• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাষ্ট্রদ্রোহ আইন নিয়ে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক নির্দেশ, রইল কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্ট

Google Oneindia Bengali News

বুধবার সুপ্রিম কোর্ট ভারতীয় দণ্ডবিধির ১২৪এ ধারায় মামলা গ্রহণ স্থগিত রেখেছে। যা সাধারণ ভাষায় রাষ্ট্রদ্রোহ আইন নামে পরিচিত। সুপ্রিমকোর্টের তরফে বলা হয়েছে, ১৬২ বছরের পুরানো ঔপনিবেশিক যুগের আইনটি স্থগিত রাখার কারণ কেন্দ্রীয় সরকার এই আইনটি পুনর্বিবেচনা করবে৷ রাষ্ট্রদ্রোহের অপরাধের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে পিটিশনের একটি আবেদন শুনানির সময় ভারতের প্রধান বিচারপতি এনভি রমনা, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি হিমা কোহলির সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

কী বলছে দেশের সর্বোচ্চ আদালত?

কী বলছে দেশের সর্বোচ্চ আদালত?

আইপিসি ধারা ১২৪এ -এর অধীনে প্রণীত, রাষ্ট্রদ্রোহ আইনে বলা হয়েছে, যে কেউ, শব্দ দ্বারা, হয় কথ্য বা লিখিত, বা লক্ষণ দ্বারা, বা দৃশ্যমান উপস্থাপনা দ্বারা দেশের বিরুদ্ধে ঘৃণা বা অবমাননা ছড়ানোর চেষ্টা করে বা জনতাকে উত্তেজিত করার চেষ্টা করে তাহলে সেই ব্যক্তি বা সংগঠন ভারতে আইনে (১২৪এ) দণ্ডিত হবে যা তিন বছর পর্যন্ত প্রসারিত হতে পারে, যার সাথে জরিমানা যোগ করা যেতে পারে। বর্তমানে এই আইন নিয়ে সুপ্রিম কোর্ট তার আদেশে বেশ কয়েকটি পর্যবেক্ষণগুলি রয়েছে।

সময়ের সঙ্গে পরিবর্তন হয়নি এই আইনের!

সময়ের সঙ্গে পরিবর্তন হয়নি এই আইনের!

সুপ্রিম কোর্ট জানিয়েছে ১২৪এ আইনটির সময়ের সঙ্গে পরিবর্তন হয়নি! ১২৪এ -এর কঠোরতা বর্তমান পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এবং এটি সেই সময়ের উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল যখন দেশ ঔপনিবেশিক আইনের অধীনে ছিল। তাই কেন্দ্র এটি নিয়ে পুনর্বিবেচনা করতে পারে।

রাষ্ট্রদ্রোহ আইনকে স্থগিত করেছে সুপ্রিম কোর্ট!

রাষ্ট্রদ্রোহ আইনকে স্থগিত করেছে সুপ্রিম কোর্ট!

বুধবার সুপ্রিমকোর্ট জানিয়ে দিয়েছে আপাতত এই রাষ্ট্রদ্রোহ আইনটিকে স্থগিত রাখা হচ্ছে৷ এই আইনে নতুন কোনও মামলা গ্রহণ করা হবে না৷ পাশাপাশি এই আইনে যতক্ষণ না কেন্দ্র সংশোধন আনছে ততদিন জামিন চাইতে পারবেন এই আইনে আগে থেকে যারা অভিযুক্ত হয়ে জেলে আছেন!

কেন্দ্র ও রাজ্যগুলি এই আইনে নতুন কোনও মামলা করবে না!

কেন্দ্র ও রাজ্যগুলি এই আইনে নতুন কোনও মামলা করবে না!

শেষ কয়েক মাসে মহারাষ্ট্রের শিবসেনা সরকার থেকে কেন্দ্রের বিজেপি সরকার এই ১২৪এ ধারায় দেদার মামলা করেছে। বুধবার সুপ্রিমকোর্ট স্পষ্ট করে দিয়েছে যে কেন্দ্র এবং রাজ্য সরকারগুলি বিবেচনাধীন অবস্থায় ১২৪এ ধারার অধীনে নতুন কোনও এফআইআর নথিভুক্ত করা, তদন্ত চালিয়ে যাওয়া বা জবরদস্তিমূলক পদক্ষেপ নেওয়া যাবে না৷ আইনটির পুনঃপরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত আইনের এই বিধানটি ব্যবহার না করাই উপযুক্ত হবে বলেও জানিয়েছে সুপ্রিমকোর্ট।

এই আইনে অভিযুক্তরা জামিনের জন্য আদালতের দ্বারস্থ হতে পারবেন!

এই আইনে অভিযুক্তরা জামিনের জন্য আদালতের দ্বারস্থ হতে পারবেন!

দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, প্রয়োজনীয় পরিবর্তন হয়ে নতুন ১২৪এ না আসা পর্যন্ত এই ধরনের নথিভুক্ত মামলাগুলির বাদী ও বিবাদি পক্ষের আদালতে যাওয়ার স্বাধীনতা থাকবে। এবং আদালতকে তা দ্রুত নিষ্পত্তি করতে হবে।

রাষ্ট্রদ্রোহ আইনে মামলা হলেও এবার করা যাবে জামিনের আবেদন, রায় সুপ্রিমকোর্টেররাষ্ট্রদ্রোহ আইনে মামলা হলেও এবার করা যাবে জামিনের আবেদন, রায় সুপ্রিমকোর্টের

English summary
The landmark judgment of the Supreme Court on sedition legislation has five important points
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X