• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সুব্রহ্মণ্যম স্বামীর আবেদেনের ভিত্তিতে আরবিআই ও সিবিআইকে নোটিশ সুপ্রিম কোর্টের

সুব্রহ্মণ্যম স্বামীর আবেদেনের ভিত্তিতে আরবিআই ও সিবিআইকে নোটিশ সুপ্রিম কোর্টের
Google Oneindia Bengali News

সুপ্রিম কোর্ট সোমবার সুব্রহ্মণ্যম স্বামীর দায়ের করা আবেদনের ভিত্তিতে আরবিআই ও সিবিআইকে নোটিশ জারি করেছে। বিচারপতি বিআর গাভাই এবং বিভি নাগারথনার একটি বেঞ্চ দুটি সংস্থাকে নোটিশ জারি করেছে। সেখানে স্বামীর আবেদনের জবাব চাওয়া হয়েছে। বিজেপি নেতার কথা অল্প সময়ের জন্য সুপ্রিম কোর্টের তরফে জানানো হয় এই নিয়ে বিবেচনা করা হবে। এরপরেই আরবিআই ও সিবিআইকে নোটিশ জারি করা হয়।

সুপ্রিম কোর্টে সুব্রহ্মণ্যম স্বামী

সুপ্রিম কোর্টে সুব্রহ্মণ্যম স্বামী

সোমবার সুপ্রিম কোর্টে উপস্থিত ছিলেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। সেখানে তিনি বলেন, অনেক ব্যাঙ্ক জালিয়াতির সঙ্গে ব্যাঙ্ক কর্মীরা যুক্ত। এদের কোনও তদন্ত হয় না। এটা একটা বড় ধরনের ত্রুটি। পাশাপাশি তিনি মদ ব্যবসায়ী বিজয় মাল্য এবং অন্যান্য ব্যাঙ্ক জালিয়াতির মামলার প্রসঙ্গ টেনে এনে বলেন, এই ধরনের ক্ষেত্রে ঋণ কীভাবে দেওয়া হয়। ঋণ শোধ করার কোনও ক্ষমতা আছে কি না সেই দিকে ব্যাঙ্কের আধিকারিকরা কেন পর্যালোচনা করেননি? ঋণ দেওয়ার সময় ব্যাঙ্ক কর্মীরা কেন কিছু জিজ্ঞাসা করেননি, সেই নিয়েও স্বামী প্রশ্ন তোলেন। পাশাপাশি তিনি অভিযোগ করেছেন, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র এবং ইয়েস ব্যাঙ্ক কেলেঙ্কারিতে আরবিআই আধিকারিকরা যুক্ত থাকতে পারেন। কিন্তপু তাঁদের বিষয়ে কোনও তদন্ত হয়নি বলেও তিনি জানান। সুপ্রিম কোর্টে বিজেপি নেতা এই বিষয়ে স্বচ্ছ তদন্তের দাবি করেন।

সুব্রহ্মণ্যম স্বামীর আবেদন

সুব্রহ্মণ্যম স্বামীর আবেদন

সুপ্রিম কোর্টে দায়ের করা একটি আবেদনে সুব্রহ্মণ্যম স্বামী জানিয়েছিলেন, গত কয়েক বছরে একাধিক ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা ঘটেছে। সেই ব্যাঙ্ক জালিয়াতির অর্থের পরিমাণ বিপুল। আরবিআই আমানতকারী, বিনিয়োগকারী এবং শেয়ারহোল্ডার সহ বিভিন্ন স্টেকহোল্ডারদের স্বার্থ রক্ষা করতে ব্যর্থ হয়েছে। এরফলে দেশের মানুষের গোটা ব্যাঙ্কিং সিস্টেমের ওপর ভরসা উঠে গিয়েছে। এই ব্যাঙ্ক জালিয়াতিগুলো থেকে আরবিআইয়ের ব্যর্থতা স্পষ্ট। তিনি আরবিআইয়ের আধিকারিকদের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন। তিনি বলেন, আরবিআইয়ের আধিকারিকদের বিরুদ্ধে তদন্তের প্রয়োজন রয়েছে। এই ধরনের জালিয়াতির সঙ্গে ব্যাঙ্কগুলোর একাধিক কর্মী জড়িত। বিশেষ করে যাঁরা এই ধরনের ঋণের অনুমোদন দিয়েছেন, তাঁদের বিরুদ্ধে তদন্ত শুরু হওয়া প্রয়োজন বলেও সুপ্রিম কোর্টে দায়ের করা আবেদনে বিজেপি নেতা জানান।

আরবিআই আধিকারিকদের বিরুদ্ধে তদন্ত

আরবিআই আধিকারিকদের বিরুদ্ধে তদন্ত

আবেদনের সুব্রহ্মণ্যম স্বামী জানান, আরবিআই আধিকারিকদের বিরুদ্ধে সিবিআইকে তদন্ত করতে হবে। এছাড়াও যেসব ব্যাঙ্ক বড় অঙ্কের জালিয়াতির মুখে পড়েছে, সেখানকার আধিকারিকদের বিরুদ্ধেও সিবিআইকে তদন্ত করতে হবে। তিনি মনে করছেন, এই আর্থিক কেলেঙ্কারিতে আরবিআইয়ের আধিকারিকদের সক্রিয় ভূমিকা রয়েছে। আরবিআইয়ের একাধিক কর্মী বিধি লঙ্ঘন করে গুরুতর অপরাধ করেছেন বলে তিনি অভিযোগ করেন।

মানিক ভট্টাচার্যকে কেন গ্রেফতার? সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট মানিক ভট্টাচার্যকে কেন গ্রেফতার? সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট

English summary
Supreme Court notice to RBI and CBI based on Subrahmanyam Swamy's petition
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X