• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

‌ঝড়ের কারণে ভেঙে পড়েছে তাজ মহলের মার্বেলের রেলিং, দ্রুত কাজ শুরু করবে প্রত্নতাত্ত্বিক বিভাগ

Google Oneindia Bengali News

শুক্রবার বেশ কয়েক ঘণ্টার ঝড়ে ক্ষতি হয়েছে আগ্রার ঐতিহ্যময় স্মৃতিশৌধ তাজমহলের। মধ্যযুগীয় সাদা মর্মর পাথর দিয়ে তৈরি এই তাজের অনেকটাই ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছ। তাজ মহলের মার্বেল রেলিংয়ের ব্যাপক ক্ষতি হয়েছে। শুক্রবারের ঝড়ের ফলে বহু গাছ তাজ চত্ত্বরে উপড়ে যায়।

ঝড়ের কারণে ভেঙে পড়েছে তাজ মহলের মার্বেলের রেলিং


ঝড়ে ক্ষতিগ্রস্ত হওয়া তাজ মহলের বেশ কিছু ছবিতে দেখা গিয়েছে মার্বেলের রেলিং ভেঙে টুকরো টুকরো পাথর ছড়িয়ে রয়েছে লাল–সাদা ফুলের কাজ করা মেঝেতে। শুক্রবার আগ্রাতে আচমকাই ঝড় হয়। বাতাসের গতি ছিল ঘণ্টায় ১২৭ কিমি। এক ঘণ্টারও কম সময় ছিল এই ঝড়। কিন্তু তা ধ্বংস করার জন্য যথেষ্ট ছিল। এই ঝড়ে মৃত্যু হয়েছে ৪ জনের ও আহত হয়েছেন ৩০ জন। ঝনের কারণেই ক্ষতি হয় তাজ মহলেরও।

প্রধান গম্বুজের মার্বেল রেলিংয়ের ওপর ঝড়ের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে। ছবিতে তাজের ক্ষতি দেখা গিয়েছে। রেলিং থেকে পাথর পড়ে ছড়িয়ে রয়েছে। পূর্ব এবং পশ্চিম গেটে পর্যটকদের সুবিধার্থে তৈরি করা শেডের ফল্‌স সিলিং উপড়ে গিয়েছে। গাছের অনেক শাখা ভেঙে পড়েছে এবং ছোট ছোট গাছ উপড়ে পড়েছে। তাজ মহলের চত্ত্বরে সবুজ পাতাগুলিও ঝড়ের জন্য ঝড়ে পড়েছে।

ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ সমীক্ষার (এএসআই) আধিকারিকরা ক্ষতির মূল্যায়ন করতে এবং দ্রুত সম্ভব পুনর্নির্মাণের কাজ শুরু করতে ছুটে এসেছেন। এএসআই কর্মকর্তারা জানিয়েছেন যে মূল্যায়ন কয়েক দিনের মধ্যে শেষ করা হবে।

English summary
a strom lashed agra on friday, damaged Taj Mahal, Part of the Taj's marble railing collapsed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X