্যম হয়ে উঠেছে টুইটার। ব্রেকিং নিউজই হোক কিংবা পর্দার পিছনের ঘটনা, কিংবা রাজনৈতিক দল, প্রার্থী কিংবা সাধারণ মানুষ তাদের মধ্যে তর্ক-বিতর্ক চালিয়েছেন। এই সবকিছুরই মাধ্যম হয়ে উঠেছে টুইটার। গুজরাতের ভোট নিয়ে রিপোর্ট এমনটাই জানান দিচ্ছে।

ভারতরে কোনও নির্বাচনে এই প্রথমবার টুইটার লাইভ স্ট্রিমিং চালু করেছিল, গুজরাত নির্বাচন নিয়ে খবর টাটকা পৌঁছে দিতে।

যদি ধরে নেওয়া যায় নির্বাচন ছিল একটি মাত্র রাজ্য গুজরাতে, সেখানে টুইটারে শুধু গুজরাত কিংবা সারা দেশেই নয়, সারা পৃথিবী ব্যাপী সজাগ ছিল। বিশেষ করে ফলাফল ঘোষণার দিনে। পৃথিবীর মানুষ টুইটারেই দেখেছেন সব তথ্য, কী ঘটছে ভারতে। এর সঙ্গে জড়িয়ে ছিল ভারতের সংস্কৃতি, অর্থনীতি এবং রাজনীতিও।

গুজরাতের নির্বাচনী যুদ্ধ যেন টুইটারেই
গুজরাতের নির্বাচনী যুদ্ধ যেন টুইটারেই

গুজরাতের নির্বাচনী প্রচারের সময়েও রাজনীতিক এবং রাতনৈতিক দলগুলি টুইটারকেই যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার করেছেন। টুইটারে হ্যাগট্যাগ গুজরাত ইলেকশন দিয়ে সব থেকে বেশি উল্লিখিত ব্যক্তিত্ব ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে বিজয় রূপানি ছিলেন সব থেকে বেশি উল্লিখিত প্রার্থী হিসেবে।

গুজরাতের নির্বাচনী যুদ্ধ যেন টুইটারেই

টুইটারে মন্তব্যের লড়াইয়ে দলগত অবস্থান ধরলে বিজেপি শেয়ার ছিল ৫৩ শতাংশ আর কংগ্রেসের শেয়ার ছিল ৪৭ শতাংশ।

English summary
Twitter reacts to Gujarat Election results

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.