• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মাত্রাতিরিক্ত বায়ুদূষণ প্রসঙ্গে দিল্লির কেন্দ্র ও রাজ্য সরকারকে ভত্সনা সুপ্রিম কোর্টের

  • |

'সাধারণ মানুষ বর্তমানে তার বাড়ির মধ্যেও নিরাপদ নয়, উড়ান ব্যবস্থা সম্পূর্ণ রূপে বিপর্যস্ত ! আপনারা কি এই বিষয়ে একটুকুও লজ্জিত নন ?’ দিল্লিতে লাগামহীন বায়ুদূষণ প্রসঙ্গে বলতে গিয়ে এভাবেই বুধবার দিল্লির কেন্দ্র ও রাজ্য সরকারের কড়া ভাষায় সমালোচনা করতে দেখা গেল সুপ্রিম কোর্টকে।

পাঞ্জাব এবং হরিয়ানায় খড় পুড়িয়ে ফেলা বন্ধ করতে এবং দিল্লিতে বায়ু দূষণ নিয়ন্ত্রণে আনতে কেন্দ্র ও রাজ্য প্রশাসনের চরম অক্ষমতার কথাও এদিন তুলে ধরতে দেখা যায় দেশের সর্বোচ্চ ন্যায়ালয়কে। দূষণ রোধে প্রয়োজনীয় সরকারি পদক্ষেপের অভাব নিয়ে দুঃখ প্রকাশ করে সুপ্রিম কোর্টকে এদিন বলতে শোনা যায় দূষণের সঙ্গে কোটি কোটি মানুষের জীবন ও মৃত্যুর প্রশ্ন জড়িয়ে রয়েছে। দূষণ রোধে প্রশাসনিক ব্যর্থতাকে এক হাত নিয়ে বিচারপতি বলেন, “আমাদের সরকারকে এর জন্য দায়ী করতে হবে। আমরা একটি গণতান্ত্রিক দেশের সরকারের কাছ থেকে খড় পুড়ে যাওয়া এবং দূষণ সমস্যা মোকাবিলা করার ব্যাপারে আরও সদর্থক পদক্ষেপ গ্রহণের পক্ষে আশাবাদী।”

“খড় পোড়ানো একটি সংগঠিত অপরাধ” : সুপ্রিম কোর্ট

“খড় পোড়ানো একটি সংগঠিত অপরাধ” : সুপ্রিম কোর্ট

বায়ুদূষণ প্রসঙ্গে বলতে গিয়ে সুপ্রিম কোর্ট এদিন জানায় খড় পোড়ানো একটি "সংগঠিত অপরাধ" যা প্রতিবছর ঘটছে এবং সাধারণ মানুষের জন্য বিপদ বার্তা বয়ে নিয়ে আসছে। এই বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য একটি রোডম্যাপ তৈরি করে আগামী ৭ দিনের মধ্যে পদক্ষেপ গ্রহণেরও নির্দেশ দেওয়া হয়েছে হরিয়ানা, পাঞ্জাব ও উত্তরপ্রদেশ সরকারকে। বায়ুদূষণ প্রসঙ্গে ক্ষুব্ধ বিচারপতিকে বেশ কিছু প্রশ্ন করতে দেখা যায় রাজ্য সরকার গুলিকে। বিচারপতি বলেন, "সরকার কেন কৃষকদের কাছ থেকে খড় সংগ্রহ করতে পারে না? সরকারী যন্ত্রপাতির সাহায্যে কেন খড় জ্বালানো বন্ধ করা যাচ্ছে না ?"

 “জনস্বাস্থ্যের কথা নিয়ে ভাবিত নয় সরকার” : সুপ্রিম কোর্ট

“জনস্বাস্থ্যের কথা নিয়ে ভাবিত নয় সরকার” : সুপ্রিম কোর্ট

জনস্বাস্থ্য সম্পর্কে বলতে গিয়ে রাজ্য ও কেন্দ্র সরকারের তুলোধোনা করে সুপ্রিম কোর্ট। এই প্রসঙ্গে দেশের প্রধান ন্যায়ালয় বলে "বর্তমানে সরকার জনকল্যাণ কাকে বলে তা ভুলে গেছে এবং তারা এখন আর গরীব লোকের কথা নিয়ে ভাবিত নয়। এটা খুবই দুর্ভাগ্যজনক।" এই প্রসঙ্গে প্রধান বিচারপতি অরুণ কুমার মিশ্র বলেন, "দূষণের কারণে সাধারণ মানুষ কি ধরণের মারাত্মক রোগের শিকার হচ্ছে তা আমরা কল্পনাও করতে পারি না। এটি কোটি কোটি মানুষের জীবন ও মৃত্যুর প্রশ্ন। এর জন্য আমাদের সরকারকে দায়ী করতে হবে।"

“অর্থ সংগ্রহ করতে পারবেন না? আপনার চেয়ার খালি করুন” : সুপ্রিম কোর্ট

“অর্থ সংগ্রহ করতে পারবেন না? আপনার চেয়ার খালি করুন” : সুপ্রিম কোর্ট

পুরো পরিস্থিতি ব্যাখ্যা করে পাঞ্জাবের মুখ্য-সচিব সুপ্রিম কোর্টকে বলেন খড় পোড়ানো বন্ধ করতে ও এই ব্যাপারে যথোপযুক্ত ব্যবস্থা নিতে যে সংখ্যক আনুষঙ্গিক যন্ত্রপাতির প্রয়োজন রয়েছে তার জন্য পর্যাপ্ত অর্থ সরকারি তহবিলে নেই। এই বিষয়ে একটি আনুমানিক খরচের তালিকাও তিনি বিচারপতির কাছে পেশ করেন। এরপরই ক্ষুব্ধ বিচারপতি বলেন, "আপনি যদি তহবিল সরবরাহ করতে না পারেন তবে আপনার জন্য বরাদ্দ চেয়ারটি খালি করা উচিত। আপনি আপনার অগ্রাধিকার জানেন না।" পাশাপাশি সমস্ত বিষয়ে কেন্দ্রের উপরও আশা রাখতে বারণ করেন প্রধান বিচারপতি। এরপর পাঞ্জাবের মুখ্য সচিবকে আশ্বস্ত করে তিনি বলেন, "তহবিল নিয়ে ভয় পাবেন না। আপনি যদি কিছু না করতে পারেন তবে তা আদালতের উপর ছেড়ে দিন। আমরা আপনাকে তহবিল সরবরাহ করব।"

English summary
the supreme court has criticized the central government and the state government over the issue of excessive pollution
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X