• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট: শিবসেনা-শিন্ডের মামলা সাংবিধানিক বেঞ্চে পাঠাল সুপ্রিম কোর্ট

Google Oneindia Bengali News

মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট ফের নতুন দিকে মোড় নিতে শুরু করেছে। উদ্ধব ঠাকরেকে হটিয়ে শিবসেনার শিন্ডে গোষ্ঠীকে ভাঙিয়ে ফের ক্ষমতায় এসেছে বিজেপি। মুখ্যমন্ত্রীর কুর্সি না পেলেও শিবসেনার বিদ্রোহী একনাথ শিন্ডের টিকি বাঁধা আছে বিজেপির হাতেই। এই অবস্থায় সুপ্রিম কোর্ট শিবসেনা ও একনাথ শিন্ডের মামলা সাংবিধানিক বেঞ্চে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

মহারাষ্ট্রের শিবসেনা-শিন্ডের মামলা সাংবিধানিক বেঞ্চে

মঙ্গলবার সুপ্রিম কোর্ট শিবসেনা ও একনাশ শিন্ডের করা মামলাগুলি পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে স্থানান্তরিত করেছে। সম্প্রতি সুপ্রিম কোর্টে শিবসেনা ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে মামলায় বেশ কতকগুলি সাংবিধানিক প্রশ্ন উত্থাপিত হয়। প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃ্ত্বে একটি বেঞ্চ বৃহস্পতিবার সাংবাধিনিক বেঞ্চের সামনে পিটিশনের তালিকা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন

একইসঙ্গে তিনি নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছিলেন, শিন্জে গোষ্ঠীর আবেদনের কোনও আদেশ না দেওয়ার জন্য। প্রশ্ন ছিল- কে আসল শিবসেনা। দলের নির্বাচনী প্রতীক কোন শিবসেনাকে দেওয়া হবে। উদ্ধব ঠাকরের শিবসেনা না একনাথ শিন্ডের শিবসেনা। কোন শিবসেনা পাবে নির্বাচনী প্রতীক। আর কোন শিবসেনা পাবে না। সেই প্রশ্নে মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট নতুন মাত্রা পায়।

বিচারপতি কৃষ্ণা মুরারি ও বিচারপতি হিমা কোহলির সমন্বয়ে গঠিত বেঞ্চও জানিয়ে দেয়, বুধ-বৃহস্পতিবারের মধ্যে এই মামলাটি সাংবিধানিক বেঞ্চে তালিকাভুক্ত হবে। এবং সাংবিধানিক বেঞ্চ মামলার শুরুতেই নির্বাচন কমিশনের প্রক্রিয়া সম্পর্কে সিদ্ধান্ত জানাবে। এই বেঞ্চ মহারাষ্ট্রের সাম্প্রতিক রাজনৈতিক সংকটের সঙ্গে সম্পর্কিত মুলতুবি মামলার শুনানি করেছিল। সেই শুনানিতেই মহারাষ্ট্রের মহা আগাড়ি সরকারের পতনের পথ প্রশস্ত হয়।
মহারাষ্ট্রে এবার বিজেপিকে ছেড়ে শিবসেনা জোট গড়ে কংগ্রেস ও এনসিপির সঙ্গে। বিজেপি বিরোধী মহা আগাড়ি (মহাজোট) সরকার তৈরি হয় মহারাষ্ট্রে। এই জোট সরকার নিরবচ্ছিন্নভাবে চলার পর শিবসেনাকে ভাঙিয়ে বিজেপি ফের মহারাষ্ট্রের ক্ষমতার অলিন্দে প্রবেশ করে। শিবসেনার একনাথ শিন্ডে গোষ্ঠী ও বিজেপি সম্মিলিতভাবে সরকার চালাচ্ছে। পতন হয়েছে উদ্ধব ঠাকরে সরকারের।

কিন্তু শিবসেনারর এই আড়াআড়ি বিভাজনে এখন প্রশ্ন উঠে পড়েছে, আসন্ন নির্বাচনে কোন পক্ষ পাবে দলীয় প্রতীক। শিবসেনার প্রতীক নিয়ে লড়াই এখন পৌঁছেছে আইনের দরজায়। সুপ্রিম কোর্ট সেই প্রশ্নের সমাধানে সাংবিধানিক বেঞ্চে পাঠিয়েছে মামলাটি। কেননা এই মামলায় অবধারিতভাবে সাংবিধানিক নানা প্রশ্ন উত্থাপিত হচ্ছে। তার উত্তর খোঁজা তাই সাংবিধানিক বেঞ্চের পক্ষেই সম্ভব। এখন দেখার সাংবিধানিক বেঞ্চে মামলাটি ওঠার পর কী রায় দেয় আদালত। এবং সেই মোতাবেক নির্বাচন কমিশন কী অবস্থান নেয়।

নিয়োগ দুর্নীতির মধ্যেই মানিকের বদলি গৌতম! বদলে গেল ১১ সদস্যের অ্যাডহক কমিটিই নিয়োগ দুর্নীতির মধ্যেই মানিকের বদলি গৌতম! বদলে গেল ১১ সদস্যের অ্যাডহক কমিটিই

English summary
Supreme Court refers the petition of Shiv Sena and Eknath Shinde to constitution bench in Maharashtra political crisis.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X