• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরোধী শাসিত রাজ্যগুলি আমদানি করা মদের পরিবর্তে জ্বালানির কর কমাক! মানুষকে স্বস্তি দিতে বার্তা কেন্দ্রের

Google Oneindia Bengali News

জ্বালানির (fuel) মূল্য নিয়ে বুধবার বেশ কয়েকটি রাজ্যকে নিশানা করেছিলেন প্রধানমন্ত্রী মোদী (narendra modi) । যার মধ্যে ছিল বাংলা এবং মহারাষ্ট্র। প্রধানমন্ত্রীর মন্তব্যের পাল্টা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee) এবং উদ্ধব ঠাকরে (uddhav thakarey)। যা নিয়ে এদিন কটাক্ষ করলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম এবং প্রাকৃতি গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী। এদিন তিনি বলেছেন, বিরোধী শাসিত রাজ্যগুলি আমদানি করা মদের পরিবর্তে পেট্রোল ও ডিজেলের ওপর থেকে কর কমাক।

মন্ত্রীর ভরসা তথ্য

এদিন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী বলেছেন, সত্য আঘাত করলেও অভিযোগ করা বিরোধী রাজ্যগুলি থেকে অন্য তথ্য পাওয়া যাচ্ছে। তিনি বলেন, ২০১৮ সাল থেকে মহারাষ্ট্র সরকার জ্বালানির ওপরে কর বাবদ আদায় করেছে ৭৯,৪১২ কোটি টাকা। আর এবছরের তারা প্রায় ৩৩ হাজার কোটি টাকা সংগ্রহ করবে। সব মিলিয়ে অর্থের পরিমাণ ১,১২, ৭৫৭ কোটি টাকা। সাধারণ মানুষকে স্বস্তি দিতে তারা কেন পেট্রোল ও ডিজেলের ওপর থেকে ভ্যাট কমাচ্ছে না, তা নিয়ে প্রশ্ন করেছেন তিনি।

দাম কমাচ্ছে আমদানি করা মদে

কেন্দ্রীয় মন্ত্রী কটাক্ষ করে বলেছেন, পেট্রোল অনেক সস্তায় পাওয়া যেতে পারে বিরোধী শাসিত রাজ্যগুলিতে, যদি রাজ্যগুলি আমদানি করা মদের পরিবর্তে জ্বালানির ওপর কর কমায়। তিনি তথ্য তুলে ধরে বলেন, মহারাষ্ট্র সরকার পেট্রোলে লিটার পিছু ৩২.১৫ টাকা এবং রাজস্থান সরকার লিটার পিছু ২৯.১০ টাকা কর ধার্য করেছে। সেই জায়গায় বিজেপি শাসিত উত্তরাখণ্ডে করের পরিমাণ ১৪.৫১ এবং উত্তর প্রদেশে ১৬.৫০ টাকা প্রতিলিটার। তিনি আরও লিখেছেন, প্রতিবাদ সত্যকে চ্যালেঞ্জ করতে পারে না।

পার্থক্য পরিষ্কার

হরদীপ সিং পুরী টুইটে বলেছেন, বিজেপি শাসিত রাজ্যগুলিতে পেট্রোল ও ডিজেলের ওপরে ভ্যাটের পরিমাণ ১৪.৫০ টাকা থেকে ১৭.৫০ টাকা। অন্যদিকে বিরোধী শাসিত রাজ্যগুলিতে ভ্যাটের পরিমাণ লিটার পিছু ২৬ টাকা থেকে ৩২ টাকা পর্যন্ত। এখান থেকেই পার্থক্য পরিষ্কার বলেই মন্তব্য করেছেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন তাদের উদ্দেশ্য গল শুধুমাত্র প্রতিবাদ ও সমালোচনা করা, কিন্তু জনগণকে স্বস্তি দিতে নয়, বলেছেন তিনি।

বিরোধীরা নীরব কেন

বিরোধীরা নীরব কেন

হরদীপ সিং পুরী বলেছেন সত্য কষ্ট দেয়। কিন্তু ঘটনা অন্য কথা বলে। হরিয়ানার পেট্রোল ও ডিজেলে ভ্যাটের পরিমাণ যথাক্রে ১৮% এবং ১৬%। হরিয়ানাতেও প্রতিবাদ করেন কংগ্রেসের নেতারা। কিন্তু যখন
দলের শাসিত রাজ্য রাজ্যস্থান সামনে আসে, তথন নীরব থাকেন এইসব নেতারা। রাজস্থানে ভ্যাট সর্বোচ্চ ৩১.০৮%, জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

BHU-তে ইফতারে উপাচার্য! ছাত্র বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয় চত্বরBHU-তে ইফতারে উপাচার্য! ছাত্র বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয় চত্বর

English summary
Targeting opposition ruled state Hardeep Singh Puri says cut taxes on fuel instead of imported liquor.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X